ভিটামিন সি-এর জন্য একটা গোটা তারিখ উৎসর্গ করা হয়েছে ক্যালেন্ডারে। এই অবসরে এমন একটি উপাদান নিয়ে আলোচনা করা যাক যাতে রয়েেছ পর্যাপ্ত ভিটামিন সি-এর ভাঁড়ার এবং যা চুলের পক্ষেও অত্যন্ত উপকারী। স্বাস্থ্যে ঝলমল, মজবুত চুলের মালকিন হতে চাইলে আপনাকে সাহায্য করবে ভিটামিন সি। এই ভিটামিন চুলের ফলিকলগুলি মজবুত করে, চুলের বাড়বৃদ্ধিতে সাহায্য করে, মাথার তেলতেলেভাব ও চুলকানি থেকে মুক্তি দেয় এবং খুসকিও দূর করে। কিন্তু এই ভিটামিন সি ব্যবহার করবেন কীভাবে ? খুব সহজ উপায়ে, পাতিলেবু চিপে। খুসকি দূর করার জন্য ভরসা রাখুন পাতিলেবুর উপর। পাতিলেবু আপনাকে দেবে ভিটামিন সি-র সব রকম গুণ।

তিনভাবে চুলে পাতিলেবু তথা ভিটামিন সি ব্যবহার করে খুসকি থেকে মুক্তি পান, আর সেই সঙ্গে চুল রাখুন স্বাস্থ্যোজ্জ্বল, সুন্দর।

চুলে মালিশ করুন পাতিলেবুর রস আর নারকেল তেল
 

চুলে মালিশ করুন পাতিলেবুর রস আর নারকেল তেল

একটি পাতিলেবুতে আছে 83 গ্রাম ভিটামিন সি। ফলে স্ক্যাল্প পরিষ্কার রাখতে ও স্বাস্থ্যের দীপ্তিতে ঝলমলে চুল পেতে পাতিলেবু খুবই কাজের। অন্য দিকে নারকেল তেল মাথায় আর্দ্রতা জোগায়, মরামাস কমিয়ে দেয়। এটি চুলের স্বাস্থ্যরক্ষায় সহায়তা করে আর সেই সঙ্গে চুলকে করে স্বাভাবিক সৌন্দর্যে উজ্জ্বল। নারকেল তেল সামান্য গরম করে নিয়ে তাতে মিশিয়ে নিন 2 টেবল চামচ পাতিলেবুর রস । এবার মাথায় এই মিশ্রণটি ভালো করে লাগিয়ে অন্তত 10 মিনিট ঘষে ঘষে মালিশ করুন। তারপর অপেক্ষা করুন অারও 15 মিনিট। এবার ভালো অ্যান্টি-ড্যানড্রাফ শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন।

ব্যবহার করে দেখুন লেমন হেয়ার স্ক্রাব
 

ব্যবহার করে দেখুন লেমন হেয়ার স্ক্রাব

আপনার স্ক্যাল্প  যদি তেলতেলে হয় বা তাতে খুসকির প্রকোপ থাকে, তা হলে  সপ্তাহে অন্তত একবার এক্সফলিয়েট করা  জরুরি। তাতে চুল থেকে অবাঞ্ছিত তেল, ময়লা, খুসকি সব বেরিয়ে গিয়ে স্ক্যাল্প থাকবে পরিষ্কার, স্বাস্থ্যে ভরপুর। নিজেই হেয়ার স্ক্রাব বানিয়ে নিন 2 টেবিলচামচ সি সল্ট, আধখানা পাতিলেবুর রস আর 2 টেবিলচামচ অলিভ অয়েল দিয়ে। পাতিলেবু আর সি সল্ট খুসকির মোকাবিলা করে আর অলিভ অয়েল স্ক্যাল্পের স্বাভাবিক তৈলাক্ত অবস্থা ঠিকঠাক বজায় রাখে। মাথায় এই মিশ্রণটি নরম হাতে 8-10 মিনিট ঘষুন, তারপর শ্যাম্পু দিয়ে ফেলুন। সপ্তাহে একদিন নিয়ম করে ব্যবহার করলে চুল সম্পূর্ণ  খুসকিমুক্ত হবে।

চুল ধুয়ে নিন পাতিলেবুর রস আর জলের মিশ্রণ দিয়ে
 

চুল ধুয়ে নিন পাতিলেবুর রস আর জলের মিশ্রণ দিয়ে

পাতিলেবুর সাইট্রিক অ্যাসিড থাকে, আপনার মাথার পিএইচ ব্যালান্স বজায় রাখে আর মাথা থেকে বাড়তি তেল পরিষ্কার করে দেয়। খুসকির কবল থেকে রক্ষা পাওয়ার জন্য ফ্রিজ থেকে একটি পাতিলেবু নিয়ে চিপে 2 টেবিলচামচ রস নিন। এবার মাথায় অর্থাৎ চুলের গোড়ায় 2 মিনিট ধরে মালিশ করুন। এক কাপ জলে কয়েক ফোঁটা পাতিলেবুর রস মিশিয়ে সেই জল চুলে ঢালুন। এটি আপনার মাথার চামড়া থেকে বাড়তি তেল দূর করে দেবে আর খুসকি নিরাময় করবে। এবার চুল ধুয়ে নিন ভালো কোনও মোলায়েম শ্যাম্পু ব্যবহার করে ।