চটা ওঠা নেলপলিশ, বড় হয়ে যাওয়া কিউটিকল, শুকনো টান ধরা ত্বক! ব্যস, আর কী চাই? হাতদুটিকে যে আপনি অবহেলা করছেন, তা এটুকুতেই পরিষ্কার! আর কী জানেন তো - মেয়েদের হাত দেখলেই তাঁদের সম্পর্কে অনেক কিছু বোঝা যায়! শুষ্ক, জৌলুসহীন হাত দেখতে খারাপ লাগে যেমন, তেমনি ইম্প্রেশন তৈরি করতে জুড়ি নেই নরম হাতের। তাই জেনে নিন কীভাবে হাতের যত্ন নেবেন আর তাদের রাখবেন নরম তুলতুলে আর ঝকঝকে।

 

ময়শ্চারাইজার লাগান

ময়শ্চারাইজার লাগান

শুষ্ক হাত একদিকে যেমন অস্বস্তিকর, তেমনি তা দেখতেও খারাপ লাগে। হাতের কাছেই রাখুন ময়শ্চারাইজার বা হ্যান্ড ক্রিম। সারা দিনে বারবার হাতে মেখে নিন। যতবার হাত ধোবেন, ততবার হাতে ময়শ্চারাইজার মেখে নেবেন যাতে আর্দ্রতা বজায় থাকে।

 

এক্সফোলিয়েট করুন

এক্সফোলিয়েট করুন

মুখের মতো হাতেও মৃত কোষ জমে। তাই মুখের মতো হাতেরও চাই এক্সফোলিয়েশন। কোমল স্ক্রাব দিয়ে হাতে জমে থাকা নোংরা আর মৃত কোষ তুলে ফেলে ভেতরের উজ্জ্বল ত্বক বের করে আনুন। সমপরিমাণ অলিভ অয়েল আর চিনি মিশিয়ে বাড়িতেই তৈরি করে নিতে পারেন ঘরোয়া হ্যান্ড স্ক্রাব। হাতে স্ক্রাব নিয়ে পাঁচ মিনিট ভালো করে দু'হাত ঘষুন, তারপর ঠান্ডা জলে ধুয়ে ফেলুন।

 

উন্নত মানের ক্রিম মাখুন

উন্নত মানের ক্রিম মাখুন

হাত নরম রাখতে ভালো মানের ঘন ময়শ্চারাইজার বা হ্যান্ড ক্রিম মাখুন। শুধু তাই নয়, হ্যান্ডওয়াশ, সাবান বা বাসন মাজার সাবান কেনার সময় কোমল বা হার্বাল ফরমুলা দেখে তবেই কিনুন যাতে হাত বেশি শুকিয়ে না যায়।

 

নখের প্রতি মনোযোগ দিন

নখের প্রতি মনোযোগ দিন

আপনি হাতের প্রতি ঠিকমতো যত্ন নেন কিনা তার প্রমাণ হল নখ। নখ ভঙ্গুর হলে হাতের যত্ন ঠিকমতো হচ্ছে না। নখ ভেঙে যাওয়া এড়াতে মাঝেমাঝে নখ কেটে ফাইল করে নিন, প্রতিদিন রাতে শুতে যাওয়ার আগে ভেসলিন অরিজিনাল পিওর স্কিন জেলি/ Vaseline Original Pure Skin Jelly নখে লাগিয়ে মাসাজ করুন। এতে কিউটিকল ভালো থাকবে, নখও মজবুত হবে।

 

নখ রাখুন পরিচ্ছন্ন

নখ রাখুন পরিচ্ছন্ন

মাঝেমাঝে হাত ম্যানিকিওর করুন, নখের ঠিকমতো যত্ন নিন। পুরনো চটা ওঠা নেলপলিশ তুলে নখ ফাইল করে নিন। এসেনশিয়াল অয়েল মেশানো হালকা গরম জলে নখ ভিজিয়ে ভালোভাবে পরিষ্কার করুন। তারপর হাতে ভালো করে ময়শ্চারাইজার মেখে সুন্দর রঙের নেলপলিশ পরে নিন। নিয়মিত এভাবে ঘরোয়া ম্যানিকিওর করলে হাত থাকবে সুন্দর আর মসৃণ।