উপহার হিসেবে দেওয়া নেওয়া করার জন্য গোলাপের চেয়ে সুন্দর ফুল কমই আছে! গোলাপের সঙ্গে চিরকালই জুড়ে রয়েছে রোমান্সের অনুষঙ্গ। কিন্তু তা ছাড়াও গোলাপ বরাবরই ত্বক পরিচর্যার উপকরণ হিসেবে খুবই জনপ্রিয়। ফুলদানিতে গোলাপ সাজিয়ে রাখাটা যতটা প্রচলিত, ত্বকের পরিচর্যায় গোলাপের ব্যবহার সম্ভবত তার চেয়েও বেশি জনপ্রিয় কারণ গোলাপ ত্বকের নানাভাবে উপকার করে। গোলাপের অ্যান্টি-ইনফ্লামেটরি অর্থাৎ প্রদাহরোধী এবং অ্যান্টিঅক্সিডান্ট গুণ রয়েছে, কাজেই এই মুহূর্তে তামাম বিশ্ব জুড়ে ত্বকের পরিচর্যায় গোলাপের ভূমিকা অবিসম্বাদী!

রোজহিপ অর্থাৎ গোলাপের বীজের তেল, গোলাপজল এবং গোলাপের এসেনশিয়াল অয়েলে একাধিক ধরনের ভিটামিন, অ্যান্টিঅক্সিডান্ট এবং মিনারেল রয়েছে। গোলাপ মুখে বয়সের দাগ কমিয়ে দিতে পারে, শুষ্ক ত্বক কোমল করে তুলতেও জুড়ি নেই তার। জেনে নিন গোলাপের কিছু লুকোনো বিউটি বেনিফিট!

 

01. গোলাপ অ্যান্টিঅক্সিডান্টের ভাঁড়ার

01. গোলাপ অ্যান্টিঅক্সিডান্টের ভাঁড়ার

ত্বক সুস্থ সুন্দর রাখতে অ্যান্টিঅক্সিডান্টের ভূমিকা সকলেই জানেন, গোলাপের অ্যান্টিঅক্সিডান্টও সেই একই ভূমিকা পালন করে। ত্বকের কোষের শক্তি বাড়ানোর পাশাপাশি ফ্রি র‍্যাডিক্যাল নিষ্ক্রিয় করে দিতে পারে গোলাপের অ্যান্টিঅক্সিডান্ট। দীর্ঘদিন তারুণ্য ধরে রাখতে তাই বেছে নিন গোলাপ।

 

02. মুখের তেলতেলেভাব কমায়

02. মুখের তেলতেলেভাব কমায়

ত্বক আর্দ্র রাখতে সাহায্য করে গোলাপজল। পাশাপাশি এটি ত্বকের আর্দ্রতার ভারসাম্য রক্ষা করে, অর্থাৎ বাড়তি তেল উৎপাদন নিয়ন্ত্রণ করতে পারে। গোলাপজলের উপাদান ত্বককে এতটাই গভীর থেকে আর্দ্রতা জোগায় যে, ত্বকের জলীয় অংশের পরিমাণ তেলের মাত্রার চেয়ে বেড়ে যায়। সেজন্যই গোলাপজলের টোনার আজকাল এত জনপ্রিয়। তা ছাড়া শুধু মুখেই নয়, গোলাপজল সারা শরীরের ত্বক শীতল করতে পারে। তাই এই উপাদানটি রয়েছে এমন তরতাজা ও হাইড্রেটিং ময়শ্চারাইজার কিনতে চাইলে বেছে নিন ভেসলিন রোজ ওয়াটার ময়শ্চারাইজিং জেল/ Vaseline Rose Water Moisturizing Gel।

 

03. ত্বক শীতল রাখে

03. ত্বক শীতল রাখে

ত্বকের লালচেভাব আর জ্বালায় কষ্ট পাচ্ছেন? বেছে নিন গোলাপ! গোলাপের অ্যান্টি-ইনফ্লামেটরি গুণ ত্বকের লালচেভাব কাটাতে সাহায্য করে। ত্বকের জ্বালাভাব কাটাতে গোলাপজল ব্যবহার করুন টোনার হিসেবে, আর একজিমার মতো ত্বকে কোনও প্রদাহ হলে ব্যবহার করুন রোজহিপ অয়েল। রোজহিপ অয়েল ময়শ্চারাইজারের মতো ব্যবহার করা যায়।

 

04. ত্বক পরিষ্কার রাখতে অনন্য গোলাপ

04. ত্বক পরিষ্কার রাখতে অনন্য গোলাপ

গোলাপের মধ্যে রয়েছে অ্যাস্ট্রিনজেন্টের গুণ, যা ত্বক থেকে তেলময়লা বের করে আনে এবং একই সঙ্গে ত্বকের স্বাভাবিক পিএইচ ভারসাম্য বজায় রাখে। সেজন্য একাধিক মিসেলার ওয়াটারে গোলাপই প্রাথমিক উপাদান; আর এ ব্যাপারে আমাদের প্রথম পছন্দ হল পন্ড'স ভিটামিন মিসেলার ওয়াটার ব্রাইটেনিং রোজ/ Pond’s Vitamin Micellar Water Brightening Rose। এই মিসেলার ওয়াটারে পর্যাপ্ত পরিমাণে ভিটামিন রয়েছে এবং এটি অ্যালকোহলহীন। ফলে এই উপাদানটি দিয়ে মুখ মুছে মেকআপ তোলার পর আর ধোওয়ারও দরকার নেই! এমন একটা জিনিসই তো খুঁজছিলেন, কী বলুন?