পছন্দের শর্ট পরার সময় বা পাতলা লেগিংস পরে দৌড়োতে গিয়ে কখনও দু'পায়ের মাঝে উরুতে লালচেভাব, র‍্যাশ বা জ্বালাভাব অনুভব করেছেন? যদি করে থাকেন, তা হলে আপনিও বিরক্তিকর থাই শ্যাফিংয়ের শিকার। দুই উরুর ভেতরদিকের নরম অংশ যখন পরস্পরের সঙ্গে ঘষা খায়, তখন ত্বকে ঘর্ষণজনিত কারণে জ্বালা করতে থাকে, যা থেকে র‍্যাশ, চুলকানি, এমনকী ফোসকা পর্যন্ত হতে পারে। এমনিতে থাই শ্যাফিং খুব সাধারণ সমস্যা এবং তা প্রতিরোধ করার অনেক উপায়ও আছে। সেরকমই কিছু সহজ উপায় নিয়ে হাজির হয়েছি আমরা। মেনে চলুন, আপনার উরুতে ঘষা লেগে আর ফোসকা পড়বে না!

 

সঠিক পোশাক বাছুন

সঠিক পোশাক বাছুন

উরুর ভেতরের অংশে ঘর্ষণ এড়ানোর সবচেয়ে ভালো উপায় হল সঠিক পোশাক বেছে নেওয়া। ব্যায়াম করার সময় পলিয়েস্টার বা স্প্যান্ডেক্স মেশানো পোশাক পরুন। তাতে উরুতে ঘষা লাগবে না, পায়ের মুভমেন্ট সহজ হবে, এবং সবচেয়ে বড় কথা, পোশাক আর ত্বকের মাঝে ঘাম জমবে না। দুই উরুতে যাতে ঘষা না লাগে এমন পোশাকই পরা উচিত। এমনি ঘুরে বেড়ানোর সময় আলগা ঢিলেঢালা পোশাক পরুন যাতে ত্বক শ্বাস নিতে পারে।

 

পরিষ্কার পরিচ্ছন্ন থাকুন

পরিষ্কার পরিচ্ছন্ন থাকুন

নিয়মিত স্নান করলে এবং পরিষ্কার অন্তর্বাস আর পোশাক পরলে শ্যাফিং এড়াতে পারবেন। স্বাস্থ্যবিধি পালন না করলে উরুর ভেতরদিকের অংশে ঘাম আর নোংরা জমে যায়, যা থেকে ত্বক ঘষা খায় আর জায়গাটায় ছাল উঠে যায়। তাই উরু আর পা ভালোভাবে পরিষ্কার করবেন।

 

ত্বক শুকনো রাখুন

ত্বক শুকনো রাখুন

দু'পায়ের ফাঁকে উরুতে ঘাম জমে যাওয়া শ্যাফিংয়ের সবচেয়ে বড় কারণ, তাই এই অংশটা যথাসম্ভব শুকনো রাখুন। বিশেষ করে শর্টস, ড্রেস আর স্কার্ট পরলে ত্বক শুকনো রাখতেই হবে। ব্যায়ামের সময় একটু আলগা ঢিলেঢালা পোশাক পরলে ভালো হয়। সম্ভব হলে সঙ্গে একসেট বাড়তি পোশাক রাখুন, ব্যায়াম করা হয়ে গেলে পোশাক পালটে ফেলুন। ছোট ছোট এই নিয়মগুলো মেনে চললেই শ্যাফিং এড়াতে পারবেন।

 

শরীর আর্দ্র রাখুন

শরীর আর্দ্র রাখুন

শরীর ভেতর থেকে আর্দ্র থাকলে থাই শ্যাফিং অনেক কমানো যায়। দিনে 10-12 গেলাস জল খেলে শরীর শীতল থাকবে, ঘামে নুনের মাত্রাও অনেক কমে যাবে। আসলে উরুতে ঘাম জমে শুকিয়ে গেলে ঘামের নুনের কারণে শ্যাফিং বেড়ে যায়। তাই ঘামে নুনের পরিমাণ কমাতে পর্যাপ্ত জল খান, শরীর আর্দ্র রাখুন।

 

উরুর ভেতরদিকে ভেসলিন বা ট্যালকম পাউডার লাগিয়ে রাখুন

উরুর ভেতরদিকে ভেসলিন বা ট্যালকম পাউডার লাগিয়ে রাখুন

এই টোটকাটা খুবই সহজ, বাইরে বেরোনোর আগে বা ব্যায়াম শুরু করার আগে উরুর ভেতরদিকে এক পরত ট্যালকম পাউডার ছিটিয়ে দিন, বা এক পরত ভেসলিন অরিজিনাল পিওর স্কিন জেলি/Vaseline Original Pure Skin Jelly মেখে নিন। এতে উরুর ত্বক পরস্পরের সঙ্গে ঘষা লাগে না, ফলে শ্যাফিং বা ত্বক জ্বালা করার কোনও প্রশ্নই নেই!