শ্যাম্পু করার পর চুলের জট ছাড়াতে প্রাণান্তকর অবস্থা হওয়ার ভয়ে শ্যাম্পু করাটাই বাদ দিয়ে দেন যথাসম্ভব? তা হলে আপনার জন্য আমাদের কাছে রয়েছে সুখবর! চুল ঠিকমতো কন্ডিশনিং করতে পারলে খুব কম ঝামেলা করেই সুন্দরভাবে জট ছাড়িয়ে নেওয়া যায়, চুলের ক্ষতিও হয় না। এ ব্যাপারে সেরা টিপস হল, চুল ভেজানোর আগেই আঙুল চালিয়ে সমস্ত গিঁট আর জট ছাড়িয়ে নেওয়া। তা হলে আর শ্যাম্পুর পর চুলের জট পড়া বিশ্রী অবস্থা হয় না। আমরা দিয়ে দিলাম একটি ধাপে ধাপে গাইডলাইন যা শিখে নিলে চুলের জট ছাড়াতে পারবেন নিরাপদে আর সহজে...

নিরাপদে চুলের জট ছাড়ানোর 5টি ধাপ


ধাপ 01: কন্ডিশনার - শ্যাম্পুর পর চুলে পুষ্টি জোগানো ছাড়াও কন্ডিশনারের আরও অনেক গুরুত্বপূর্ণ কাজ রয়েছে। চুলের জট ছাড়ানোর প্রথম ধাপ হল কন্ডিশনার। ট্রেসমে কেরাটিন স্মুদ উইথ আর্গান অয়েল কন্ডিশনার/ Tresemme Keratin Smooth With Argan Oil Conditioner ব্যবহার করুন, চুলের মাঝামাঝি অংশ থেকে শেষভাগ পর্যন্ত খুব ভালোভাবে কন্ডিশনার লাগাবেন। মোটা দাঁড়ার চিরুনি দিয়ে চুলটা আঁচড়ে নিন যাতে কন্ডিশনার পুরো চুলে ছড়িয়ে পড়ে, নিচের দিক থেকে ওপরের দিকে কন্ডিশনার লাগাবেন। তিন থেকে পাঁচমিনিট মতো রেখে ভালো করে ধুয়ে ফেলুন।

ধাপ 02: হালকা টাওয়েল ড্রাই - প্রথমে চুল চিপে বাড়তি জল ফেলে দিন। তারপর ভেজা চুলে পাঁচ-দশ মিনিট মাইক্রোফাইবারের তোয়ালে জড়িয়ে রাখুন। খুব শক্ত করে তোয়ালে জড়াবেন না, তাতে ভেজা চুলে টান পড়ে চুল ছিঁড়ে যেতে পারে।

ধাপ 03: লিভ-ইন কন্ডিশনার - রুক্ষ চুলের জট ছাড়াতে হলে সিরামের চেয়েও ভালো কাজ করে হালকা লিভ-ইন কন্ডিশনার। টিজি বেড হেড ইগো বুস্ট লিভ ইন কন্ডিশনার/ TIGI Bed Head Ego Boost Leave In Conditioner ব্যবহার করুন। চুল ব্রাশ করার সময় ঘষা খেয়ে ক্ষতির হাত থেকেও চুল সুরক্ষিত রাখে এই প্রডাক্টটি।

ধাপ 04: চুল কয়েকভাগে ভাগ করে নিন - পুরো চুলের জট একবারে ছাড়িয়ে নিতে যত ইচ্ছেই করুক, সেটা না করাই ভালো কারণ তাতে চুলের শেষভাগ ক্ষতিগ্রস্ত হতে পারে। চুল ছোট ছোট ভাগে ভাগ করে নিন, এতে জট ছাড়ানো সহজ হবে, চুলে বেশি টানও পড়বে না।

ধাপ 05: জট ছাড়াতে মোটা দাঁড়ার চিরুনি - চুলের জট ছাড়াতে মোটা দাঁড়ার চিরুনি ব্যবহার করুন। চুলের নিচের দিক থেকে শুরু করুন, ধীরে ধীরে ওপরের দিকে উঠুন। সবক'টা ভাগের জট ছাড়ানো হয়ে গেলে পুরো চুলটা আর একবার আঁচড়ে নিন। খোলা হাওয়ায় চুল শুকোনোর সময় যেমনভাবে আঁচড়ান, তেমনি করে আঁচড়াবেন। চুল থাকবে জটমুক্ত পরিপাটি।