দোরগোড়ায় কড়া নাড়ছে বিয়ের মরশুম। সামনের দিনগুলোতে যাঁরা বিয়ের পিঁড়িতে বসার প্রস্তুতি নিচ্ছেন, তাঁরা জানেন বিয়ের দিন ত্বকে ব্রণ বেরোলে ঠিক কেমন লাগতে পারে! বিয়ের উপযোগী পছন্দসই শাড়িগয়না বা মেকআপ বেছে নেওয়া ততটা চাপের নয়, যতটা এই হঠাৎ গজিয়ে ওঠা উৎপাত সামলানো! এ ব্যাপারে বোধহয় সব কনেই একমত হবেন! আর সে জন্যই বিয়ের দিন যত এগিয়ে আসতে থাকে, ততই ত্বক সংক্রান্ত নানা প্রশ্ন উঁকি দিতে থাকে মনে।

"কীভাবে ত্বক একটু কম তেলতেলে দেখাবে", "দিনে কতবার মুখ পরিষ্কার করব", "কী কী খাবার এখন খাওয়া চলবে না" জাতীয় প্রশ্নের উত্তর খোঁজেন প্রতিটি কনে। আসলে কে আর চায় বিয়ের দিনে মুখে ব্রণ হোক! তাই জীবনের বিশেষ দিনটি যাতে ব্রণর উৎপাতে মাটি না হয়, তার জন্য রইল কিছু টিপস। মেনে চললেই আর কাছে ঘেঁষতে পারবে না ব্রণ।

 

01. মুখে মেকআপ নিয়ে ঘুম নয়

01. মুখে মেকআপ নিয়ে ঘুম নয়

বিয়ের আগের প্রস্তুতিপর্ব বেশ ক্লান্তিকর, তাই কেনাকাটা সেরে বাড়ি ফিরেই ঘুমিয়ে পড়তে ইচ্ছে করে। কিন্তু ঘুমোনোর আগে মুখ থেকে সমস্ত মেকআপ তুলতে ভুলবেন না! যতই একঘেয়ে লাগুক না কেন, মেকআপ তোলা মাস্ট কারণ তা হলে আর বিয়ের দিনে মুখে ব্রণ বেরোনোর ভয় থাকবে না। মুখ পরিষ্কার রাখুন, হাতে সময় থাকলে ডাবল ক্লেনজ করুন।

 

02. মুখে হাত দেবেন না

02. মুখে হাত দেবেন না

সারাদিন বারবার মুখে হাত দেওয়া অভ্যেস? বিয়ের আগে এই অভ্যেস ঝেড়ে ফেলতেই হবে! মুখে হাত দেওয়া মানেই হাতের তেলময়লা আর ব্যাকটেরিয়া হাত থেকে মুখে পৌঁছে যায় এবং তা থেকে মুখের রোমছিদ্র বন্ধ হয়ে যেতে পারে। কোথাও চুলকোলে চেষ্টা করুন না চুলকোতে, ক্ষত থাকলে সেখানেও খোঁটাখুঁটি করবেন না। হাতের কাছে সবসময় রাখুন হ্যান্ড স্যানিটাইজার, দরকারমতো হাত সাফ করে নিন।

 

03. তোয়ালে আর বিছানার চাদর পাল্টান নিয়ম করে

03. তোয়ালে আর বিছানার চাদর পাল্টান নিয়ম করে

নোংরা তোয়ালে আর বিছানার চাদর আপনার ত্বকের সবচেয়ে বড় শত্রু। তোয়ালে, বিছানার চাদর, বালিশের ওয়াড়ে তে কী পরিমাণ নোংরা, ব্যাকটেরিয়া আর মৃত চামড়ার কোষ জমে থাকে জানলে অবাক হয়ে যাবেন! কাজেই একদিন অন্তর চাদর পাল্টান, পরিষ্কার তোয়ালে ব্যবহার করুন, তাতে ত্বক জীবাণুর হামলা থেকে বাঁচবে, ব্রণও বেরোতে পারবে না!

 

04. এক্সফোলিয়েশন করবেন না

04. এক্সফোলিয়েশন করবেন না

ত্বক সুস্থ রাখার অন্যতম ধাপ হল এক্সফোলিয়েশন, এবং সপ্তাহে অন্তত দু' থেকে তিনবার ত্বক এক্সফোলিয়েট করা উচিত। কিন্তু বিয়ের সাতদিন আগে থেকে এক্সফোলিয়েট করা বন্ধ করে দিন। হ্যাঁ, ঠিকই পড়েছেন! স্ক্রাবের কর্কশ কণা আপনার ত্বকে প্রদাহ তৈরি করতে পারে যা থেকে লালচেভাব, ছোপছোপ দাগ দেখা দেওয়ার ভয় থেকে যায়। বদলে ভরসা রাখুন কোমল ক্লেনজার আর ময়শ্চারাইজারের ওপর। সিম্পল কাইন্ড টু স্কিন রিফ্রেশিং ফেসিয়াল ওয়াশ/ Simple Kind To Skin Refreshing Facial Wash -এর মতো কোমল ফেসওয়াশ ব্যবহার করুন, এটি মুখ থেকে সমস্ত নোংরা আর তেলময়লা সাফ করে দেবে, ত্বক থাকবে পরিষ্কার আর তরতাজা!

 

05. রোদ্দুর এড়িয়ে চলুন

05. রোদ্দুর এড়িয়ে চলুন

কড়া অতিবেগুনি রশ্মির কারণে ত্বকে জ্বালা আর লালচেভাব দেখা দিতে পারে এবং তা থেকে ত্বকের ক্ষতি যেমন হয়, তেমনি ব্রণও বেরোতে পারে। তাই বিয়ের কিছুদিন আগে থেকে রোদের মধ্যে বেরোনো বন্ধ করে দিন। যদি একান্তই বেরোতে হয়, তা হলে শরীর ঢাকা পোশাক পরে বেরোন, মাথা ঢেকে রাখুন আর অতি অবশ্যই পর্যাপ্ত সানস্ক্রিন মেখে নিন। তাতে আপনার ত্বক ব্রণর হাত থেক সুরক্ষিত তো থাকবেই, এড়িয়ে যেতে পারবেন বিশ্রী ট্যানলাইনও। ছবি সৌজন্য: ইনস্টাগ্রাম