ভিটামিন সি যেভাবে ত্বক পরিচর্যার জগৎটা ঝড়ের গতিতে দখল করে নিয়েছে, খুব কম স্কিনকেয়ার উপাদানই তেমনটা করতে পেরেছে। ত্বকে ভিটামিন সি মাখার এতরকম উপকারিতা রয়েছে যে গুনতে বসলে শেষ না হওয়া খুব স্বাভাবিক। ত্বক পরিচর্যার রুটিনের অন্যতম গুরুত্বপূর্ণ উপাদান এটি। সবচেয়ে বড় কথা, যে কোনও ধরনের ত্বকের সঙ্গেই ভিটামিন সি মানানসই। একটুও বাড়িয়ে বলছি না, আপনার ত্বক তেলতেলে হোক, শুষ্ক হোক, নিষ্প্রাণ, বয়স্ক, স্পর্শকাতর, ব্রণ ভরা, এমনকী কম্বিনেশন - যা খুশি হোক না কেন, ভিটামিন সি সিরাম/ আপনার ত্বকের সমস্ত সমস্যার দেখভাল করতে পারে, কোনও পার্শ্বপ্রতিক্রিয়া ছাড়াই! প্রমাণ চাই? ত্বক পরিচর্যার উপাদান হিসেবে কেন ভিটামিন সি প্রত্যেকের দরকার, তারই একটি তালিকা হাজির করছি আমরা। পড়তে থাকুন... Vitamin C serum

 

01. ত্বক আর্দ্র রাখে

01. ত্বক আর্দ্র রাখে

হাইড্রেটিং উপাদান ব্যবহার করার কথা ভাবলেও কি আপনার ব্রণ বেরোয়? অথবা আপনার ত্বক কি একদম খটখটে শুকনো? আপনার ত্বকের ধরন যেমনই হোক না কেন, আর্দ্রতার ভারসাম্য রক্ষা করতে পারে ভিটামিন সি। ত্বক পরিচর্যায় ভিটামিন সি-এর যে প্রকারটি ব্যবহৃত হয় তার নাম অ্যাসকরবিল ফসফেট, যা ত্বকে আর্দ্রতা ধরে রেখে নিমেষে হাইড্রেশন জোগায়। আর যে হেতু ভিটামিন সি সিরাম ত্বক থেকে জল শুকিয়ে যেতে দেয় না, তাই ময়শ্চারের পরিমাণ অটুট থাকে - অর্থাৎ আপনি পেয়ে যান আর্দ্রতায় ভরা উজ্জ্বল ত্বক, কোনও তেলতেলেভাব ছাড়াই!

 

02. ত্বক উজ্জ্বল করে

02. ত্বক উজ্জ্বল করে

আপনার ত্বক বিবর্ণ, তেলতেলে বা শুষ্ক নিষ্প্রাণ, যেমনই হোক না কেন, তাতে নতুন জীবনের ছোঁয়া আনবে ভিটামিন সি। ত্বকে অস্বাভাবিক মেলানিন উৎপাদন বন্ধ করে দেয় ভিটামিন সি, দাগছোপ ফিকে করে ত্বকের রং মসৃণ করে তোলে। ফলে ত্বক ধীরে ধীরে উজ্জ্বল, সতেজ আর প্রাণবন্ত হয়ে ওঠে।

 

03. এটি একটি কার্যকর অ্যান্টিঅক্সিডান্ট

03. এটি একটি কার্যকর অ্যান্টিঅক্সিডান্ট

ত্বক দেখতে অসুস্থ লাগছে? তার কারণ হতে পারে ফ্রি র‍্যাডিক্যালস যা আপনার ত্বকের কোলাজেন ভেঙে দেয়, এবং তার ফলে ত্বকে কালো দাগ, সূক্ষ্ম রেখা দেখা দেয়, ত্বক আলগা হয়ে যায়। অ্যান্টিঅক্সিডান্ট হওয়ার সুবাদে ভিটামিন সি এই ফ্রি র‍্যাডিক্যালস নষ্ট করে দেয়, ফলে ত্বকের কোনও স্থায়ী ক্ষতি হয় না। আর যেহেতু ভিটামিন সি ত্বকের ওপরেই লাগানো হয়, তাই এর কোনও পার্শ্বপ্রতিক্রিয়া নেই এবং এটি সব ধরনের ত্বকের পক্ষেই মানানসই।

