রূপচর্চার জগতে নিত্যনতুন ট্রেন্ডের আনাগোনা লেগেই থাকে! আজ যা জনপ্রিয়তার তুঙ্গে, কালই তা পুরনো! কিন্তু ঝলমলে ত্বক পাওয়ার চাহিদা কোনওদিনই পুরনো হওয়ার নয়! যে কোনও মেয়েই এ কথার সঙ্গে একমত হবেন!

সবসময় টিপটপ মেকআপ করতে ভালোবাসেন, অথচ মেকআপের আড়াল থেকেও উঁকি দেয় নির্জীব ত্বক? তার মানে কিন্তু আপনার ত্বক তার প্রয়োজনীয় যত্ন পাচ্ছে না যা মেকআপের আগে তার দরকার!

হ্যাঁ, ঠিকই পড়েছেন। মেকআপ করার আগে ত্বকের বিশেষ প্রস্তুতির দরকার হয়। সত্যি বলতে মেকআপ করার আগে ত্বকের ঠিকমতো দেখভাল করলে আপনার ত্বক থাকে সুন্দর আর তারুণ্যে ভরপুর!

আপনি কি মেকআপের আগে ত্বকের ঠিকঠাক যত্ন নিচ্ছেন? মনে রাখবেন, নানা ধরনের মেকআপের জিনিসপত্র মুখে লাগানোর আগে ত্বককে কিছুটা তৈরি করে নেওয়া দরকার।

রইল এ ব্যাপারে একটি স্টেপ-বাই-স্টেপ গাইড।

 

ধাপ 01: স্ক্রাব

ধাপ 01: স্ক্রাব

আপনি মেকআপ করতে যতই পারদর্শী হোন না কেন, ত্বক নির্জীব দেখালে আপনার সাজ মোটেও নজর কাড়বে না। সাজ ঠিকমতো ফোটাতে হলে ত্বকের যেমন আর্দ্রতা দরকার, তেমনি ত্বকের রোমছিদ্রগুলোও পরিষ্কার, তেলময়লাহীন হওয়া চাই।

ত্বকের নির্জীবভাব কাটানোর উপায় হল এক্সফোলিয়েশন। সেন্ট ইভস ফ্রেশ স্কিন এপ্রিকট স্ক্রাব/St. Ives Fresh Skin Apricot Scrub দিয়ে কোমলভাবে মুখ পরিষ্কার করে সব মৃত কোষ তুলে দিন। হালকা হাতে চক্রাকারে মুখ মাসাজ করবেন, তাতে রক্ত সংবহন ভালো হবে, মুখে ফুটে উঠবে স্বাস্থ্যের দীপ্তি।

 

ধাপ 02: সিরাম

ধাপ 02: সিরাম

মেকআপের আগের পরিচর্যায় সিরাম থাকাও খুব দরকার। মেকআপ করার আগে মুখে মেখে নিন ভিটামিন সি সিরাম।

ভিটামিন সি সিরামে শক্তিশালী উৎসেচক ও অ্যান্টিঅক্সিডান্ট থাকে। এই সিরাম ত্বকের রং উজ্জ্বল করে তোলে, ত্বকে লাগে স্বাস্থ্য আর তারুণ্যের জেল্লা। ব্যবহার করুন ডার্মালজিকা বায়োলুমিন-সি সিরাম ব্রাইটেনিং ভিটামিন সি সিরাম/ Dermalogica Biolumin-C Serum Brightening Vitamin C Serum। এটি মুখে সূক্ষ্ম রেখা আর বলিরেখার আনাগোনা কমিয়ে ত্বক রাখে উজ্জ্বল আর আর্দ্র।

 

ধাপ 03: আই ক্রিম

ধাপ 03: আই ক্রিম

চোখের কোল ফোলা হলে বা চোখের নিচে ডার্ক সার্কল থাকলে আপনার পুরো সাজটাই মাটি হয়ে যেতে বাধ্য। সারাক্ষণ ফাউন্ডেশন আর কনসিলার দিয়ে ডার্ক সার্কল ঢাকাও সম্ভব নয়।

এরকম ক্ষেত্রে মেকআপের আগে ত্বকের যত্নে আই ক্রিম থাকা খুব জরুরি। ডার্মালজিকা স্ট্রেস পজিটিভ আই লিফট/ Dermalogica Stress Positive Eye Lift আপনার চোখের কোলের ফোলাভাব কমায়, চোখ উজ্জ্বল আর সতেজ করে তোলে।

 

ধাপ 04: তরতাজা লোশন

ধাপ 04: তরতাজা লোশন

ত্বকে বাড়তি ঝলমলেভাব আনার একটা সহজ উপায় আছে। ফাউন্ডেশনের সঙ্গে ইলুমিনেটিং ফেস ক্রিম বা ময়শ্চারাইজার মিশিয়ে মুখে মেখে নিন। মুখে আসবে শিশিরের সতেজ উজ্জ্বলতা আর মসৃণভাব।

একইভাবে ঠোঁটে চড়া ম্যাট লিপস্টিক পরার আগে ময়শ্চারাইজারের সঙ্গে লিপ বাম মিশিয়ে ঠোঁটে লাগিয়ে নিন।