সুস্থ, ঝলমলে রেশমি চুল পেতে কেন নারকেল উপকারী, জেনে নিন তার 5টি কারণ

Written by Manisha DasguptaNov 30, 2023
 সুস্থ, ঝলমলে রেশমি চুল পেতে কেন নারকেল উপকারী, জেনে নিন তার 5টি কারণ

নারকেলের কথা উঠলে প্রথমেই কী মনে আসে বলুন তো? মিষ্টি জল, ঘন নরম শাঁস আর তেমন সুন্দর গন্ধ! ডাবের জল বা নারকেলের শাঁস খাওয়া স্বাস্থ্যের পক্ষে যেমন ভালো, তেমনি সৌন্দর্য বা রূপচর্চার ক্ষেত্রেও নারকেলের নানা উপকারিতা আছে। বিশেষ করে চুলের জন্য নারকেল খুবই উপকারী, তা সে নারকেলের তেল হিসেবেই হোক বা ডাবের জল হিসেবে!

নারকেল চুলের পক্ষে কতটা উপকারী তার একটা তালিকা দিচ্ছি আমরা। চোখ বুলিয়ে নিন এক্ষুনি!

 

চুলে আনে চকচকেভাব

চুল নরম আর কন্ডিশন করে

নারকেল তেল হল খুবই উন্নত মানের ময়শ্চারাইজিং এজেন্ট। স্ক্যাল্পে নারকেল তেল লাগালে জমে থাকা ময়লা যেমন উঠে আসে, তেমনি চুল প্রয়োজনীয় আর্দ্রতা পায়, ফলে রেশমের মতো মসৃণ আর চকচকে হয়ে ওঠে। লাভ বিউটি অ্যান্ড প্ল্যানেট ন্যাচারাল কোকোনাট ওয়াটার অ্যান্ড মিমোসা ভল্যুম শ্যাম্পু/ Love Beauty & Planet Natural Coconut Water & Mimosa Volume Shampoo তৈরি হয়েছে নৈতিকভাবে সংগৃহীত মরোক্কান মিমোসার সঙ্গে প্রাকৃতিক ডাবের জল আর অর্গানিক নারকেল তেল মিশিয়ে। এই শ্যাম্পুতে কোনওরকম সিলিকন, প্যারাবেন, কৃত্রিম রং আর প্রাণীজ উপাদান নেই। এটি সম্পূর্ণভাবে ভেগান এবং নিষ্ঠুরতা মুক্ত, যাকে পেটাও মান্যতা দিয়েছে। এই শ্যাম্পুর ভেষজ ক্লেনজার আপনার স্ক্যাল্প পরিষ্কার রাখবে আর মিমোসার মিষ্টি গন্ধ আপনাকে নিয়ে যাবে এক অন্য দুনিয়ায়!

 

রুক্ষতা নিয়ন্ত্রণ করে

চুল নরম আর কন্ডিশন করে

উষ্ণ আর্দ্র আবহাওয়া মানেই রুক্ষ চুল! তবে হাতের কাছে নারকেল তেল থাকতে চিন্তা কী! নারকেল তেল চুলকে বাতাস থেকে আর্দ্রতা আর জল শুষে নিতে দেয় না, ফলে রুক্ষতা নিয়ন্ত্রণে থাকে। চুল ক্ষতিগ্রস্থ হলেও রুক্ষ দেখায়; নারকেল তেল চুলের গভীর ঢুকে খসখসে চুল মসৃণ করে এবং আরও ক্ষতি হতে দেয় না।

 

চুলের বৃদ্ধিতে সাহায্য করে

চুল নরম আর কন্ডিশন করে

পরিষ্কার সুস্থ স্ক্যাল্প মানেই স্বাস্থ্যবান ঝলমলে চুল! নারকেল তেলের ভিটামিন আর জরুরি ফ্যাটি অ্যাসিড চুল আর স্ক্যাল্পের স্বাস্থ্য উন্নত রাখে, ফলে আপনার চুল দ্রুত লম্বা আর ঘন হয়ে ওঠে। ক্লিনিক প্লাস নন স্টিকি নারিশিং হেয়ার অয়েল/ Clinic Plus Non Sticky Nourishing Hair Oil চুলে মাখলে স্ক্যাল্প আরাম পায় এবং স্ক্যাল্পে রক্তসংবহন বৃদ্ধি পায় এবং হারানো আর্দ্রতাও ফিরে আসে। 100% খাঁটি নারকেল তেল দিয়ে তৈরি এই হেয়ার অয়েলটি চুল ভাঙাঝরা আর রুক্ষতা কমায়, আপনাকে এনে দেয় নরম মসৃণ চকচকে চুল। শ্যাম্পু করার এক ঘণ্টা আগে স্ক্যাল্পে ঘষে ঘষে মেখে নিন আর দেখুন চুল কত ঝলমলে হয়ে ওঠে!

 

খুসকি কমায়

চুল নরম আর কন্ডিশন করে

একদিকে যেমন নারকেলের দুধ আপনার চুল আর স্ক্যাল্পের জন্য ময়শ্চারাইজার হিসেবে দারুণ ভালো কাজ করে, তেমনি অন্যদিকে নারকেলের দুধের অ্যান্টি-ইনফ্লামেটরি গুণ খুসকি কমাতেও সাহায্য করে। তিন টেবিলচামচ নারকেলের দুধ, দু' টেবিলচামচ অ্যালো ভেরা জেল আর কয়েকটা তুলসিপাতা বাটা একসঙ্গে মিশিয়ে বানিয়ে নিন হেয়ার মাস্ক। শ্যাম্পু করার আগে ভালোভাবে চুলে আর স্ক্যাল্পে মেখে নিন, খুসকি অনেকটাই কমে যাবে।

 

চুল নরম আর কন্ডিশন করে

চুল নরম আর কন্ডিশন করে

রেশমের মতো নরম চুল কে না চায়? ডাবের জল আপনাকে ঠিক সেটাই দেবে। ডাবের জল শুষ্ক চুলের গভীরে আর্দ্রতা পৌঁছে দেয় এবং নিজের ময়শ্চারাইজিং ধর্ম দিয়ে রুক্ষতা কমায়। ডাবের জল দিয়ে চুলের ডিপ কন্ডিশনিং হয় এবং চুলে আসে এক নরম চকচকে সৌন্দর্য। চুল পরিচর্যার রুটিনে কীভাবে ডাবের জল যোগ করবেন বুঝতে না পারলে বিকল্প হিসেবে সানসিল্ক কোকোনাট ওয়াটার অ্যান্ড অ্যালো ভেরা ভল্যুম হেয়ার শ্যাম্পু/ Sunsilk Coconut Water & Aloe Vera Volume Hair Shampoo বেছে নিন। ডাবের জল আর অ্যালো ভেরার গুণসমৃদ্ধ এই শ্যাম্পু আপনার স্ক্যাল্প পরিষ্কার রাখে আর চুলে এনে দেয় ভল্যুম আর বাউন্স, পাশাপাশি চুল রাখে নরম আর চকচকে। আরও কিছুর দরকার আছে কি?

Manisha Dasgupta

Written by

Author at BeBeautiful.
1361 views

Shop This Story

Looking for something else