জলে চুন তাজা, তেলে চুল তাজা!

চুলের সমস্যায় যখন জেরবার, তখনই হাত বাড়িয়ে উদ্ধার করতে আসে তেল! আসলে চুলের ঠিকঠাক যত্ন নেওয়া চিরকালই ভীষণ গোলমেলে একটা ব্যাপার! এর চেয়ে বোধহয় নিজের স্টকে ঠিক ক'টা গোলাপি শেডের লিপস্টিক আছে, সেটা মনে করে বলা সহজ! কিন্তু চুলের সঠিক যত্ন নেওয়া খুব, খু-উ-ব কঠিন!

প্রতিদিন আমাদের চুল নানান অত্যাচারের সম্মুখীন হয়। পরিবেশের রোদ, ধুলো, দূষণ তো আছেই, তার সঙ্গে জোরে জোরে ঘষে ঘষে চুল আঁচড়ানো, অতিরিক্ত শ্যাম্পু, সব মিলিয়ে চুলের অবস্থা নাজেহাল হয়ে ওঠে। আর এই সব সময়ে সাক্ষাৎ দেবদূতের মতো আবির্ভূত হয়... হ্যাঁ, ঠিক ধরেছেন, তেল! অর্থাৎ হেয়ার অয়েল। নিয়মিত চুলে তেল মাখলে চুলের স্বাস্থ্য অটুট থাকে। এমন আর কোনও ট্রিটমেন্ট নেই যা তেলের মতো করে চুলে পুষ্টি জুগিয়ে তা মজবুত আর সুন্দর করে তুলতে পারে। আপনারও যদি চুলে নিয়মিত তেল মাখার অভ্যেস থেকে থাকে, তবে জেনে নিন কিছু কাজের টিপস। এ সব টিপস মেনে চললে আপনার চুল যেমন সুন্দর থাকবে, তেমনি ক্ষতির হাত থেকেও সুরক্ষিত থাকবে।

 

তেল মাখার ঠিক পরেই চুল আঁচড়াবেন না

তেল মাখার ঠিক পরেই চুল আঁচড়াবেন না

জানেন কি, তেল মাখার ঠিক পর পর আপনার চুল খুব ভঙ্গুর অবস্থায় থাকে, আপনার স্ক্যাল্পও অনেকটাই শিথিল হয়ে থাকে। ফলে চুলে তেল মাখার ঠিক পরেই চুল আঁচড়াবেন না, তাতে চুল ভেঙে ঝরে যেতে পারে। চুলের জট ছাড়াতে হলে ডগার দিকটা থেকে শুরু করুন, তারপর ধীরে ধীরে উপরের দিকে উঠুন। এভাবে করলে চুলের জট সহজেই ছাড়াতে পারবেন, তেলটাও পুরো স্ক্যাল্প আর চুলে সমানভাবে ছড়িয়ে পড়বে।

 

ঘণ্টার পর ঘণ্টা তেল মেখে থাকবেন না

ঘণ্টার পর ঘণ্টা তেল মেখে থাকবেন না

নিয়মিত চুলে তেল মাখা খুবই ভালো, কিন্তু ঘণ্টার পর ঘন্টা সেই তেল চুলে বসতে দিলে উলটো ফল হতে পারে। চুলে তেল ছয় থেকে আট ঘণ্টার বেশি রেখে দিলে তেলে নোংরা জমতে শুরু করে আর তা মাথার প্রাকৃতিক তেলের সঙ্গে মিশে যায়। আপনার সুস্থ সুন্দর চুল দরকার, তার সঙ্গে বাড়তি ময়লা নিশ্চয়ই আপনি চান না, তাই না?

 

তেল মাখবেন অল্প করে

তেল মাখবেন অল্প করে

বেশ খানিকটা তেল নিন, তারপর পুরো চুলে ভালোভাবে মাখান, যাতে একটি চুলও বাদ না যায়। তবে একগাদা তেল মাখার দরকার নেই। বেশি তেল মাখলেই তা তুলতে বেশি শ্যাম্পু লাগবে, ফলে চুলের স্বাভাবিক তেল আর ময়শ্চারাইজার নষ্ট হয়ে চুল বিবর্ণ, ক্ষতিগ্রস্ত শুকনো হয়ে যেতে পারে।

 

টাইট খোঁপা বা পনিটেল করে চুল বাঁধবেন না

টাইট খোঁপা বা পনিটেল করে চুল বাঁধবেন না

চুলে তেল মাখার পর টানটান করে চুল বাঁধা একদম চলবে না! তেল মাখা চুল খুব দুর্বল অবস্থায় থাকে। টাইট খোঁপা ব পনিটেলে বেঁধে রাখলে চুলের গোড়ায় টান পড়ে চুল উঠে যেতে পারে, চুলের ডগাও এতে ফেটে যায়। তাই অহেতুক ঝামেলা বাড়িয়ে লাভ কী! তাই চুলের ক্ষতি এড়াতে আলগা খোঁপা বা বিনুনিতে চুল বেঁধে রাখুন যাতে টান না পড়ে!

 

তেল মাখার পর আর কিছু মাখবেন না

তেল মাখার পর আর কিছু মাখবেন না

চুলে তেল মাখার পর শ্যাম্পু করে না ফেলা পর্যন্ত তেলের উপরে আর কিছু মাখবেন না। বেশিরভাগ হেয়ার প্রডাক্ট নানান রাসায়নিকে ভরপুর থাকে, তা চুলের টেক্সচার আর গুণমান নষ্ট করে দেয়, ফলে চুল রুক্ষ, শুকনো আর নিষ্প্রাণ হয়ে পড়ে।