এই ছিল সদ্য শ্যাম্পু করা ফুরফুরে চুল আর তকতকে পরিষ্কার স্ক্যাল্প, অথচ রাত কাটতে না কাটতে ফের স্ক্যাল্প তেলতেলে, চুলটাও চটচট করছে সমানে! এ সমস্যা যাঁদের আছে, তাঁরাই জানেন কতটা অসুবিধেয় পড়তে হয় এই ঝামেলা সামলাতে! অনেক মেয়েই তেলতেলে স্ক্যাল্প আর চুলের সমস্যায় ভোগেন, এর কারণ মাথার সেবেসাস গ্রন্থি থেকে অতিরিক্ত পরিমাণে সেবাম তৈর হয় যা চুলে লেগে গিয়ে চুলটাও তেলা করে দেয়! তবে দৈনন্দিন চুলের যত্নের রুটিনে সামান্য কিছু বদল আনলেই চুল আর স্ক্যাল্পের তেলাভাব নিয়ন্ত্রণে রাখা সম্ভব।
beauty summer oilyscalp

ঘন ঘন শ্যাম্পু নয়

তেলতেলে চুল আর স্ক্যাল্প মোকাবিলা করার উপায় হিসেবে বেশিরভাগ মানুষ শ্যাম্পুকেই বেছে নেন। শুনলে অবাক হবেন, হয়তো অবিশ্বাসও করতে পারেন,  মাথার তেলাভাব নিয়ন্ত্রণ করার কার্যকরী উপায় হল বারবার শ্যাম্পু না করা। সেবেসাস গ্ল্যান্ড যখন অতিরিক্ত সক্রিয় হয়ে ওঠে, সেই সময় প্রতিদিন শ্যাম্পু করলে সেবেসাস গ্ল্যান্ড আরও বেশি করে তেল নিঃসরণ করতে শুরু করবে।  তাই প্রতিদিন শ্যাম্পু না করে একদিন অন্তর করুন। স্ক্যাল্পের তেলাভাব কমাতে বেছে নিন ডিপ ক্লেনজিং শ্যাম্পু।

beauty summer oilyscalp

ড্রাই শ্যাম্পু ব্যবহার করুন

একদিন অন্তর শ্যাম্পু করলেও চুল খুব তেলতেলে হয়ে যাচ্ছে? মাঝের সময়টায় বেছে নিন ড্রাই শ্যাম্পু। তেলতেলে স্ক্যাল্প আর চুল সামাল দেওয়ার চটজলদি উপায় হল এই ড্রাই শ্যাম্পু, তাও কোনও শ্যাম্পু বা জল ছাড়াই।

beauty summer oilyscalp

লিভ-ইন কন্ডিশনার এড়িয়ে চলুন

আপনার মাথা আর চুল যদি খুব তেলতেলে হয়, তা হলে লিভ-ইন কন্ডিশনার আপনার জন্য নয়। তবে কন্ডিশনার মাখা পুরোপুরি বাদ দেবেন না। ডাভ ডেইলি শাইন কন্ডিশনার / দিয়ে চুল ধুয়ে নিন, তাতে চুল রুক্ষ দেখাবে না। আর একটা কথা। আপনার মাথা তেলতেলে হোক বা না হোক, কখনওই স্ক্যাল্পে কন্ডিশনার মাখবেন না।

BB picks: Dove Daily Shine Conditioner

beauty summer oilyscalp

টি ট্রি অয়েল

টি ট্রি অয়েলের একদিকে যেমন ব্যাকটেরিয়া আর ছত্রাক রোধী ক্ষমতা রয়েছে, তেমনি তা বাড়তি সেবাম উৎপাদনের দিকটাও নিয়ন্ত্রণে রাখে। যে কোনও কেরিয়ার অয়েলের সঙ্গে কয়েক ফোঁটা টি ট্রি অয়েল মিশিয়ে স্ক্যাল্পে লাগিয়ে নিন। কিছুক্ষণ রেখে শ্যাম্পু করে নিলে খুসকি আর অতিরিক্ত তেল, দুটোই কমবে।