অ্যালো ভেরার সাহায্যে নিমেষে পেয়ে যান নরম, মসৃণ ঠোঁট

Written by Manisha DasguptaNov 30, 2023
অ্যালো ভেরার সাহায্যে নিমেষে পেয়ে যান নরম, মসৃণ ঠোঁট

ত্বকের সমস্যা নানারকমের - তার মধ্যে সবচেয়ে বেশি যেটা দেখা যায়, তা হল ফাটা ঠোঁট আর ঠোঁটের স্বাস্থ্যসংক্রান্ত সমস্যা। স্কুলে পড়ার সময় ফাঁক পেলেই ঠোঁটে লিপ বাম বুলিয়ে নিয়েছি আমরা অনেকেই! তাতে একদিকে মিষ্টি দেখাত যেমন, তেমনি অন্যদিকে ওটুকুই ছিল ঠোঁটের যত্নের সম্পূর্ণ পরাকাষ্ঠা! কিন্তু ছবিটা এখন বদলে গেছে একেবারেই! পরিবেশের রোদজলঝড়, তার সঙ্গে জীবনশৈলীগত কিছু অভ্যেস ঠোঁটের স্বাস্থ্য সম্পূর্ণ নষ্ট করে দিতে পারে। তা হলে কি নরম, টসটসে, ভরাট ঠোঁটের স্বপ্ন বিসর্জন দিতে হবে? মোটেই না! ঠোঁট যতই ফাটা হোক, তবুও আপনি পেতে পারেন নরম মসৃণ ঠোঁট। আর সেই রহস্য কোথায় লুকিয়ে আছে জানেন? অ্যালো ভেরার মধ্যে!

অ্যালো ভেরা বা ঘৃতকুমারীর উপকারিতা বলে শেষ হওয়ার নয়! পুড়ে যাওয়া ত্বক প্রাকৃতিকভাবে সারিয়ে তোলা থেকে শুরু করে হাইপারপিগমেন্টেশন কমানো, এমনকী ঠোঁট সুন্দর রাখতেও জুড়ি নেই এই আশ্চর্য উপাদানটির! অ্যালো ভেরার পাতায় যে জেলের মতো দেখতে জলীয় উপাদানটি থাকে তাতে ত্বক শীতল রাখা, ক্ষত সারিয়ে তোলা, ত্বকের প্রদাহ কমানোর মতো গুণ রয়েছে। ফলে ত্বকের যে কোনও সমস্যার সমাধানের জন্য অনেকেই নির্দ্বিধায় বেছে নেন অ্যালো ভেরা। স্পর্শকাতর বা সেনসিটিভ ত্বকের জন্য খাঁটি অ্যালো ভেরা সম্পূর্ণ নিরাপদ তো বটেই, এমনকী ঠোঁটের মতো অঙ্গ যেখানে সবধরনের স্কিনকেয়ার প্রডাক্ট লাগানো যায় না, সেখানেও সহজেই ব্যবহার করতে পারেন অ্যালো ভেরা। আরও প্রমাণ চাই? অ্যালো ভেরা জেল হিসেবে লাগাতে পারেন, লিপ বাম হিসেবেও লাগাতে পারেন। এমনকী ঠোঁটে সরাসরিও লাগিয়ে নেওয়া যায় অ্যালো ভেরা! দেখে নিন কীভাবে অ্যালো ভেরা আপনার ঠোঁটের যত্ন নেয়!

 

 

ফাটা ঠোঁটের পরিচর্যা

সুন্দর গোলাপি আভার ঠোঁটের জন্য

ঠোঁট ফাটা রুখতে সবরকম চেষ্টা করেছেন, অথচ কাজ হয়নি? অ্যালো ভেরা লাগিয়ে দেখুন। এতে পলিস্যাকারাইড আর হরমোন রয়েছে। নামগুলো শুনতে খটোমটো লাগতে পারে, কিন্তু ঠোঁটের পক্ষে এরা খুবই উপকারী! পলিস্যাকারাইড হল একধরনের কার্বোহাইড্রেট যা আর্দ্রতাকে গভীরে ধরে রাখে। হরমোন নতুন কোষের জন্ম ত্বরান্বিত করে, ফলে ক্ষত বা ফাটাভাব শুকোয় তাড়াতাড়ি। এই দুটি উপাদান একসঙ্গে কাজ করে আপনার ঠোঁটকে রাখে কোমল আর মসৃণ।

 

ঠোঁট আর্দ্র রাখে

সুন্দর গোলাপি আভার ঠোঁটের জন্য

শুকনো ঠোঁট ব্যাপারটাই বিরক্তিকর! এতটাই যে মাঝেমাঝে মনে হয় টেনে চামড়াটা তুলে দিই! দাঁড়ান! ভুলেও এমনটা করবেন না, বরং বেছে নিন অ্যালো ভেরা! অ্যালো ভেরা বাতাসের জলীয় কণাগুলোকে টেনে নিয়ে আপনার ত্বকের গভীরে ঢুকিয়ে দেয়। পাশাপাশি এই উপাদানটি ফাটা ঠোঁট থেকে রক্ত পড়া কমিয়ে দ্রুত ক্ষত সারিয়ে তোলে। অ্যালো ভেরার চেয়ে ভালো আর কী পাবেন বলুন তো?

 

সুন্দর গোলাপি আভার ঠোঁটের জন্য

সুন্দর গোলাপি আভার ঠোঁটের জন্য

খসখসে লিপ স্ক্রাব থেকে শুরু করে লিপ মাস্ক! স্বাভাবিক গোলাপি আভার ঠোঁটের জন্য কত কীই না করেছি আমরা! কে জানত, উপায় লুকিয়ে আছে প্রকৃতিতেই! অ্যালো ভেরায় খুব বেশি মাত্রায় অ্যান্টিঅক্সিডান্ট রয়েছে যা ঠোঁটের রক্তসংবহন বাড়িয়ে তোলে। আর আপনি পেয়ে যান গোলাপি টসটসে ঠোঁট যা একই সঙ্গে স্বাস্থ্যের দীপ্তিতে ঝলমলে আর্দ্র। অ্যান্টিঅক্সিডান্ট আপনার ঠোঁটকে পরিবেশের টক্সিন থেকেও রক্ষা করে। কী বলছেন... প্রাকৃতিক অ্যালো ভেরা জোগাড় করার মতো ধৈর্য বা সময় নেই? উপায় রয়েছে আমাদের কাছে। ব্যবহার করুন ভেসলিন লিপ থেরাপি অ্যালো ভেরা লিপ বাম/ Vaseline Lip Therapy Aloe Vera Lip Balm, এতে রয়েছে অ্যালো ভেরার সমস্ত গুণ! এই বাম ঠোঁট শীতল আর আর্দ্র রাখে, ময়শ্চার ধরে রাখে গভীরে, আর আপনি পেয়ে যান নরম পুরন্ত কোমল ঠোঁট!

Manisha Dasgupta

Written by

Author at BeBeautiful.
1889 views

Shop This Story

Looking for something else