আমরা নিশ্চিত, বহুবার আপনার ঠাকুমা দিদিমা তো বটেই, এমনকী আপনার  মা আর হেয়ার স্টাইলিস্টও উপদেশ দিয়েছেন যে চুলের ফেটে যাওয়া আগা থেকে রেহাই পাওয়ার একমাত্র পথ হল তা ঘ্যাঁচঘ্যাঁচ করে কেটে ফেলা। কিন্তু নিজের সামান্য আলসেমি আর এই ‘ইস, আমার যে  খুব লম্বা চুলের শখ’ এমন মানসিকতাই আপনাকে প্রধানত বাধা দেয় নিয়মিত চুলের আগা ছাঁটতে। কিন্তু এমনটা করবেন না!

নিচে আমরা তালিকা করে দিলাম কী কী কারণে ফেটে যাওয়া চুলের আগা কেটে ফেলা দরকার, কারণ এ ছাড়া এই সমস্যার মোকাবিলা করার সত্যিই আর কোনও উপায় নেই।

অসম পিগমেন্টেশন
 

অসম পিগমেন্টেশন

ডগাফাটা চুল আসলে চুলের মৃত প্রান্তভাগ যা দু’ভাগে চিরে গেছে। এটি কিন্তু চিন্তার বিষয়, যদিও চুল ক্ষতিগ্রস্ত হলে সাধারণভাবে এমনটা হয়েই থাকে। চুলের আগা বিশ্রীভাবে ফেটে গেলে চুল দেখায় ম্যাড়মেড়ে আর ক্ষতিগ্রস্ত। এই ফেটে যাওয়া অংশের চুলের রং সাধারণত চুলের স্বাভাবিক রঙের তুলনায় বেশি ফ্যাকাশে হয়। আর তাই সব মিলিয়ে এই রঙের ফারাকের কারণে আপনার চুলকে দেখায় বিবর্ণ, অসমান রঙের আর অসুস্থ।

নিজে থেকে ডগাফাটা চুল ঠিক হয় না
 

নিজে থেকে ডগাফাটা চুল ঠিক হয় না

আর একবার বরং আমরা একই কথা বলি: চুলের বিশ্রী ফাটা আগা থেকে মুক্তি পাওয়ার একমাত্র উপায় হল চুলের আগা ছেঁটে ফেলা বা চুল ‘ট্রিম’ করা। আপনি চুলের এই অবস্থা এড়িয়ে যেতেই পারেন, তাতে কিন্তু ম্যাজিকের মতো এই ফাটা প্রান্তগুলি অদৃশ্য হয়ে যাবে না। সত্যি বলতে কী, ছেঁটে ফেলতে যত দেরি করবেন, ততই প্রতিটি প্রান্ত দুটি তিনটি ভাগে ভাগ হয়ে যাবে, ঠিক পাখির পালকের মতো। আর তারপর আপনার চুলের বাড়বৃদ্ধির অবস্থা হবে শোচনীয়।

কোনও প্রোডাক্ট ব্যবহার করেই ডগাফাটা চুল ঠিক করা যায় না
 

কোনও প্রোডাক্ট ব্যবহার করেই ডগাফাটা চুল ঠিক করা যায় না

যাবতীয় প্রডাক্ট, যারা জোরগলায় দাবি করে যে আপনার ফেটে যাওয়া চুলের সুরাহা করবে, জানবেন সকলেই আপনাকে মিথ্যে আশ্বাস দিচ্ছে। যতই চুলের কন্ডিশনিং শুরু করুন বা চুলের যত্ন নিতে শুরু করুন না কেন, ফেটে যাওয়া চুলের প্রান্তভাগ কখনও নিজে নিজে ম্যাজিকের মতো জুড়ে যায় না। আর সেই কারণেই কেটে ফেলা ছাড়া কোনও বিকল্প পথই নেই।

চুলের উজ্জ্বলতা কেড়ে নেয়
 

চুলের উজ্জ্বলতা কেড়ে নেয়

ফেটে যাওয়া চুল আপনার চুলের স্বাভাবিক সৌন্দর্য আর প্রাণবন্ত উজ্জ্বলতা কেড়ে নেয়। চুল হয়ে যায় ভঙ্গুর, ফ্যাকাশে আর প্রাণহীন। যতই চুলের কন্ডিশনিং করুন, হেয়ার মাস্ক ব্যবহার করুন, স্পা ট্রিটমেন্ট নিতে আরম্ভ করুন না কেন, এই ফাটা অংশ কেটে বাদ না দিলে আপনার চুল কখনওই তার হারিয়ে যাওয়া উজ্জ্বলতা ফিরে পাবে না।