একটা জিনিস খেয়াল করে দেখেছেন? জিমে ওজন তোলার সময় সারা শরীরে যে অ্যাড্রিনালিন রাশ তৈরি হয়, বা পার্কে দৌড়োনোর সময় যে অপার্থিব শান্তির অনুভূতি আসে মনের গভীরে, তা আর কোনও কিছু থেকে পাওয়া যায় না! ব্যায়াম করার সময় মনে হয় যেন শরীর, মন আর প্রাণ একতারে বাঁধা রয়েছে! তবে জিম করার সময় যেমন পেশির গঠনের দিকে মনোযোগ দেন, তেমনি ত্বককে খুশি রাখার ব্যাপারটাও একটু খেয়াল রাখুন! আপনার ত্বক পরিচর্যার অঙ্গ হিসেবে আমরা নিয়ে এলাম কিছু জরুরি স্কিনকেয়ার টিপস যা ব্যায়াম করার সময় এবং ব্যায়ামের সেশনের আগে ও পরে মেনে চলতে হবে! আর তা হলেই আপনার ত্বকও থাকবে আপনার শরীরের মতোই স্বাস্থ্যবান!

 

ব্যায়াম শুরু করার আগে মুখ ধুয়ে নিন

ব্যায়াম শুরু করার আগে মুখ ধুয়ে নিন

জিমে গা ঘামানো শুরু করার আগে বা যে কোনও ওয়ার্ক আউটের আগে ভালো করে মুখ ধুয়ে নিন। এতে ব্যায়ামের পরে ব্রণ বেরোনোর আশঙ্কা কমে যায়। ব্যায়ামের আগে মুখে কোনওরকম মেকআপ থাকলে তাও তুলে ফেলা দরকার। আর এর জন্য আমাদের পছন্দের ক্লেনজার হল সিম্পল কাইন্ড টু স্কিন রিফ্রেশিং ফেসিয়াল ওয়াশ/ Simple Kind To Skin Refreshing Facial Wash । এই ফেসওয়াশটি ত্বকবিশেষজ্ঞদের দ্বারা পরীক্ষিত, হাইপোঅ্যালার্জেনিক ও নন-কমেডোজেনিক। এতে কোনও সাবান, কড়া কেমিক্যাল, রং বা ডাই নেই। বদলে রয়েছে প্রো-ভিটামিন বি, ভিটামিন ই এবং ট্রিপল পিওরিফায়েড ওয়াটারের মতো ত্বকের বন্ধুস্থানীয় নানা উপাদান, যা তেলময়লা দূষণ সাফ করে ত্বক রাখবে তরতাজা, পরিষ্কার আর পুষ্টিতে ভরপুর।

 

ব্যায়ামের আগে সানস্ক্রিন মাখুন

ব্যায়ামের আগে সানস্ক্রিন মাখুন

আপনার যদি দিনের বেলায় ব্যায়ামের অভ্যেস থাকে, তা হলে আপনার সেরা বন্ধু হল সানস্ক্রিন বাড়ির বাইরে পা দেওয়ার আগে শরীরের সমস্ত খোলা অংশে ল্যাকমে সান এক্সপার্ট এসপিএফ 30 পিএ++ আলট্রা ম্যাট লোশন/ Lakmé Sun Expert SPF 30 PA++ Ultra Matte Lotion মেখে নিন। হালকা নন-গ্রিজি ফরমুলার এই সানস্ক্রিন 97% ক্ষতিকর সূর্যরশ্মিকে রুখে দেবে, কমিয়ে দেবে ট্যানিং, সানবার্ন, কালো দাগছোপ আর অকালজরার বলিরেখা। আপনার ত্বক থাকবে ম্যাট, ঝকঝকে। ব্যায়াম করার সময় ঠোঁট শুকিয়ে ফেটে যেতে পারে, তাই ব্যায়াম শুরু করার আগে ল্যাকমে লিপ লাভ চ্যাপস্টিক/ Lakmé Lip Love Chapstick অবশ্যই লাগিয়ে নিন ঠোঁটে। এই লিপ বামে রয়েছে এসপিএফ 15 যা আপনার ঠোঁটকে রোদজনিত ক্ষতির হাত থেকে রক্ষা করে, ঠোঁট সারাদিন ধরে রাখে আর্দ্র আর কোমল।

