আপনি যদি একনিষ্ঠভাবে কফির ভক্ত হন, তাহলে আপনার জন্য সুখবর আছে। অতিরিক্ত ক্যাফেইন যদিও বা আপনার শরীরের ক্ষতি করতে পারে, আপনি জেনে খুশি হবেন যে আপনার চুলের জন্য এই কফি কেমন ম্যাজিকের মতো কাজ করে। সকালে আপনার মনমেজাজ ভালো করা আর ঘুম থেকে ওঠানো ছাড়াও এই কফি কিন্তু স্বাস্থ্যবান ঝলমলে চুল  পাওয়ার জন্যও দারুণ ভালো উপাদান। এটি চুলের বাড়বৃদ্ধি ঘটায়, চুলের রং আরও গাঢ় আর উজ্জ্বল করে আর চুলের টেক্সচারও ভালো করে। নিচে বর্ণনা করা এইসব ‘নিজের হাতে তৈরি করা’ কফি মাস্ক সম্বন্ধে জানুন আর তা  ব্যবহার করে আপনার চুল হোক স্বপ্নের মতোই সুন্দর।

কফি আর নারকেল তেলের মাস্ক
 

কফি আর নারকেল তেলের মাস্ক

কফি পাউডার আর নারকেল তেল একসঙ্গে ফুটিয়ে নিয়ে চুলে ব্যবহার করলে তা মাথায় অর্থাৎ চুলের গোড়ায় রক্ত চলাচল বাড়ায় আর চুলের বাড়বৃদ্ধিতে সহায়তা করে। নারকেল তেল চুলের গোড়ায় অর্থাৎ  স্ক্যাল্পে আর্দ্রতা ধরে রাখতে সাহায্য করে আর কফির মধ্যেকার ক্যাফেইন চুল পড়া প্রতিরোধ করে। এই মাস্কটি তৈরি করার জন্য একটি কাপে চারভাগের একভাগ নারকেল তেল নিয়ে সেটিকে কম উষ্ণতায় গরম করুন এবং তারপর তাতে মেশান এক টেবল চামচ রোস্টেড কফি বিন। ফোটানোর সময়ে নাড়াতে থাকুন, যাতে পুড়ে না যায়। এবার ছাঁকনি  দিয়ে ছেঁকে নিয়ে সপ্তাহে একবার চুল ধোয়ার আগে ভালভাবে ঘষে ঘষে চুলের গোড়ায় মাখুন ।

কফি, মধু আর অলিভ অয়েলের মাস্ক
 

কফি, মধু আর অলিভ অয়েলের মাস্ক

এই মাস্কটির জন্য আপনার চুল ঠিকমতো আর্দ্র থাকে, সেইসঙ্গে ঝলমলেও থাকে। কারণ অলিভ আর মধু, এই  দুটি জিনিসেই আছে আর্দ্রতা বজায় রাখার গুণ। আর আপনার চুল যদি শুষ্ক প্রকৃতির হয়, তা হলে এই দুটি উপাদানের সঙ্গে কফি যোগ করলে যে মাস্কটি তৈরি হয়, তা আপনার চুলে কাজ করে ম্যাজিকের মতোই। এক টেবিলচামচ কফি পাউডার নিন। তাতে মেশান এক টেবিলচামচ মধু আর এক টেবিলচামচ অলিভ অয়েল। এবার সব  উপাদানগুলি ভালভাবে মিশিয়ে নিয়ে একটি মোলায়েম পেস্ট বানিয়ে নিন। তারপর এটিকে চুলে মাখুন গোড়া থেকে  আগা পর্যন্ত। অন্তত আধঘণ্টা মাস্কটিকে চুলে বসতে দিন। তারপর হালকা শ্যাম্পু লাগিয়ে চুল ধুয়ে ফেলুন।

কফি, পাতিলেবু আর দইয়ের মাস্ক
 

কফি, পাতিলেবু আর দইয়ের মাস্ক

আপনার চুলের ডিপ-কন্ডিশনিং করার জন্য বেছে নিন দই। এ ছাড়াও দই চুলের উড়ুউড়ু ভাব প্রতিরোধ করে অর্থাৎ অবাধ্য চুল নিয়ন্ত্রণ করে আর চুলের কিউটিকলগুলিকে করে তোলে মোলায়েম। পাতিলেবু আর কফি স্ক্যাল্প পরিষ্কার করে, এক্সফোলিয়েট করে; যার ফলে চুল হয় মসৃণ আর স্বাস্থ্যের দীপ্তিতে উজ্জ্বল। নরম আর রেশমি চুলের জন্য এই মাস্ক বানাতে একটি পাত্রে নিন এক কাপ সাদা টক  দই, এক টেবিলচামচ কফি পাউডার আর খানিকটা পাতিলেবুর রস। তিনটি উপাদান  ভালোভাবে মিশিয়ে নিয়ে মাস্কটি চুলে লাগান। ৩০ থেকে ৪০ মিনিট রেখে  ঈষদুষ্ণ জলে চুল ধুয়ে ফেলুন ।