কিছু বছর আগে পর্যন্তও নকল আইল্যাশ লাগানোর তেমন চল ছিল না। কিন্তু আজকাল চোখের মেকআপের ক্ষেত্রে নকল আইল্যাশের ভূমিকাটা হল অনেকটা ঠোঁটের বেলায় লিপগ্লসের ভূমিকার মতো। পরতে ভালো লাগে, সাদামাটা মেকআপ লুকও সঙ্গে সঙ্গে দুর্দান্ত গ্ল্যামারাস হয়ে ওঠে শুধু ওই একটি কৌশলেই! কিন্তু লিপগ্লসের সঙ্গে নকল আইল্যাশের একটা তফাত আছে। লিপগ্লস পরার মধ্যে কোনও হাতিঘোড়া সমস্যা নেই, যে কেউ পরে ফেলতে পারেন ঝটপট। নকল আইল্যাশ পরার ব্যাপারটা কিন্তু অতটা সহজ নয়, বিশেষ করে যাঁরা প্রথমবার ল্যাশ পরছেন এবং খুব পাকা হাত নয়, তাঁদের ক্ষেত্রে নকল আইল্যাশ পরতে গিয়ে ঝঞ্ঝাট হতে পারে।

ঠিকভাবে বসানো না হলে নকল আইল্যাশ থেকে চোখ জ্বালা করতে পারে। তা ছাড়া আইল্যাশ ঠিকভাবে না বসলে দেখায়ও অদ্ভুত, আপনার চোখের সাজের বারোটা বেজে যায়! আর এই সমস্যার সমাধানেই এগিয়ে এসেছি আমরা। এমন একটা কৌশল খুঁজে পেয়েছি আমরা যা মেনে চললে নকল আইল্যাশ পরা সহজ হবে, চোখের সৌন্দর্য আর গভীরতাও বেড়ে যাবে কয়েকগুণ! ব্রিটেনের সৌন্দর্যশিল্পী সোফি হানা আবিষ্কার করেছেন এ কৌশল। শিখে নিন এই সহজ কৌশল আর নিমেষে আপনার চোখদুটিকে করে তুলুন উজ্জ্বল আর নিখুঁত!

শিখে নিন নকল আইল্যাশ পরার সহজ কৌশল আর পেয়ে যান ঘন দীঘল আঁখিপল্লবে ঘেরা চোখ

সোফির নিয়মটা খুব সহজ - নকল আইল্যাশের আঠাযুক্ত অংশটা চোখের পাতায় একবারে বসাবেন না। প্রথমে চোখের পাতার মাঝবরাবর বসান, তারপর বাইরের দিকের কোনায় ধীরে ধীরে সেট করুন। রইল এ বিষয়ে একটি স্টেপ বাই স্টেপ গাইড!

ধাপ 01: নকল আইল্যাশটি প্রথমে চোখের ওপরের পাতার ল্যাশলাইনের মাঝামাঝি অংশ থেকে শেষ পর্যন্ত কতটা হচ্ছে মেপে নিন। বাড়তি অংশটুকু কেটে বাদ দিয়ে দিন, পরে কাজে লাগতে পারে।

ধাপ 02: নকল আইল্যাশে আঠা লাগান, আঠা শুকোনোর আগেই ল্যাশলাইনের সঙ্গে একবার ছুঁইয়ে সরিয়ে নিন। এবার নকল আইল্যাশ আর চোখের পাতায় লাগানো আঠা, দুটোই শুকোতে দিন - এতে চোখের পাতায় নকল ল্যাশ ভালোভাবে বসে, অনেকক্ষণ ঠিকঠাক থাকে।

ধাপ 03: আঠা শুকিয়ে গেলে চোখের স্বাভাবিক পল্লবের ওপরে নকল পল্লবটা চেপে বসিয়ে দিন। আগে যে অংশটা কেটে রেখেছিলেন সেটাও চোখের বাইরের দিকের কোণে বসিয়ে দিন।

ধাপ 04: নকল ল্যাশ ঠিকমতো বসে গেলে স্বাভাবিক পল্লব আর নকল পল্লব একসঙ্গে ব্লেন্ড করে মিশিয়ে দিন। চোখে বাড়তি নাটকীয়তা আর সৌন্দর্য আনতে ব্যবহার করুন ল্যাকমে আইকনিক কার্লিং মাস্কারা/Lakmé Eyeconic Curling Mascara।

মূল ফোটো সৌজন্য: @sophiehannah