নিজের হেয়ার কেয়ার রুটিন করে তুলুন সুস্থায়ী ও পরিবেশবান্ধব

Written by Manisha DasguptaNov 30, 2023
 নিজের হেয়ার কেয়ার রুটিন করে তুলুন সুস্থায়ী ও পরিবেশবান্ধব

পরিবেশবান্ধব রূপচর্চার রুটিন তৈরি করার পথে সবচেয়ে বড় বাধা হল চুলের যত্ন নেওয়ার পদ্ধতি। চুল ধোওয়ার সময় প্রচুর পরিমাণে জল আর শক্তি খরচ হয়, তার সঙ্গে শ্যাম্পু বা কন্ডিশনারে এমন অনেক খারাপ উপাদান থাকে যা পরিবেশ আর স্বাস্থ্য, দুইয়ের পক্ষেই খারাপ, আর সেই সঙ্গে তার কার্বন ফুটপ্রিন্টও অনেক বেশি। কাজেই হেয়ার কেয়ার প্রডাক্টকে ভিলেন সাব্যস্ত করলে খুব একটা দোষ হবে না!

কিন্তু তার মানে কি তা হলে এ জীবনে আর চুল ধোবেন না? মোটেই নয়! শুনে যতই হতাশাজনক মনে হোক, আসলে ব্যাপারটা ততটা খারাপও নয়! বেশ কয়েকটি উপায় মেনে চললে পরিবেশের ওপর আপনার হেয়ার কেয়ার রুটিনের প্রভাব পড়া আপনি বিলক্ষণ ঠেকাতে পারেন, আর তার জন্য চুলের যত্নের সঙ্গে কোনওরকম আপোস করতে হবে না। কীভাবে আপনার হেয়ার কেয়ার রুটিনকে সুস্থায়ী ও পরিবেশবান্ধব করে তুলবেন জানতে হলে পড়তে থাকুন।

 

সুস্থায়ী ও নৈতিকভাবে প্রাপ্ত উপাদান ব্যবহার করুন

পরিবেশবান্ধব সরঞ্জাম ব্যবহার করুন

বিষাক্ত উপাদানযুক্ত প্রডাক্ট ব্যবহার করতে কেউই চান না - তা আপনার চুল, পরিবেশ, এমনকী দুইয়ের পক্ষেই ক্ষতিকর হতে পারে। প্যারাবেন আর সালফেটযুক্ত সমস্ত প্রডাক্ট বর্জন করুন, পরিবর্তে বেছে নিন প্রাকৃতিক উপাদান। আমাদের পছন্দ লাভ বিউটি অ্যান্ড প্ল্যানেট কোকোনাট ওয়াটার অ্যান্ড মিমোসা ফ্লাওয়ার ভল্যুম অ্যান্ড বাউন্টি শ্যাম্পু+কন্ডিশনার কম্বো/ Love Beauty & Planet Coconut Water And Mimosa Flower Volume & Bounty Shampoo + Conditioner Combo অর্গানিক ডাবের জলের উপকারিতা এবং মরোক্কান মিমোসা ফুলের সুগন্ধযুক্ত শ্যাম্পু আর কন্ডিশনারের এই জুটি আপনার চুলে ভল্যুম ধরে রাখতে সাহায্য করবে। তা ছাড়া এই ব্র্যান্ডটির প্রডাক্টে উদ্ভিজ্জ ক্লেনজার রয়েছে যা সম্পূর্ণ ভেগান ও নিষ্ঠুরতা মুক্ত। অপরূপ সুগন্ধযুক্ত এ সব প্রডাক্ট আপনার চুল আর পরিবেশ, দুয়ের পক্ষেই ভালো! ফলে সবাই খুশি, তাই না!

 

শিশি বোতল রিসাইকল করুন

পরিবেশবান্ধব সরঞ্জাম ব্যবহার করুন

আমরা মাথায় রাখি না, কিন্তু ছোটখাটো বদলও অনেক বড় পরিবর্তন আনতে সক্ষম। শ্যাম্পু বা কন্ডিশনারের বোতল শেষ হয়ে গেলে ভালো করে ধুয়ে নিয়ে অন্য কাজে ব্যবহার করুন, তাতে পরিবেশেরও উপকার হবে। পুনরায় ব্যবহারযোগ্য বোতলে পাওয়া যায় এমন প্রডাক্ট ব্যবহার করতে শুরু করুন। যেমন, লাভ বিউটি অ্যান্ড প্ল্যানেট টি ট্রি অ্যান্ড ভেটিভার অ্যারোমা র‍্যাডিক্যাল রিফ্রেশার শ্যাম্পু+কন্ডিশনার কম্বো/ Love Beauty & Planet Tea Tree And Vetiver Aroma Radical Refresher Shampoo + Conditioner Combo পাওয়া যায় 100% পুনর্ব্যবহারযোগ্য প্লাস্টিক দিয়ে তৈরি বোতলে। (এই ব্র্যান্ডের অন্য প্রডাক্টের ক্ষেত্রেও তাই!) তাই যদি এমন কোনও প্রডাক্ট চান যা সুস্থায়িত্বের চাহিদা মেটানোর পাশাপাশি চুলের পূর্ণাঙ্গ যত্ন নেবে আর সেই সঙ্গে মিষ্টি সুগন্ধে ভরপুর হবে, তা হলে এটিই আপনার আদর্শ প্রডাক্ট!

 

ঠান্ডা জলে স্নান করুন

পরিবেশবান্ধব সরঞ্জাম ব্যবহার করুন

পুরো স্নানটা হয়তো ঠান্ডা জলে করা সম্ভব নাও হতে পারে, তবে ঠান্ডা জলে স্নান করা মানেই আপনি শক্তি সংরক্ষণ করছেন। তা ছাড়া ঠান্ডা জলে স্নানের একাধিক স্বাস্থ্যকর দিকও রয়েছে। সামগ্রিকভাবে ঠান্ডা জলে স্নান আপনার শরীর, স্বাস্থ্য এবং চুলের জন্য ভালো। বিশেষ টিপ: পুরো স্নানটা ঠান্ডা জলে করতে যদি নাও পারেন, কন্ডিশনিংয়ের সময়টা অন্তত ঠান্ডা জল ব্যবহার করুন। চুল দারুণ ভালো থাকবে!

 

পরিবেশবান্ধব সরঞ্জাম ব্যবহার করুন

পরিবেশবান্ধব সরঞ্জাম ব্যবহার করুন

বেশিরভাগ চিরুনি আর ব্রাশই একবার ব্যবহারের উপযোগী প্লাস্টিক দিয়ে তৈরি। সেসব জিনিসপত্র ব্যবহারের উপযোগী থাকলে এক্ষুনি বদলানোর দরকার নেই। তবে নতুন কিছু কেনার সময় খেয়াল রাখুন তা রিসাইকল করার যোগ্য কিনা। রিসাইকল যোগ্য উপাদান দিয়ে তৈরি কাঠের ব্রাশ কিনুন, তা হলে আর কোনও কিছুই নষ্ট হবে না!

Manisha Dasgupta

Written by

Author at BeBeautiful.
916 views

Shop This Story

Looking for something else