ভিটামিন সি-এর অন্য নাম অ্যাসকরবিক অ্যাসিড। ত্বকের পরিচর্যা নিয়ে যাঁরা সারাক্ষণ ভাবিত, তাঁরা জানেন ভিটামিন সি ত্বকে অ্যান্টি-এজিংয়ের উপকারিতা জোগায়, ত্বকের রং উজ্জ্বল করে, ত্বক মসৃণ করে তোলে। সব মিলিয়ে এই মুহূর্তে রূপচর্চার জগতে অন্যতম আকাঙ্ক্ষিত বস্তুটি হচ্ছে ভিটামিন সি। প্রশ্ন হল, কীভাবে আপনার দৈনন্দিন রূপরুটিনে যোগ করবেন ভিটামিন সি? রূপচর্চার রুটিনে ভিটামিন সি আবশ্যকীয় করে তোলার আগে জেনে নিন কিছু জরুরি তথ্য...

 

01. সঠিক ফর্মুলা বাছাই

01. সঠিক ফর্মুলা বাছাই

রূপচর্চার রুটিনে ভিটামিন সি যোগ করার অন্যতম প্রকৃষ্ট উপায় হল সিরাম বা ক্রিম। সিরাম সাধারণত ক্রিমের চেয়ে বেশি শক্তিশালী, কারণ সিরাম ত্বকের গভীরে ঢুকে যায় এবং যথেষ্ট হালকা হওয়ার সুবাদে যে কোনও ধরনের ত্বকের সঙ্গে মানিয়ে যায়। ফলে ত্বক পরিচর্যার রুটিনে শক্তিশালী ভিটামিন সি রাখতে চাইলে বেছে নিন ল্যাকমে নাইন টু ফাইভ ভিটামিন সি+ফেসিয়াল সিরাম/ Lakmé 9to5 Vitamin C+ Facial Serum. । এই হালকা, চটচটেভাবহীন সিরামটিতে রয়েছে কাকাডু প্লামের নির্যাস যা পৃথিবীতে ভিটামিন সি ও ই-এর সবচেয়ে বড় উৎস। নিয়মিত ব্যবহার ত্বক হয়ে উঠবে চোখে পড়ার মতো উজ্জ্বল, অ্যান্টিঅক্সিডান্ট আর আর্দ্রতার জোগানও পাবে।

 

02. সময়

02. সময়

ভিটামিন সি একটি বহুমুখী উপাদান যা দিন আর রাত, দু'বেলাতেই ব্যবহার করা যায়। কিন্তু আপনার মূল উদ্দেশ্য যদি হয় রোদজনিত ক্ষতির হাত থেকে ত্বককে বাঁচানো ও প্রতিরোধ গড়ে তোলা, তা হলে ল্যাকমে নাইন টু ফাইভ ভিটামিন সি+ ডে ক্রিম/ Lakmé 9to5 Vitamin C+ Day Crème. মাখলে উপকার পাবেন। 1% সক্রিয় ভিটামিন সি, ভিটামিন ই, শিয়া বাটার দিয়ে তৈরি এই ক্রিম সারাদিন ত্বকে আর্দ্রতা জোগায় ও ত্বক শীতল রাখে। রাতের ত্বক পরিচর্যার রুটিনেও ভিটামিন সি রাখতে পারেন। সে ক্ষেত্রে ব্যবহার করুন ল্যাকমে নাইন টু ফাইভ ভিটামিন সি+নাইট ক্রিম/ Lakmé 9 to 5 Vitamin C+ Night Crème এর মতো মাল্টি-পারপাস ফর্মুলা। 0.5% অ্যাক্টিভ ভিটামিন সি সহ এতে রয়েছে মুরুমুরু বাটার আর গ্লিসারিন। এই নাইট ট্রিটমেন্ট ঘুমের সময় ত্বকের আর্দ্রতা হারানো রোধ করে, ফলে সকালে উঠে আপনার ত্বক থাকে নরম, কোমল আর মসৃণ।

 

03. কতদিন অন্তর

03. কতদিন অন্তর

এএইচএ বা রেটিনয়েডের মতো জনপ্রিয় উপাদান রোজ ব্যবহারের উপযোগী না হলেও ভিটামিন সি প্রতিদিন ব্যবহারের পক্ষে নিরাপদ। দিন এবং রাত, দু'বেলাই ত্বক পরিচর্যার সময় ভিটামিন সি মাখতে পারেন। তবে নতুন কোনও প্রডাক্ট মাখতে শুরু করার 48 ঘণ্টা আগে হাতে লাগিয়ে প্যাচ টেস্ট করে নিতে ভুলবেন না। ত্বক যাতে এই উপাদানটির সঙ্গে মানিয়ে নিতে পারে, তাই ধীরে ধীরে ব্যবহার করতে শুরু করুন। প্রথমদিকে সপ্তাহে দু'-তিন বার লাগাবেন। একবার ত্বক স্বচ্ছন্দ হয়ে গেলে তারপর প্রতিদিন ব্যবহার করুন।

