চুলে কতদিন অন্তর শ্যাম্পু করা উচিত, সে কথাটা সম্ভবত এতদিনে আপনারা সকলেই বুঝে ফেলেছেন! এবার সপ্তাহে দু'বার শ্যাম্পু করুন বা তিনবার করুন, শ্যাম্পু চুলে করতেই হবে! আর এখান থেকেই উঠে আসছে আর একটি প্রশ্ন - চুলে শ্যাম্পু করার সবচেয়ে ভালো সময় কোনটা? সত্যি বলতে এ প্রশ্নটা নিয়ে আমরা কেউই সেভাবে ভাবিনি। দিনের কোনও একটি বিশেষ সময়ে শ্যাম্পু করলে যে আদৌ কোনও তফাত হতে পারে, সেটাও কি কেউ ভেবেছেন?

কোনও কোনও বিশেষজ্ঞ কিন্তু ভেবেছেন, এবং তাঁরা বিশ্বাস করেন রাতে শ্যাম্পু করাটাই আপনার চুলের পক্ষে বেশি উপকারী। আবার অনেকে মনে করেন দিনের বেলায় শ্যাম্পু করলে চুলের ক্ষতি হয় না। হ্যাঁ... আমরা বুঝতে পারছি এ থেকে স্পষ্ট কোনও উত্তর আপনারা পেলেন না! ফলে দিনের কোন সময় শ্যাম্পু করলে আপনার চুল সবচেয়ে ভালো থাকবে তা বুঝতে দিন আর রাত, দু' বেলাতেই শ্যাম্পু করার উপকারিতাগুলো তুলে দিলাম আমরা। বেছে নিন আপনার উপযুক্ত সময়।

 

রাতে শ্যাম্পুর উপকারিতা

রাতে শ্যাম্পুর উপকারিতা

চুল শুকোনোর বেশি সময় পাওয়া যায়

রাতে শ্যাম্পু করলে স্বাভাবিকভাবে চুল শুকিয়ে নেওয়ার সময় আপনার হাতে স্বাভাবিকভাবেই বেশি থাকবে, যা চুল আর স্ক্যাল্পের স্বাস্থ্যের পক্ষে বিশেষ উপকারী। তাড়াহুড়োয় শ্যাম্পু করলে চুল শুকোনোর জন্য ড্রায়ারের ওপর ভরসা করতে হয়, আর ড্রায়ারের চড়া তাপমাত্রায় চুলের ভীষণ ক্ষতি হয়ে যেতে পারে।

সময়বাঁচে

রাতে চুলে শ্যাম্পু করার আর একটা বড় কারণ হল দিনের বেলায় চুল ধোওয়ার জন্য তাড়াহুড়ো করতে হয় না, ফলে আপনি অন্তত আধ ঘণ্টা বেশি ঘুমোনোর সুযোগ পান। এটা কি যথেষ্ট কারণ নয় বলুন?

 

দিনে শ্যাম্পুর উপকারিতা

দিনে শ্যাম্পুর উপকারিতা

চুল ভেজা থাকে না

রাতে শ্যাম্পু করে চুল পুরো না শুকিয়ে শুয়ে পড়লে স্ক্যাল্পে সংক্রমণ আর খুসকির সমস্যা দেখা দিতে পারে। চুল ভেজা থাকলে মাইক্রোব জন্মায়, যা থেকে প্রদাহ দেখা দেয়, স্ক্যাল্পে আঁশের মতো উঠতে পারে।

সব ধরনের চুলের পক্ষে ভালো

রাতের বেলায় শ্যাম্পু কারও কারও জন্য উপযোগী হলেও যাঁদের চুল পাতলা বা যাঁদের স্ক্যাল্প তেলতেলে, তাঁদের রাতভর ফের মাথায় তেল জমে সকালে চুল ন্যাতানো দেখাতে পারে।

 এখনও বুঝতে পারছেন না কী করবেন? ট্রাই করুন মধ্যপন্থা..

শ্যাম্পু করার ব্যাপারে আমরা বেশিরভাগই নিজস্ব একটা রুটিন মেনে চলি। তবে সেই রুটিনের মাঝেমধ্যে অদলবদল হলে তা থেকে আপনার চুল উপকার পেতে পারে। যদি সপ্তাহে তিনবার শ্যাম্পু করা আপনার অভ্যেস হয়, তা হলে দু'দিন শ্যাম্পু করুন দিনের বেলা আর একদিন করুন রাতে। এতেই সবচেয়ে ভালো ফল পাবেন।