কলেজ মানে কি শুধু ক্লাস পালানো আর বন্ধুদের সঙ্গে দেদার ফুর্তি? মোটেই না! কলেজ মানে দিনভর কঠিন কঠিন বিষয়ে লেকচার শোনা, প্রজেক্টে গলা পর্যন্ত ডুবে থাকা আর বাকি সময়টা টিউশন ক্লাসে দৌড়নো। একটানা এমন চাপের মধ্যে থাকতে হলে তার প্রথম প্রভাবটা পড়ে আপনার চুলে। চুল নিষ্প্রাণ হয়ে যায়, শুকনো বিবর্ণ দেখায়। এই সময় চুলের সঠিক যত্ন না নিলে চুল ভেঙে ঝরে যেতে পারে, চুলের ডগা ফেটে যায় এবং চুল ক্রমশ আর্দ্রতা হারাতে থাকে। ফলে দেরি না করে চুলের দিকে একটু মনোযোগ দিতেই হবে!

মাথার ওপর হাজার চাপ থাকা সত্ত্বেও চুলের সৌন্দর্যের সঙ্গে যাতে আপস না করতে হয়, তার জন্য জরুরি পাঁচটি সামগ্রীর কথা জানিয়ে দিলাম আমরা। এ সব হাতের কাছে থাকলে আর চুল নিয়ে ভাবতে হবে না!

 

হিট প্রোটেকট্যান্ট স্প্রে

হিট প্রোটেকট্যান্ট স্প্রে

সারাদিন অনেকটা সময় বাইরে কাটাতে হয়? আপনার চুল থেকে আর্দ্রতা আর মসৃণভাব নষ্ট হয়ে যাওয়া খুবই স্বাভাবিক! দিনভর রোদ, আর ধুলোবালি দূষণে চুল রুক্ষ আর প্রাণহীন হয়ে যায়। সে জন্যই এমন কিছু করতে হবে যাতে চুল সারাদিন সুরক্ষিত থাকে। সিম্পল স্টাইলে চুলটা বেঁধে নিন - টপ নট, পনিটেল, বিনুনি, সব কিছুই চলবে। এতে চুল অতটা রুক্ষ হয়ে যাবে না, ভাঙাঝরার পরিমাণও কমবে। অথবা চুলটা ব্লো ড্রাইও করে নিতে পারেন। তবে স্টাইলিং যাই করুন, আগে একটা হিট প্রোটেকট্যান্ট স্প্রে করে নিন, তাতে চুল ক্ষতির হাত থেকে রক্ষা পাবে। আমাদের পরামর্শ ট্রেসমে প্রোটেক্ট হিট ডিফেন্স স্টাইলিং স্প্রে/ TRESemmé Protect Heat Defence Styling Spray ব্যবহার করুন। আপনার চুল রুক্ষতা, শুষ্কতার হাত থেকে রক্ষা পাবে, ভেঙে ঝরে যাওতাও কমবে। এই প্রডাক্টটি হিট স্টাইলিংয়ের ক্ষতির হাত থেকে চুল রক্ষা করে, ধরে রাখে চুলের চকচকে ভাব।

 

স্ক্যাল্প শ্যাম্পু

স্ক্যাল্প শ্যাম্পু

কলেজে যতটা মজা, ঠিক ততটাই পড়াশোনার চাপ। তাই চুলের যত্ন নেওয়ার মতো সময় পাওয়াই মুশকিল! স্ক্যাল্প তেলতেলে, চটচটে হয়ে পড়াও খুব স্বাভাবিক! আর স্ক্যাল্প নোংরা হলে চুলও রুক্ষ জটপড়া হয়ে যাবে! চুলে তেল, ময়লা রুখতে সপ্তাহে অন্তত তিনদিন শ্যাম্পু করে নিন। টিজি বেড হেড আর্বান অ্যান্টি ডোট রিবুট লেভেল জিরো স্ক্যাল্প শ্যাম্পু/ TIGI Bed Head Urban Anti Dote Reboot Level 0 Scalp Shampoo ব্যবহার করে দেখুন। এই শ্যাম্পু স্ক্যাল্পে আর্দ্রতা ধরে রাখে, চুলের গোড়ায় জমে থাকা প্রডাক্টের অবশেষ পরিষ্কার করে আর শুষ্কতার হাত থেকে চুল সুরক্ষিত রাখে।

 

ফিনিশিং স্প্রে

ফিনিশিং স্প্রে

প্রতিদিন রাস্তায় বেরোলে চুল রুক্ষ হয়ে তো যায়ই, তার সঙ্গে সমস্যা বাড়ায় উড়ো চুল। মাথার চারপাশে উড়ো চুল থাকলে খুব অপরিচ্ছন্ন দেখায়। তেমন হলে আপনার হেয়ার কেয়ার রুটিনে ফিনিশিং স্প্রে রাখুন, তাতে হেয়ারস্টাইল দিনভর নিখুঁত থাকবে। চুলের ঝলমলেভাব ধরে রাখতে ব্যবহার করুন টোনিঅ্যান্ডগাই ফিনিশিং শাইন স্প্রে/ Toni&Guy Finishing Shine Spray । হেয়ার স্প্রে লাগালে চুল মসৃণ আর চকচকে হয়ে ওঠে, দেখায়ও খুব গ্ল্যামারাস!

 

হেয়ার ক্রিম

হেয়ার ক্রিম

সুন্দর করে চুল সেট করে একটা অনুষ্ঠানে গেলেন, অথচ খানিকক্ষণ কাটতে না কাটতে চুল এলোমেলো হয়ে যায়! তখন আর কিছু করেই সামাল দেওয়া যায় না! কিন্তু হাতের কাছে মাত্র একটা জিনিস থাকলেই আপনি চুলের হাল ধরে রাখতে পারবেন! চুলে লাগিয়ে নিন বেড হেড আফটার পার্টি/ Bed Head After Party স্মুদিং হেয়ার ক্রিম। এই ক্রিম আপনার চুল রাখবে কোমল, মসৃণ যা সহজেই ম্যানেজ করতে পারবেন! তাই ফ্রেশার্স পার্টিতে যাওয়ার আগে এই জিনিসটি সঙ্গে রাখতে ভুলবেন না!

 

হেয়ার অয়েল

হেয়ার অয়েল

সপ্তাহে একবার চুলে অয়েল মাসাজ ভীষণ দরকার! চুল আর স্ক্যাল্পে পুষ্টি জোগায় তেল, চুল আর্দ্র রাখে, চুলের ডগা ফাটা বা ভেঙে ঝরে পড়াও আটকায়। ট্রাই করে দেখুন ইন্দুলেখা ভৃঙ্গ হেয়ার ক্লেনজার/ Indulekha Bringha Hair Cleanser । এতে রয়েছে 9 টি ভৃঙ্গ ভেষজের নির্যাস। চুল পড়া আটকাতে এটি একটি আয়ুর্বেদিক ওষুধের মতো কাজ করে। এই শ্যাম্পুতে এমন কিছু প্রাকৃতিক উপাদান রয়েছে যা আপনার চুলের স্বাস্থ্যরক্ষায় খুবই কার্যকর!


ফোটো সৌজন্য: ইনস্টাগ্রাম