চুল বিবর্ণ, নিষ্প্রাণ, রুক্ষ হয়ে যাওয়ার হাত থেকে বাঁচাতে আমরা ভরসা করি মাত্র কয়েকটা হাতেগোনা উপাদানের ওপর। তার মধ্যে যে উপাদানটি সবচেয়ে বেশি জনপ্রিয়, তা হল কেরাটিন। আমরা সকলেই কেরাটিনের নাম শুনেছি; হেয়ারস্টাইলিস্ট থেকে শুরু করে বন্ধুবান্ধব, বিউটি ব্লগার, সকলেই একবাক্যে কেরাটিনের নামে পাগল! কেরাটিন চুল কতটা চকচকে আর নরম করে তুলতে পারে, তা নিয়ে তাঁদের প্রশংসা আর থামেই না! কিন্তু জানেন কি, কেরাটিন আসলে কী?

নিজের চুলে কখনও কেরাটিন ট্রাই করে দেখেছেন? যদি না করে থাকেন, তা হলে আজ আমরা বিস্তারিত আলোচনা করব কেন আপনার হেয়ার কেয়ার রুটিনে কেরাটিন থাকা দরকার।

 

প্রথমত, কেরাটিন জিনিসটা কী?

প্রথমত, কেরাটিন জিনিসটা কী?

কেরাটিন একটি প্রাকৃতিক প্রোটিন যা দিয়ে আমাদের চুল, ত্বক আর নখ তৈরি হয়। চুলের 80-90 শতাংশই কেরাটিন, চুলের ভেতরের কর্টেক্স আর বাইরের কিউটিকল, দুইই তৈরি কেরাটিন দিয়ে। চুলের স্থিতিস্থাপকতা, চকচকেভাব আর মজবুতভাব কেরাটিনের ওপরেই নির্ভর করে। কিন্তু সারাক্ষণ হিট টুল বা কেমিক্যাল ব্যবহার করলে কেরাটিন নষ্ট হয়ে যায় আর চুল হয়ে ওঠে রুক্ষ, অমসৃণ। চুল ভেঙে ঝরেও যায় দ্রুত।

 

চুল মজবুত করে তোলে কেরাটিন

চুল মজবুত করে তোলে কেরাটিন I

হেয়ার কেয়ার রুটিনে কেরাটিন ঢোকানোর সবচেয়ে সহজ রাস্তাটা হল ট্রেসমে কেরাটিন স্মুদ মাস্ক/ TRESemmé Keratin Smooth Mask ব্যবহার করা। কেরাটিনে সমৃদ্ধ এই মাস্কটি সপ্তাহে একবার কি দু'বার শ্যাম্পুর পরে ব্যবহার করলে ক্ষতিগ্রস্ত চুল ফের মজবুত হয়ে ওঠে, চুলের চারপাশে কেরাটিনের সুরক্ষা প্রোটিনের একটি বলয় তৈরি হয়। চুলের গভীরে ঢুকে কেরাটিন পুষ্টি জোগায়, চুলের ইলাস্টিসিটি উন্নত করে ও চুল ওঠার আশঙ্কাও কমে।

 

রুক্ষতা সামলায়

রুক্ষতা সামলায়

হেয়ার স্ট্রেটনার আর কেমিক্যাল ট্রিটমেন্ট চুল দুর্বল করে দিতে পারে, এর ফলে কিউটিকল খুলে যায় এবং ময়শ্চার ঢুকে ফুলে ওঠে। ফলে চুল দারুণ রুক্ষ হয়ে যায়। তবে ভালো ব্যাপার হল, কেরাটিন কিউটিকলকে আরও ভালো করে ধরে রাখে এবং চুলে একটা নরম মসৃণ টেক্সচার এনে দেয়। অবাধ্য রুক্ষ জটপাকানো চুল নরম জটহীন করে বশে রাখতে আমরা ভরসা রাখি ট্রেসমে কেরাটিন স্মুদ হেয়ার সিরাম/ TRESemmé Keratin Smooth Hair Serum -এর ওপর।

 

হিট ড্যামেজ আর নয়

হিট ড্যামেজ আর নয়

তাপজনিত ক্ষতি এড়াতে চুলে স্ট্রেটনার ব্যবহারের আগে ট্রেসমে কেরাটিন স্মুদ হিট প্রোটেকশন স্প্রে/ TRESemmé Keratin Smooth Heat Protection Spray লাগিয়ে নেওয়া সবসময় ভালো। তাতে সহজে চুলের জট ছাড়াতে পারবেন, স্টাইল করাও সহজ হবে, আর পাশাপাশি কেরাটিন প্রোটিন চুলে একটি সুরক্ষার আবরণ তৈরি করে দেবে, ফলে তাপ চুলের গভীরে ঢুকে চুল ভঙ্গুর করে দিতে পারবে না।

 

স্থায়ী জেল্লা

স্থায়ী জেল্লা

কেরাটিন দিয়ে তৈরি হেয়ার প্রডাক্ট চুল যেমন নরম রাখে, তেমনি চুলে এনে দেয় স্থায়ী দৃশ্যমান জেল্লা। কেরাটিন প্রোটিন চুলের টেক্সচার ভালো করে, চুল নেতিয়ে থাকে না। বরং চুলে ফুটে ওঠে এক পালিশ করা ঝলমলেভাব।