 

04. অ্যান্টি-এজিংয়ের উপকারিতা

04. অ্যান্টি-এজিংয়ের উপকারিতা

আপনার ত্বকে কি বয়সের ছাপ পড়তে শুরু করেছে? নাকি 25 না পেরোতেই বয়সের ছাপ পড়ার ব্যাপারটা আপনাকে চিন্তিত করে তুলছে? আপনার সমস্যা যাই হোক না কেন, এ ব্যাপারে সব প্রশ্নের উত্তর রয়েছে ভিটামিন সি-এর কাছে। যেহেতু ভিটামিন সি ত্বকে ফ্রি র‍্যাডিক্যালসের প্রভাব পড়তে দেয় না, তাই একই সঙ্গে এটি ত্বকে অকালে বয়সের দাগছোপও পড়তে দেয় না। শুধু তাই নয়, কোলাজেন উৎপাদন বাড়িয়ে তুলে এবং ত্বকের গঠন মজবুত করে এটি বলিরেখার প্রকোপও কমিয়ে দিতে সক্ষম। তাই আর ভুরু কুঁচকে চিন্তা করার দরকার নেই, তাই না?

 

05. হাইপারপিগমেন্টেশন কমায়

05. হাইপারপিগমেন্টেশন কমায়

রোদের কারণে যাঁদের ত্বক ক্ষতিগ্রস্ত, যাঁদের ত্বকে বয়সের দাগ, সানস্পট বা মেলাসমা রয়েছে, তাঁদের সবচেয়ে কাছের বন্ধু ভিটামিন সি। হাইপারপিগমেন্টেশন আর কালো দাগছোপ সহজেই কমিয়ে দিতে পারে ভিটামিন সি। ত্বকে অস্বাভাবিক মেলানিন উৎপাদন কমিয়ে ভিটামিন সি সহজেই কালো দাগ আর হাইপারপিগমেন্টেশনের সমস্ত চিহ্ন হালকা করে দেয়, আর আপনাকে এনে দেয় মসৃণ, স্বচ্ছ আর জেল্লাদার ত্বক।

05. হাইপারপিগমেন্টেশন কমায়

শশশ... কেন ভিটামিন সি সব ধরনের ত্বক পরিচর্যার আদর্শ উপাদান, সে কথা তো জানলেন! এবার নিজের দৈনন্দিন স্কিনকেয়ার রুটিনেও ঢুকিয়ে ফেলুন ভিটামিন সি। এ ব্যাপারে আমাদের নজর কেড়ে নিয়েছে পন্ড'সের নতুন সিরাম পন্ড'স ব্রাইট বিউটি ভিটামিন সি সিরাম/ Pond’s Bright Beauty Spot-less Glow Serum । তেলতেলেভাবহীন হালকা এই সিরামটি ত্বক মসৃণ রাখে, ময়শ্চারাইজ করে এবং ত্বকে পুষ্টি জোগায়। পাশাপাশি এটি ত্বকের সমস্ত সমস্যা কমাতে সক্ষম। এতে রয়েছে 80X ভিটামিন সি* যা আপনার ত্বকের টেক্সচার উন্নত, উজ্জ্বল করে, সঙ্গে এনে দেয় এক অতুলনীয় জেল্লা। আর সব ধরনের ত্বকেই এটি সমান কার্যকর! তবে আর কী, এবার তা হলে জীবনে নিয়ে আসুন ভিটামিন সি-র চনমনে সতেজতা!

*কনসেনট্রেশন বনাম পন্ড'স ব্রাইট বিউটি স্পট-লেস গ্লো সিরাম/ Pond’s Bright Beauty Spot-less Glow Serum