জানতে চান কোন কোন উপাদান আপনার ত্বকের পক্ষে সবচেয়ে উপকারী? রইল হদিশ

Written by Manisha DasguptaNov 30, 2023
জানতে চান কোন কোন উপাদান আপনার ত্বকের পক্ষে সবচেয়ে উপকারী? রইল হদিশ

ত্বকের ধরনের নির্ভর করে পরিচর্যার ঠিকঠাক উপাদান আর প্রডাক্ট খুঁজে বের করা নেহাত সহজ কাজ নয়! ত্বকের সঙ্গে নিখুঁত মানানসই প্রডাক্টটি খুঁজে পেতে হলে আগে ট্রাই করে দেখতে হয় অসংখ্য প্রডাক্ট। আপনার পরিচিত কেউ কোনও একটি নির্দিষ্ট প্রডাক্ট ব্যবহার করে উপকার পেয়েছেন মানে এই নয় যে সেটি আপনার ক্ষেত্রেও একইরকম কার্যকরী হবে! তাই সহকর্মী বা বান্ধবীদের কাছ থেকে পরামর্শ নেওয়া বন্ধ করুন। অনুমানের ওপরেও আর নির্ভর করার দরকার নেই, কারণ আমরাই এবার আপনার কাজটা সহজ করে দেব! নিচে রইল আপনার ত্বকের ধরনের ওপর নির্ভর করে কিছু উপাদানের নাম।

প্রডাক্ট কেনার সময় তাতে এই উপাদানগুলো আছে কিনা অবশ্যই দেখে নেবেন!

 

শুষ্ক ত্বক

কম্বিনেশন ত্বক

ত্বকের শুষ্কতাকে প্রাকৃতিক উপায়ে নিয়ন্ত্রণে রাখতে চাইলে ব্যবহার করুন কলা, শসা এবং নারকেল, অলিভ বা অ্যাভোকাডোর মতো ময়শ্চারাইজিং উপাদান থেকে নিষ্কাশিত পুষ্টিকর ফেস অয়েল। শুষ্ক, খড়ি ওঠা ত্বকের জন্য এ সব উপাদান খুবই উপকারী! স্কিনকেয়ার প্রডাক্ট কেনার সময় তাতে গ্লাইকলিক অ্যাসিড, হায়ালুরনিক অ্যাসিড, প্যারাফিন, বিজওয়াক্স, পেট্রোলিয়ামের মতো উপাদান আছে কিনা দেখে নিন। কোমল মসৃণ ত্বক পেতে প্রডাক্টে শিয়া বাটার, অ্যালো ভেরা, কোকো বাটারের মতো প্রাকৃতিক উপাদান থাকা খুবই জরুরি।

 

তৈলাক্ত ত্বক

কম্বিনেশন ত্বক

তেলতেলে ত্বকের মালকিনদের সবচেয়ে কাছের বন্ধু হল নন-কমেডোজেনিক এবং অ্যান্টিব্যাকটেরিয়াল গুণসমৃদ্ধ উপাদান। ট্রি টি অয়েল, আর্গান অয়েল, জোজোবা অয়েল ব্যবহার করতে পারেন - এ সব তেল হালকা, মুখের রোমছিদ্র বন্ধও করে না। লেবু, স্ট্রবেরি, কিউয়ির মতো সাইট্রিক অ্যাসিডযুক্ত উপাদান ত্বক পরিষ্কার করে, সেবাম নিয়ন্ত্রণে রাখে। স্কিনকেয়ার প্রডাক্ট কেনার সময় তাতে স্যালিসাইলিক অ্যাসিড, বেনজল পারঅক্সাইড, টি ট্রি নির্যাসের মতো উপাদান আছে কিনা দেখে নেবেন।

 

স্পর্শকাতর ত্বক

কম্বিনেশন ত্বক

স্পর্শকাতর বা সংবেদনশীল ত্বকের জন্য এমন উপাদান দরকার যা প্রদাহরোধী এবং ত্বক স্নিগ্ধ রাখে। ওটমিল, অ্যালো ভেরা, নারকেল তেল, দুধের মতো প্রাকৃতিক উপাদান জ্বালা কমিয়ে আপনার ত্বক স্নিগ্ধ করে, ত্বকে পুষ্টি জোগায়। ক্যামোমাইল নির্যাস, ফলের নির্যাস, প্রাকৃতিক তেলযুক্ত উপাদান স্পর্শকাতর ত্বকের কাছে আশীর্বাদের মতো!

 

কম্বিনেশন ত্বক

কম্বিনেশন ত্বক

কম্বিনেশন বা মিশ্র ত্বকের দরকার এমন উপাদান যা একই সঙ্গে তেলতেলে টি-জোন এবং শুষ্ক ইউ-জোনের যত্ন করতে পারে। দৈনিক ত্বক পরিচর্যার রুটিনে রাখুন মধু, দই, অ্যালো ভেরার মতো প্রাকৃতিক উপাদান; এ সব উপাদান আপনার টি-জোন অঞ্চল পরিষ্কার রাখে, ব্যাকটেরিয়া রোধ করে। পাশাপাশি ত্বকও থাকে আর্দ্র। কফি, অ্যালো ভেরা, স্ট্রবেরি ও জোজোবার মতো এক্সফোলিয়েটিং ও হাইড্রেটিং অ্যাসিডযুক্ত প্রডাক্ট কিনুন। তাতেই ত্বক থাকবে কোমল, মসৃণ!

Manisha Dasgupta

Written by

Author at BeBeautiful.
1694 views

Shop This Story

Looking for something else