চুলের স্বাস্থ্যের জন্য হিট স্টাইলিং যে ভীষণ ক্ষতিকর, সে কথা আমরা সকলেই জানি কিন্তু হিট স্টাইলিং বাদ দিয়েও তো পুরোপুরি থাকা যায় না! সুন্দর সেট করা চুল পেতে হিট স্টাইলিং ছাড়া আর উপায় কী? কিন্তু জানেন কি, হিট স্টাইলিং টুল রোজ ব্যবহার না করে মাঝে মাঝে ব্যবহার করলেও চুলের দারুণ ক্ষতি হয়ে যেতে পারে? কাজেই চুলের পক্ষে আদর্শ হল হিট স্টাইলিং টুল এড়িয়ে চলা। কিন্তু সেটা করতে আপনি যদি রাজি না হন, তা হলে আমাদের পরামর্শগুলো অন্তত শুনে রাখুন। এতে হিট স্টাইল টুল দিয়ে চুল স্ট্রেট করতে পারবেন, আর ক্ষতির পরিমাণও কম থাকবে।

আয়রন, কার্লার, ব্লো ড্রায়ারের উত্তাপ যাতে আপনার চুলের কোনও ক্ষতিই করতে না পারে, তার জন্য রইল কিছু পরীক্ষিত আর প্রমাণিত কৌশল। পরেরবার চুল স্ট্রেট করার সময় এ সব কৌশল মেনে চলতে ভুলবেন না যেন!

 

ভালো মানের ফ্ল্যাট আয়রন কিনুন

ভালো মানের ফ্ল্যাট আয়রন কিনুন

একই আয়রন বছরের পর বছর ধরে ব্যবহার করছেন? এবার সময় এসেছে পুরনোটা বদলে একটা নতুন ভালো ফ্ল্যাট আয়রন কেনার। আপনি কেমন স্ট্রেটনিং আয়রন ব্যবহার করছেন, তার ওপর আপনার চুলের স্বাস্থ্য অনেকটাই নির্ভর করে। সস্তা পুরনো আয়রন ব্যবহার করলে চুল ভেঙে ঝরে যায়, চুল উঠে যেতে পারে, চুল রুক্ষ হয়ে পড়া তো খুবই স্বাভাবিক! এমন আয়রন কিনিন যাতে টরমালিন, টিটানিয়াম বা সেরামিক প্লেট রয়েছে। এই ধরনের আয়রন সমানভাবে তাপ ছড়ায়, ফলে আপনার চুল দেখায় সুস্থ আর ঝলমলে।

 

ভেজা অবস্থায় চুল স্ট্রেট করবেন না

ভেজা অবস্থায় চুল স্ট্রেট করবেন না

চুলে আয়রন ছোঁয়াতেই যদি চিড়বিড় করে শব্দ হতে থাকে, সেটা কিন্তু মোটেই ভালো লক্ষণ নয়! স্নানের পর ভেজা অবস্থায় আপনার চুল সবচেয়ে দুর্বল অবস্থায় থাকে, এ সময় ফ্ল্যাট আয়রন ব্যবহার করলে চুলের প্রচণ্ড ক্ষতি হয়ে যেতে পারে। চুল স্ট্রেট করার সময় বেশি ধোঁয়া বেরোতে দেখলে বা চিড়বিড়ে আওয়াজ পেলে সঙ্গে সঙ্গে থেমে যান। চুল আগে পুরোপুরি ভালোভাবে শুকোতে দিন, তারপর স্ট্রেটনিং আয়রন ব্যবহার করবেন।

 

হিট প্রোটেকশন স্প্রে লাগিয়ে নিন

হিট প্রোটেকশন স্প্রে লাগিয়ে নিন

যাঁরা হিট স্টাইলিং টুল ব্যবহার করেন, তাঁদের একই সঙ্গে হিট প্রোটেকশন স্প্রে ব্যবহার করাও খুব দরকার; অনেক বিশেষজ্ঞের মতে হিট প্রোটেকশন স্প্রে অতিবেগুনি রশ্মির হাত থেকেও চুল রক্ষা করতে পারে। চুলে স্টাইল করার আগে ভালো মানের স্প্রে, যেমন ট্রেসমে কেরাটিন স্মুদ হিট প্রোটেকশন শাইন স্প্রে/Tresemme Keratin Smooth Heat Protection Shine Spray পুরো চুলে লাগিয়ে নিন। এতে চুল সুরক্ষিত থাকবে, ক্ষতি হবে ন্যূনতম!