আপনার চুল বৃদ্ধি না পাওয়ার 5টি কারণ, আর তা সমাধানের উপায়

Written by Manisha DasguptaNov 30, 2023
আপনার চুল বৃদ্ধি না পাওয়ার 5টি কারণ, আর তা সমাধানের উপায়

এক একসময় কি আপনার মনে হয় যে, চুল কিছুতেই আর বাড়ছে না? অনেকরকমের তেল আর চিকিৎসা ট্রাই করেও কি মনমতো ফল পাচ্ছেন না? আপনার প্রশ্নের উত্তর আমাদের কাছে আছে। এমন অনেক কারণ আছে যার জন্য আপনার চুল একটা নির্দিষ্ট দৈর্ঘ্যের পর আর বাড়ছে না।

এই লেখাটিতে আমরা হাজির করেছি এমন কিছু কারণ যা আপনার চুল লম্বা না হওয়ার জন্য দায়ী। একই সঙ্গে জেনে নিন লম্বা, স্বাস্থ্যোজ্জ্বল চুল পেতে কী কী করতে পারেন আপনি।

 

 

1. বয়স

5. খাওয়াদাওয়া ও ব্যায়াম

বয়স যত বাড়ে, তার সঙ্গে তাল মিলিয়ে চুলের বাড়বৃদ্ধি কমতে থাকে। চুল দুর্বল হয়ে গিয়ে সহজে ভেঙে ঝরে যেতেও শুরু করে। সেজন্যই বয়স্ক মানুষদের চুল পাতলা আর দুর্বল হয়। পাশাপাশি কেমিক্যাল ট্রিটমেন্ট আর নিয়মিত হিট স্টাইলিংয়ের জেরে চুল ক্ষতিগ্রস্ত হয়, চুলের আয়ুও কমে যেতে পারে। ফলে একটা নির্দিষ্ট দৈর্ঘ্যের পর চুল আর কিছুতেই বাড়তে চায় না।

 

2. ডগা ফাটা চুল

5. খাওয়াদাওয়া ও ব্যায়াম

চুল বৃদ্ধি না পাওয়ার আর একটা কারণ হল চুলের ডগা ফাটা। চুল গোড়া থেকে বৃদ্ধি পেলেও নিচের দিক থেকে ভেঙে যেতে পারে, ফলে মনে হয় চুল যেন বাড়ছেই না! এই পরিস্থিতিতে চুল ছেঁটে ডগা ফাটা অংশগুলো বাদ দিয়ে দিন। চুল ছেঁটে না ফেললে ফাটা অংশের পরিমাণ আরও বাড়বে এবং চুল ভেঙে ঝরে যাবে অনেক বেশি, চুলের বৃদ্ধিও হবে না।

 

3. চুল ভেঙে যাওয়া

5. খাওয়াদাওয়া ও ব্যায়াম

আপনি কি জানেন, প্রতি বছর আপনার চুল গড়ে ইঞ্চিছয়েক করে বৃদ্ধি পায়? ঠিকমতো যত্ন না নিলে বা ঘন ঘন কেমিক্যাল ট্রিটমেন্ট বা হিট স্টাইলিং করালে চুল খুব দ্রুত ভেঙে ঝরে যায়।

ফলে আপনার মনে হতে পারে, চুল যেন আর বাড়ছেই না! হিট স্টাইলিং আর স্টাইলিং প্রডাক্টের অতিরিক্ত ব্যবহার কমিয়ে আনুন, চুলের স্বাভাবিক টেক্সচারটাই বজায় থাকতে দিন। অতিরিক্ত স্টাইলিংও করবেন না। টাইট পনিটেল বা ভেজা চুল আঁচড়ানোও চলবে না।

 

4. চুলের যথাযথ যত্নের অভাব

5. খাওয়াদাওয়া ও ব্যায়াম

চুলের স্বাস্থ্য আর বাড়বৃদ্ধির জন্য উপযুক্ত চুলের যত্নের রুটিন খুব দরকার। খুব বেশি বা খুব কম প্রডাক্টের ব্যবহার, চুল তোয়ালে দিয়ে খুব ঘষে ঘষে মোছা বা গরম জলে চুল ধোওয়ার কারণে চুলের বৃদ্ধি ব্যাহত হয় এবং চুল ভেঙে ঝরে যায়। তাই নিজের চুলের ধরনটা বোঝা খুব জরুরি এবং চুলের ধরন আর সমস্যা অনুযায়ী তৈরি প্রডাক্ট দিয়ে চুল পরিচর্যার রুটিন সাজিয়ে নেওয়া দরকার।

 

5. খাওয়াদাওয়া ও ব্যায়াম

5. খাওয়াদাওয়া ও ব্যায়াম

পুষ্টিকর খাবারদাবার শুধু যে আপনার শরীরের জন্যই দরকারি তাই নয়, আপনার ত্বক আর চুলের জন্যও খুব প্রয়োজন। ভিটামিন আর প্রোটিন-সমৃদ্ধ খাবার চুলের থেমে থাকা বৃদ্ধি তরান্বিত করে। চুলের বৃদ্ধির ডায়েট হিসেবে ডিম, পালং শাক, বেরি জাতীয় ফল, অ্যাভোকাডো, বিন বা বরবটি জাতীয় খাবার খান। ভিটামিন, কোলাজেন আর প্রোটিনে ভরপুর এ সব খাবার আপনার স্ক্যাল্পে পুষ্টি জোগাবে, চুল বৃদ্ধি পাবে গোড়া থেকে।

Manisha Dasgupta

Written by

Author at BeBeautiful.
1931 views

Shop This Story

Looking for something else