সবধরনের চুলের যত্নের জন্য সেরা হেয়ার কেয়ার গাইড

Written by Manisha DasguptaFeb 22, 2022
সবধরনের চুলের যত্নের জন্য সেরা হেয়ার কেয়ার গাইড

আমাদের প্রত্যেকেরই ত্বকের ধরন আর চুলের টেক্সচার আলাদা আলাদা! একজনের জন্য যা কাজ করে, তা আর একজনের বেলায় কাজ নাও করতে পারে! তাই রূপচর্চার রুটিন নিজের মতো করে সাজিয়ে নেওয়া খুব দরকার। চুল নিয়ে যদি আপনি সমস্যায় পড়ে থাকেন, আর চুলের আরও ভালো যত্ন নেবেন কীভাবে ভাবতে থাকেন, তা হলে সেরা একটি হেয়ার কেয়ার গাইড নিয়ে হাজির হয়েছি আমরা। রইল সবচেয়ে প্রচলিত চুলের ধরন আর টেক্সচারের তালিকা, আর কীভাবে তার যত্ন নেবেন তার হদিশ! দেখে নিন নিজেই...

 

কোঁকড়া চুল

ওয়েভি চুল

কোঁকড়া চুল দেখতে ভালো লাগলেও এই চুল সামাল দেওয়া সবচেয়ে কঠিন। খুব কোঁকড়া চুল হলে তা সহজেই রুক্ষ আর অস্বাস্থ্যকর দেখতে লাগতে পারে। এই ধরনের চুলের জন্য আপনার লাগবে লাভ বিউটি অ্যান্ড প্ল্যানেট আর্গান অয়েল অ্যান্ড ল্যাভেন্ডার অ্যারোমা স্মুদ অ্যান্ড সিরিন শ্যাম্পু+কন্ডিশনার/ Love Beauty And Planet Argan Oil And Lavender Aroma Smooth And Serene Shampoo + Conditioner-এর মতো অ্যান্টি-ফ্রিজ শ্যাম্পু আর কন্ডিশনার। এতে রয়েছে চুলে পুষ্টি জোগানোর জন্য খাঁটি আর্গান অয়েল, চুলের গভীরে আর্দ্রতা ধরে রাখার জন্য অর্গানিক নারকেল তেল আর চুল স্নিগ্ধ সুবাসিত রাখার জন্য টাটকা ফরাসি ল্যাভেন্ডার। আপনার চুলের যেহেতু শুকনো হয়ে যাওয়ার ধাত, তাই সপ্তাহে একদিন চুলে মাস্ক লাগালে শুষ্কভাব কেটে গিয়ে চুল বাউন্সি থাকবে। ডাভ হেলদি রিচুয়াল ফর স্ট্রেংদেনিং হেয়ার মাস্ক/ Dove Healthy Ritual For Strengthening Hair Mask কোঁকড়া চুলের জন্য খুব ভালো কাজ করে। এই মাস্ক চুলের ক্ষতি কমিয়ে চুল মসৃণ করে তোলে, রুক্ষভাব কমায় আর চুল করে তোলে মজবুত আর স্বাস্থ্যবান।

 

স্ট্রেট চুল

ওয়েভি চুল

সোজা বা স্ট্রেট চুল সামাল দেওয়া সহজ, কিন্তু সব কিছুরই ইতিবাচক আর নেতিবাচক দিক থাকে। যত্ন না নিলে স্ট্রেট চুল খুব পাতলা আর ন্যাতানো দেখাতে পারে। এই চুলের বাউন্সও খুব তাড়াতাড়ি নষ্ট হয়ে যায়। এই ধরনের চুলের জন্য আপনার লাগবে ট্রেসমে থিক অ্যান্ড ফুল শ্যাম্পু অ্যান্ড কন্ডিশনার/ TRESemmé Thick & Full Shampoo And Conditioner-এর মতো ভল্যুমাইজিং জুটি। এই শ্যাম্পু-কন্ডিশনারে চুলের ঘন বৃদ্ধির জন্য রয়েছে বায়োটিন, আর আর্দ্রতা ধরে রেখে ভল্যুম বাড়ানোর জন্য প্রোটিন। এই শ্যাম্পু ও কন্ডিশনারে প্যারাবেন বা ডাই নেই।

স্ক্যাল্পে কন্ডিশনার লাগাবেন না। চুলের দৈর্ঘ্যের মাঝামাঝি অংশ থেকে শেষ প্রান্ত পর্যন্ত লাগান, তারপর 2-3 মিনিট রেখে ঠান্ডা জলে ধুয়ে ফেলুন। স্ট্রেট চুলের শেষ প্রান্তও শুকনো নির্জীব হয়ে যেতে পারে। চুল আপসাইড ডাউন করে ব্লো ড্রাই করলে বাড়তি ভল্যুম পাবেন।

 

ওয়েভি চুল

ওয়েভি চুল

আপনার চুল সোজাও না আবার কোঁকড়াও নয়, এর অর্থ তা ওয়েভি চুল। এই ধরনের চুলের নিজস্ব ভাবভঙ্গি থাকে এবং খুব যত্ন না করলে চুল শুকনো হয়ে স্বাস্থ্যের জৌলুস হারিয়ে ফেলতে পারে। তবে সাহায্যের হাত বাড়িয়ে দিচ্ছি আমরা। আপনার ওয়েভি চুল হলে হয়তো পাতলা চুল আর রুক্ষভাবের সমস্যায় আপনি ভুগতে পারেন। এই হেয়ার টেক্সচারের জন্য আপনার লাগবে এমন হেয়ার প্রডাক্ট যা ভল্যুম আর আর্দ্রতা, দুটোই দেয়। লাভ বিউটি অ্যান্ড প্ল্যানেট ন্যাচারাল কোকোনাট ওয়াটার অ্যান্ড মিমোসা ভল্যুম শ্যাম্পু/ Love Beauty & Planet Natural Coconut Water & Mimosa Volume Shampoo ওয়েভি চুলের জন্য খুবই উপযোগী। এই শ্যাম্পুতে রয়েছে ফিলিপাইনস থেকে নৈতিকভাবে সংগৃহীত প্রাকৃতিক ডাবের জল, যা আপনার চুল 24 ঘণ্টা পর্যন্ত আর্দ্র রাখবে। লেবুর গন্ধযুক্ত মরক্কোর মিমোসা ফুল আপনার চুলে এনে দেবে অপূর্ব সুগন্ধ!

চুলের রুক্ষতা কমাতে ট্রেসমে কেরাটিন স্মুদ হেয়ার সিরাম/TRESemme Keratin Smooth Hair Serum মাখুন। এটি রুক্ষতা নিয়ন্ত্রণ করে, আর এই সিরামের ক্যামেলিয়া অয়েল চুলে এনে দেয় চমক। চুলের গোড়ার অংশ বাদ দিয়ে ভেজা চুলে মেখে নিন, আর দেখুন কীভাবে চুল নির্জীবভাব কাটিয়ে উঠে প্রাণবন্ত ঝলমলে হয়ে ওঠে।

Manisha Dasgupta

Written by

Author at BeBeautiful.
1256 views

Shop This Story

Looking for something else