চোখের যত্ন নিলেই হল না, চোখদুটিকে সুন্দর করে সাজিয়ে রাখাও একইরকম জরুরি। ঠিকঠাকভাবে চোখের মেকআপ করতে জানলে আপনার মুখের ভোল সম্পূর্ণ পালটে যেতে পারে নিমেষে।  রইল মাস্কারা সম্পর্কে 5টি তথ্য যা প্রতিটি মেয়ের জেনে রাখা দরকার...

 

Mascara tips

01. মাস্কারা ব্রাশ পরিষ্কার রাখুন

মাস্কারার ব্রাশ পরিষ্কার থাকলে মাস্কারা লাগানো একদিকে যেমন সহজ হয়, তেমনি ফিনিশিংও ভালো হয়। এক সপ্তাহ অন্তর গরম জলে মাস্কারা ব্রাশটি পরিষ্কার করুন, তাতে ব্রাশের গায়ে শুকনো হয়ে জমে থাকা মাস্কারা উঠে যাবে। ব্রাশ যখন পরিষ্কার করবেন, সেই সময় মাস্কারা টিউবের মুখ সেলোটেপ দিয়ে ঢেকে রাখুন, তাতে বাতাসের সংস্পর্শে এসে টিউবের মাস্কারা শুকিয়ে যেতে পারবে না। ব্রাশটি ফের টিউবে ঢোকানোর আগে তা পুরোপুরি শুকনো করে নিন। পরেরবার মাস্কারা পরার আগে ব্রাশের গায়ে লেগে থাকা বাড়তি মাস্কারা টিউবের গায়ে চেঁচে নিন, যাতে চোখের পল্লবে লাগানোর জন্য সঠিক পরিমাণে মাস্কারা নিতে পারেন।

02. হালকা গরম করে নিন

শুকনো, ডেলা পাকানো মাস্কারা নিয়ে সমস্যায় পড়ছেন? লাগানোর আগে সামান্য গরম করে নিলে এ সমস্যা থেকে সহজেই মুক্তি পাবেন। হাতের পাতায় টিউবটা খানিকক্ষণ ঘষে নিন, শরীরের তাপে মাস্কারা গরম হয়ে উঠবে, আপনিও সহজেই মসৃণভাবে মাস্কারা পরতে পারবেন। কোনওরকম ডেলাও আর থাকবে না।

Mascara tricks

03. বেছে নিন আপনার উপযোগী মাস্কারা

এমন মাস্কারা কিনুন যা আপনাকে মানায়। জলনিরোধী বা ওয়াটারপ্রুফ মাস্কারা কেনা খুব দরকার, তা হলে ঘামে বা বৃষ্টিতে বিশ্রীভাবে ঘেঁটে যাবে না! মাস্কারার ফিনিশ সম্পর্কে ধারণাও থাকা চাই। যেমন, যাঁদের চোখের পল্লব বেশি ঘন নয়, তাঁদের দরকার ভল্যুমাইজিং মাস্কারা। আবার চোখের পল্লব বেশি দীঘল না হলে কার্লিং বা লেংদেনিং মাস্কারা ব্যবহার করলে ভালো দেখাবে। একই সঙ্গে সঠিক আকারের মাস্কারা ব্রাশ ব্যবহার করাও খুব দরকার।

Lakmé Eyeconic Curling Mascara

আমাদের পছন্দ হল ল্যাকমে আইকনিক কার্লিং মাস্কারা/ Lakmé Eyeconic Curling Mascara এবং ল্যাকমে অ্যাবসলিউট ফ্লাটার সিক্রেটস ড্রামাটিক আইজ মাস্কারা/ Lakmé Absolute Flutter Secrets Dramatic Eyes Mascara। প্রথম মাস্কারাটিতে রয়েছে একটি স্মার্ট কার্ল ব্রাশ। ডি-প্যান্থেনল ময়শ্চারাইজার যুক্ত মাস্কারা আপনার আইল্যাশে ভল্যুম যোগ করে যা দিনের বেলার লুকের জন্য আদর্শ। অন্যদিকে দ্বিতীয় মাস্কারাটি বাড়িয়ে দেয় রাতপার্টির জৌলুস। এই মাস্কারাটিতে সহজ অ্যাপ্লিকেটর রয়েছে যা আইল্যাশে প্রচুর ভল্যুম আর ডেফিনিশন যোগ করে, একই সঙ্গে মাস্কারা থাকে ওয়াটারপ্রুফ, ধেবড়েও যায় না!

04. ঠিক করে মাস্কারা পরুন

এক কোট মাস্কারা পরার পর তা শুকোনো পর্যন্ত অপেক্ষা করুন, তারপর দ্বিতীয় কোট পরুন। পল্লবে মাস্কারা কোথাও দলা হয়ে আটকে থাকলে তা  আইল্যাশ কোম্ব দিয়ে আঁচড়ে ফেলে দিন এবং তারপর পরের কোট লাগান। যে মাস্কারা আপনার আঁখিপল্লবগুলোকে বাইরের দিকে কার্ল করে দেবে, সেরকম মাস্কারা লাগান, তাতে আইল্যাশ কার্লার আর ব্যবহার করতে লাগবে না। এ ছাড়া চিরাচরিত কালো মাস্কারার বাইরে বেরিয়ে রঙিন মাস্কারা দিয়েও এক্সপেরিমেন্ট করতে পারেন। পার্পল, মভ, আসমানি নীলের মতো রং পরলে মুখ সতেজ দেখায়, চোখও উজ্জ্বল আর ডাগর দেখতে লাগে। সবচেয়ে জরুরি, চোখ সুস্থ রাখতে ও ব্যাকটেরিয়ার সংক্রমণ ঠেকাতে প্রতি তিন থেকে ছ'মাস অন্তর আপনার মাস্কারা পালটে ফেলুন।

 

Mascara hacks

05. বাড়তি টিপস

চোখ আরও সুন্দর করে তুলুন মাত্র তিনটি ধাপে। প্রথমে চোখের পল্লবে এক কোট মাস্কারা পরুন। তারপর এমক্টা মেকআপ ব্রাশে খানিকটা বেবি পাউডার ছিটিয়ে নিয়ে তা প্রথম কোট মাস্কারার উপর লাগিয়ে নিন। সাবধানে করবেন, পাউডার যেন চোখের ভিতরে ঢুকে না যায়! শেষ ধাপে আর এক কোট মাস্কারা পরে নিন। আপনার চোখের পল্লব অনেক ঘন আর দীঘল দেখাবে।

সুন্দর নাটকীয় চোখ পাওয়ার 5টি সহজ ধাপের কথা তো জানলেন! কিন্তু মনে রাখবেন, এ সব কিছুর পরে আত্মবিশ্বাসই কিন্তু শেষ কথা! আত্মবিশ্বাস আপনাকে যে সৌন্দর্য দেবে, কোনও মেকআপই কিন্তু ততটা দিতে পারবে না! আমাদের শুভেচ্ছা রইল!