 

ব্যায়ামের সময় হাতের কাছে রাখুন নরম তোয়ালে

ব্যায়ামের সময় হাতের কাছে রাখুন নরম তোয়ালে

ব্যায়াম করতে গিয়ে ঘেমে যাওয়াটা খুব স্বাভাবিক ব্যাপার এবং স্বাস্থ্যকরও। কিন্তু ত্বকের পক্ষে তা ক্ষতিকর হতে পারে। প্রথমত ব্যায়ামের সময় মুখে হাত দেবেন না, মুখে ঘাম জমলে নরম তোয়ালে দিয়ে মুছে নিন। ব্যায়ামের সরঞ্জামের গায়েও অসংখ্য জীবাণু ও ব্যাকটেরিয়া লেগে থাকে যা হাত থেকে মুখে লাগলে ব্রণ, র‍্যাশ, সংক্রমণের মতো নানা সমস্যা হতে পারে। তাই সচেতনভাবেই মুখ থেকে হাত দূরে রাখুন, আর সবসময় নাগালের মধ্যে রাখুন তোয়ালে।

 

ব্যায়াম করার সময় জল খান

ব্যায়াম করার সময় জল খান

ব্যায়ামের সময় পর্যাপ্ত জল না খেলে ত্বকে তার ছাপ পড়তে পারে, ঠোঁটও শুকিয়ে যায়। সেজন্য ব্যায়াম করতে গিয়ে জল খেতেই হবে। সঙ্গে জলের বোতল রাখুন, ব্যায়ামের ফাঁকে ফাঁকে ছোট ছোট চুমুকে জল খেয়ে শরীর আর্দ্র রাখুন।

 

ব্যায়ামের পর স্নান করে নিতে ভুলবেন না

ব্যায়ামের পর স্নান করে নিতে ভুলবেন না

ত্বক সুস্থ ও সুন্দর রাখতে ব্যায়াম-পরবর্তী স্নান খুব দরকার। মুখ ধোওয়ার জন্য সিম্পল কাইন্ড টু স্কিন রিফ্রেশিং ফেসিয়াল ওয়াশ/ Simple Kind To Skin Refreshing Facial Wash to cleanse বেছে নিন, তাতে রোমছিদ্র বন্ধকারী তেলময়লা সাফ হয়ে যাবে। সারা গায়ের ত্বক পরিষ্কার করতে ব্যবহার করুন লাভ বিউটি অ্যান্ড প্ল্যানেট ন্যাচারাল টি ট্রি অয়েল অ্যান্ড ভেটিভার পিওরিফাই বডিওয়াশ/ Love Beauty & Planet Natural Tea Tree Oil & Vetiver Purify Body Wash. । এই বডিওয়াশের অস্ট্রেলিয়ান টি ট্রি অয়েল, সুগন্ধী ভেটিভার এবং অর্গানিক নারকেল তেলযুক্ত ফর্মুলা ত্বক ডিটক্স করবে, তরতাজা করে তুলবে এবং ত্বকে এনে দেবে নতুন প্রাণের ছোঁয়া। ভেটিভারের সোঁদা মিষ্টি গন্ধ আপনার মেজাজও ফুরফুরে করে তুলবে।

 

ব্যায়ামের পর ময়শ্চারাইজার মাখুন

ব্যায়ামের পর ময়শ্চারাইজার মাখুন

ব্যায়ামের পর ত্বক স্নিগ্ধ ও আর্দ্র রাখা খুব দরকার। এর জন্য আমাদের পছন্দ পন্ড'স সুপার লাইট জেল অয়েল-ফ্রি ময়শ্চারাইজার/ Pond’s Super Light Gel Oil-Free Moisturiser হালকা এই ময়শ্চারাইজিং জেলটি আপনার ত্বক আর্দ্র ও তরতাজা রাখে, কিন্তু তেলতেলে বা বিবর্ণ করে না। আর ভিটামিন ই আর হ্যালুরনিক অ্যাসিড আপনার ত্বকে এনে দেয় ঝলমলে উজ্জ্বলতার ছোঁয়া।