চুল যাতে ঝলমলে স্বাস্থ্যোজ্জ্বল দেখায় তার জন্য আমাদের চেষ্টার শেষ নেই! চুলের যত্নের জন্য সেরা প্রডাক্টটি কেনার পাশাপাশি নিয়মিত হেয়ার স্পা আর হেয়ার ট্রিটমেন্ট চলতেই থাকে যাতে চুল থাকে সেলিব্রিটিদের মতো সুন্দর আর টিপটপ! চুলের যত্নের জন্য বিশেষভাবে তৈরি নানা প্রডাক্ট

চুলের স্বাস্থ্য আর সৌন্দর্য ধরে রাখতে সাহায্য করে সন্দেহ নেই, কিন্তু জানেন কি, প্রতিদিনের কিছু ছোটখাটো অভ্যেসও ভোল পালটে দিতে পারে আপনার চুলের? সে কথাই আজ জানাব আপনাদের।

রইল চুলের যত্নের পাঁচটি সাধারণ পদ্ধতির হদিশ যা আপনার চুলে এনে দেবে ঝলমলে জৌলুস!

 

কাঠের চিরুনি ব্যবহার করুন

কাঠের চিরুনি ব্যবহার করুন

স্ক্যাল্পে রক্ত সংবহন বাড়ানোর সবচেয়ে ভালো উপায় হল রাতে শুতে যাওয়ার আগে কাঠের চিরুনি দিয়ে চুল আঁচড়ানো। নির্জীব হেয়ার ফলিকল এতে নতুন করে সজীব হয়ে ওঠে আর মাথার প্রাকৃতিক তেল সমানভাবে পুরো চুলে ছড়িয়ে পড়তে পারে। আর প্লাস্টিকের চিরুনিতে চুল আঁচড়ানোর অভ্যেস থাকলে তা এক্ষুনি বন্ধ করুন। প্লাস্টিকের চিরুনি দিয়ে আঁচড়ালে চুলে স্ট্যাটিক তৈরি হয় যার ফলে চুল ভেঙে ঝরে যেতে পারে। ফলে কাঠের চিরুনি বা বোর ব্রিসল দিয়ে তৈরি ব্রাশ দিয়েই চুল আঁচড়ান।

 

বালিশে পরান সিল্কের ওয়াড়

বালিশে পরান সিল্কের ওয়াড়

সুতির ওয়াড়ে ঘুমোলে কিন্তু মারাত্মক ক্ষতি হয়ে যেতে পারে চুলের। ঘুমোনোর সময় সুতির ওয়াড়ে চুল ঘষা লেগে চুলে জট পড়ে যায়, চুল রুক্ষ হয়ে যায়, এমনকী চুল উঠেও যেতে পারে। ফলে আজই সুতির ওয়াড় বদলে বালিশে পরিয়ে নিন সিল্কের ওয়াড়, তাতে চুলের স্বাস্থ্য ভালো থাকবে।

 

ডি-স্ট্রেস করুন

ডি-স্ট্রেস করুন

স্ট্রেস বা মানসিক চাপের কারণে চুল উঠে যাওয়া খুব স্বাভাবিক। শারীরিক বা মানসিক, যে কোনও স্ট্রেসই শরীরের ওপরে নেতিবাচক প্রভাব ফেলে, ফলে স্বাভাবিকভাবে চুলও ক্ষতিগ্রস্ত হয়। দিনের মধ্যে কিছুক্ষণ চাপমুক্ত থাকার অভ্যেস করুন। তাতে চুলের জৌলুসও বাড়বে।

 

টেনে চুল বাঁধবেন না

টেনে চুল বাঁধবেন না

উঁচু করে বা টাইট করে পনিটেল, টপনট, এ সব বাঁধতে ভালোই লাগে। মাঝেমাঝে বাঁধলে সমস্যা নেই, কিন্তু নিয়মিত (বা রোজ) হয়ে গেলে মুশকিল! শক্ত করে টেনে চুল বাঁধলে চুলের গোড়ায় চাপ পড়ে এবং একসময় ফলিকল দুর্বল হয়ে যায়। তা ছাড়া রাবার ব্যান্ড দিয়ে চুল বাঁধলেও চুলের ওপর চাপ পড়ে চুল ছিঁড়ে যেতে পারে। তাই টাইট করে চুল বাঁধবেন না, কাপড়ের স্ক্রাঞ্চি বা ভালো হেয়ার ক্লিপে চুলের গোছা আটকে রাখুন।

 

স্ক্যাল্পের স্বাস্থ্য বজায় রাখুন

স্ক্যাল্পের স্বাস্থ্য বজায় রাখুন

চুলের স্বাস্থ্য আর উজ্জ্বলতা ধরে রাখতে স্ক্যাল্পের যত্ন নেওয়া খুব দরকার। স্ক্যাল্প সুস্থ রাখতে ক্ল্যারিফায়িং শ্যাম্পু, স্ক্যাল্প স্ক্রাব ব্যবহার করুন। পাশাপাশি হেয়ার মাস্ক আর হট অয়েল মাসাজও দরকার। নিয়মিত মেনে চলুন, চুল হয়ে উঠবে স্বপ্নের মতো সুন্দর!

মূল ফোটো সৌজন্য: @krystledsouza এবং @pryanca_t