ব্রণর হামলা আর ত্বকের অসমান রং সামাল দিতে কীভাবে ব্যবহার করবেন রেটিনল

Written by Manisha DasguptaNov 30, 2023
ব্রণর হামলা আর ত্বকের অসমান রং সামাল দিতে কীভাবে ব্যবহার করবেন রেটিনল

এই একটা উপাদানের ব্যাপারে ত্বকবিশেষজ্ঞ থেকে শুরু করে আমার আপনার মতো মেয়ে যাঁরা নিয়মিত নিজেদের ত্বকের যত্ন নিই, আমরা প্রত্যেকেই একমত! রেটিনয়েডের কথা বলছি! ত্বক নিয়ে সামান্য মাথাও যাঁরা ঘামান, তাঁদের প্রত্যেকেরই দারুণ প্রিয় রেটিনয়েড। বহুমুখী এই উপাদানটি দিয়ে ত্বকের নানা সমস্যা সারিয়ে তোলা সম্ভব। তবে সবচেয়ে জনপ্রিয় হল অ্যান্টি-এজিং হিসেবে রেটিনয়েডের কার্যকারিতা। আর এই কারণেই অল্পবয়সী মেয়েদের রেটিনয়েড নিয়ে বিশেষ উৎসাহী হতে দেখা যায় না, কারণ তাঁরা মনে করেন এত তাড়াতাড়ি অ্যান্টি-এজিং রুটিন শুরু করার কোনও দরকার তাঁদের নেই।

আপনিও কি একই কথা ভেবে এখনও আপনার ত্বকচর্চার সামগ্রীতে রেটিনয়েড যোগ করেননি? তা হলে এ লেখা আপনারই জন্য! বয়সের দাগ, বলিরেখার মোকাবিলা করা ছাড়াও রেটিনল-যুক্ত ক্রিম বা লোশন ব্রণ কমাতে সাহায্য করে, ত্বকের নানা সমস্যা মেটায়। পড়তে থাকুন।

 

রেটিনল কীভাবে ব্রণর মোকাবিলা এবং ত্বকের রং মসৃণ করে?

ব্রণ ভরা মুখে কীভাবে রেটিনল নিরাপদে ব্যবহার করবেন

ত্বকে মাঝারি থেকে অতিরিক্ত ব্রণ বেরোলে এবং অন্য চিকিৎসায় কাজ না হলে ডার্মাটোলজিস্টরা অনেকসময়ই রেটিনল ব্যবহারের পরামর্শ দেন। এই উপাদানটি আপনার ত্বকের গভীরে ঢুকে যায় এবং রোমছিদ্রের মুখ খুলে দিয়ে ব্রণর ওষুধ ভেতরে ঢুকতে সাহায্য করে। ত্বকে নতুন কোষ জন্মের হারও তরান্বিত করে রেটিনল, মৃত কোষ জমে রোমছিদ্রের মুখ আটকে যেতে দেয় না এবং ব্রণ বেরোনো রুখে দেয়। খাঁটি রেটিনলের চেয়ে রেটিনল-যুক্ত প্রডাক্ট অনেক বেশি কোমল, ফলে বেশিরভাগ ত্বকের সঙ্গে মানিয়ে যায়। পাশাপাশি রেটিনল ব্রণর ক্ষত আর দাগ কমাতেও সাহায্য করে। দাগছোপ, রুক্ষ টেক্সচার কমিয়ে রেটিনল আপনাকে এনে দেয় মসৃণ দাগহীন ঝকঝকে ত্বক।

 

ব্রণ ভরা মুখে কীভাবে রেটিনল নিরাপদে ব্যবহার করবেন

ব্রণ ভরা মুখে কীভাবে রেটিনল নিরাপদে ব্যবহার করবেন

অ্যান্টি-অ্যাকনে স্কিনকেয়ার রুটিনে রেটিনল যোগ করার সবচেয়ে ভালো উপায় হল অল্প পরিমাণে রেটিনল রয়েছে এমন প্রডাক্ট ব্যবহার করা। তাতে স্পর্শকাতর ত্বকেও নিরাপদে রেটিনল মাখা যাবে, কোনও লালচেভাব, জ্বালা, আঁশ ওঠার মতো উপসর্গ দেখা দেবে না। এ বিষয়ে  একটা টিপস হল, দিনের বেলা আপনার ব্রণর ট্রিটমেন্ট করুন, আর রাতে লাগান রেটিনল।

রেটিনল-যুক্ত সিরাম কেনার সময় দেখে নিন তাতে আর কী কী শক্তিশালী উপাদান রয়েছে। তাতে সিরামের সার্বিক উপকারিতা বাড়বে। এমন আমাদের পছন্দ ডার্মালজিকা মাল্টিভিটামিন পাওয়ার সিরাম/ Dermalogica Multivitamin Power Serum। ত্বকের ওপর এটি মখমলের মতো ছড়িয়ে যায়, এনে দেয় নতুন প্রাণ। রেটিনল-যুক্ত নাইট ক্রিমও ব্যবহার করতে পারেন। ল্যাকমে ইউথ ইনফিনিটি স্কিন ফার্মিং নাইট ক্রিম/ Lakmé Youth Infinity Skin Firming Night Creme-এর মতো হাইড্রেটিং ফর্মুলা ব্যবহার করলে সকালে ঘুম থেকে ওঠার পর ত্বক থাকবে সজীব, প্রাণবন্ত আর তারুণ্যে ভরপুর!

তবে রেটিনল মাখতে শুরু করলে ধারাবাহিকতা বজায় রাখতেই হবে। ব্রণর সমস্যা থাকলে রেটিনল মাখতে শুরু করার পর প্রথমদিকে সাময়িকভাবে ব্রণ বেড়ে যেতে পারে। কারণ নতুন কোষ তৈরির সময় রেটিনল বন্ধ রোমছিদ্রের মধ্যে সুপ্ত ব্রণগুলো আগে বের করে দেয়। কাজেই প্রথমদিকে ব্রণ বেড়ে গেলে ঘাবড়াবেন না। রেটিনল কাজ করতে শুরু করলেই ধীরে ধীরে ব্রণ বেরোনো অনেক কমে যাবে।

 

Manisha Dasgupta

Written by

Author at BeBeautiful.
1800 views

Shop This Story

Looking for something else