 

04. সাবধানতা

04. সাবধানতা

যেহেতু ভিটামিন সি একটি শক্তিশালী অ্যাসিড, তাই ত্বক পরিচর্যার রুটিনে সেটি যোগ করার সময় কিছু সাবধানতা মেনে চলতে হবে। ধীরে চলার কথা আমরা আগেই বলেছি, তার পাশাপাশি আপনাকে রোজকার রুটিনে সানস্ক্রিনও যোগ করতে হবে, কারণ আলো বা রোদের সংস্পর্শে ভিটামিন সি ঠিকমতো কাজ করতে পারে না। সানস্ক্রিন ইউভিএ আর ইউভিবি-র প্রকোপ থেকে তাকে রক্ষা করবে। এর অর্থ আপনার সমস্ত ভিটামিন সি প্রডাক্ট রোদ আর খোলা হাওয়া থেকে দূরে রাখুন, না হলে অক্সিডাইজ হয়ে গিয়ে তার কার্যকারিতা নষ্ট হয়ে যেতে পারে।

 

05. বিক্রিয়া

05. বিক্রিয়া

ত্বক পরিচর্যার রুটিনে শক্তিশালী কোনও উপাদান যোগ করার সময় রুটিনের অন্তর্গত অন্যান্য প্রডাক্টের সঙ্গে তার বিক্রিয়া কেমন হবে, সে ব্যাপারে সচেতন থাকা জরুরি। এমনিতে ভিটামিন সি সাধারণত সহনীয়, কিন্তু ত্বক পরিচর্যার রুটিনে বেনজয়েল পারঅক্সাইড আর রেটিনল থাকলে ভিটামিন সি ব্যবহার না করারই পরামর্শ দেওয়া হয়। এই উপাদানগুলি ভিটামিন সি-র কার্যকারিতা কমিয়ে দেয় এবং কিছু কিছু ক্ষেত্রে ত্বকে জ্বালাও করতে পারে। তবে অদল বদল করে ব্যবহার করলে অসুবিধে নেই। সকালে ভিটামিন সি যদি ব্যবহার করেন, তা হলে বেনজয়েল পারঅক্সাইড বা রেটিনল তুলে রাখুন রাতের জন্য।

Image 6

1) ভিটামিন সি কি সানস্ক্রিনের সঙ্গে ব্যবহার করা যায়?
হ্যাঁ, দিনের বেলা সানস্ক্রিনের সঙ্গে ভিটামিন সি ব্যবহারের পরামর্শ দেওয়া হয়। শুধু সানস্ক্রিন মাখলে রোদ থেকে যতটা সুরক্ষিত থাকা যায়, তার চেয়ে   সানস্ক্রিনের ইউভি প্রোটেকশন যদি ভিটামিন সি-র অ্যান্টিঅক্সিডান্ট ধর্মের সঙ্গে মিলে কাজ করে, তা হলে সুরক্ষা অনেক বেশি জোরদার হয়। ভিটামিন সি আর সানস্ক্রিন একসঙ্গে রোদের ফ্রি র‍্যাডিক্যালজনিত ক্ষতির মোকাবিলা অনেক কার্যকরীভাবে করতে পারে।

2) রাতের ত্বক পরিচর্যায় ভিটামিন সি কীভাবে রাখা যায়?
রাতে মুখ পরিষ্কার করে টোনার লাগানোর পর ময়শ্চারাইজার লাগানোর আগে ভিটামিন সি সিরাম লাগাতে হবে। তবে ভিটামিন সি যুক্ত ক্রিম হলে তা লাগাতে হবে ত্বক পরিচর্যার রুটিনের একদম শেষ ধাপে। সকালে অতিবেগুনি রশ্মির কারণে ত্বকে যাতে জ্বালা না করে, তার জন্য সানস্ক্রিন মেখে নিতে ভুলবেন না।

3) ভিটামিন সি আর স্যালিসাইলিক অ্যাসিড কি একই সঙ্গে ব্যবহার করা যায়?
ভিটামিন সি আর অন্য কোনও অ্যাসিড একই সঙ্গে ব্যবহার না করাই উচিত, কারণ তাতে ত্বকের পিএইচ ভারসাম্য নষ্ট হয়ে যেতে পারে। যদি ব্রণর ক্ষতচিহ্ন কমাতে ভিটামিন সি ব্যবহার করেন, তা হলে তা সকালে ব্যবহার করুন আর রাতের রুটিনে রাখুন স্যালিসাইলিক অ্যাসিড।