চুলের যত্নের একটি অন্যতম গুরুত্বপূর্ণ ধাপ হল চুল ধোওয়া বা শ্যাম্পু করা। আপনি কী ধরনের প্রডাক্ট বা উপাদান দিয়ে চুল ধুচ্ছেন, তার ওপর নির্ভর করে আপনার চুল কেমন দেখাবে। মাঝেমাঝে শুধু চুল পরিষ্কার বা স্ক্যাল্প মাসাজ করাই যথেষ্ট নয়। চুলের সমস্যা রুখতে আর চুলের বাড়বৃদ্ধি ঠিক রাখতে দৈনন্দিন চুলের যত্নের রুটিনে কিছু নির্দিষ্ট প্রাকৃতিক উপাদান রাখাও খুব জরুরি। তার জন্য বেশি কিছু করার দরকার নেই, রোজকার ব্যবহার্য শ্যাম্পুতেই খুব সহজে মিশিয়ে নিতে পারেন এ সব প্রাকৃতিক উপাদান। দেখে নিন কীভাবে!

 

চুলের চকচকেভাব ধরে রাখতে গ্লিসারিন

চুলের চকচকেভাব ধরে রাখতে গ্লিসারিন

ত্বকে পুষ্টি জোগানো আর ত্বক নরম রাখা ছাড়াও গ্লিসারিনের এমন গুণ রয়েছে যা চুলও ভালো রাখে। চুলের টেক্সচার উন্নত করে চকচকেভাব বাড়াতে সহজেই শ্যাম্পুতে মিশিয়ে নিতে পারেন গ্লিসারিন। শ্যাম্পুতে দু' থেকে তিন ফোঁটা গ্লিসারিন মিশিয়ে যেমন শ্যাম্পু করেন করুন। সপ্তাহে একবার করুন, চুল হয়ে উঠবে ঝলমলে সুন্দর!

 

শুষ্ক নিষ্প্রাণ চুলের জন্য অ্যালো ভেরা

শুষ্ক নিষ্প্রাণ চুলের জন্য অ্যালো ভেরা

ত্বক আর চুলের পক্ষে অ্যালো ভেরা কতটা উপকারী তা আর নতুন করে বলার কিছু নেই! চুলের যত্নে অ্যালো ভেরা ব্যবহারের প্রচলন বহুদিনের। শুষ্ক আর নিষ্প্রাণ চুলে আর্দ্রতা ফিরিয়ে চুল নরম করে স্বাস্থ্যের জেল্লা নিয়ে আসতে জুড়ি নেই অ্যালো ভেরার। আধ চামচ টাটকা অ্যালো ভেরা জেল শ্যাম্পুতে মিশিয়ে তা দিয়ে চুল আর স্ক্যাল্প ভালো করে মাসাজ করুন। কয়েক মিনিট রেখে ধুয়ে ফেলবেন। সপ্তাহে একবার করলে চুল চকচকে জেল্লাদার হয়ে উঠবে।

 

খুসকি আর মাথার চুলকানি কমাতে লেবুর রস

খুসকি আর মাথার চুলকানি কমাতে লেবুর রস

চুলের নানা সমস্যার সমাধান করে লেবুর রস। এটি সবচেয়ে প্রাকৃতিক ও সহজলভ্য উপাদান যা আপনার শ্যাম্পু করার অভিজ্ঞতাকে আরও সমৃদ্ধ করে তুলবে। আধ চামচ লেবুর রস শ্যাম্পুতে মিশিয়ে চুল ধুয়ে ফেলুন, তাতে খুসকি আর মাথার চুলকানি দুটোই কমবে, চুলেও ফিরে আসবে প্রাকৃতিক জৌলুস।

 

রুক্ষতা কমাতে অ্যাপল সাইডার ভিনিগার

রুক্ষতা কমাতে অ্যাপল সাইডার ভিনিগার

চুলের রুক্ষতা সামাল দেওয়া কঠিন, তবে রান্নাঘরে একটি মাত্র উপাদান থাকলেই বশে এনে ফেলতে পারবেন রুক্ষ চুল। শ্যাম্পুতে মিশিয়ে নিন তিন থেকে চার ফোঁটা অ্যাপল সাইডার ভিনিগার। চুলের রুক্ষভাব আর স্ক্যাল্পের চুলকানি, দুইই বিদায় নেবে ঝটপট।

 

চুলের বৃদ্ধির জন্য গোলাপজল

চুলের বৃদ্ধির জন্য গোলাপজল

গোলাপজলে পর্যাপ্ত ভিটামিন আর মিনারেল থাকে যা স্ক্যাল্পের উন্নতি ঘটিয়ে চুল দ্রুত বাড়তে সাহায্য করে। শ্যাম্পুতে পাঁচ ফোঁটা গোলাপজল মিশিয়ে নিলে তা চুল আর স্ক্যাল্পের পিএইচ ব্যালান্স বজায় রাখবে। তা ছাড়া ব্যাক্টেরিয়ার কারণে তৈরি হওয়া স্ক্যাল্পের নানা সমস্যা মেটাতেও সাহায্য করে গোলাপজল।