গরম পড়তে না পড়তেই সানস্ক্রিন কেনার হিড়িক পড়ে যায়, রোদের হাত থেকে ত্বক বাঁচানোর জন্য সারাক্ষণই সানস্ক্রিন মেখে থাকতে হয়। রোদ থেকে ত্বকে সানস্পট, অসমান ত্বকের রং, অকালজরার মতো নানা সমস্যা দেখা দেয়। ফলে রোদের ক্ষতিকর রশ্মি থেকে ত্বককে বাঁচানোর অন্যতম সেরা উপায় হল সানস্ক্রিন মাখা। তা ছাড়া গরমের দিনে যথাসম্ভব কম মেকআপ করা উচিত, কারণ মেকআপ গরমে গলে যেতে পারে, ভারী মেকআপের কারণে মুখের রোমছিদ্রগুলো বন্ধ হয়ে গিয়ে ব্রণ বেরোতে পারে। এই গরমে তাই ত্বক সুরক্ষিত রাখতে এবং পাশাপাশি ত্বকের রং সমান রাখতে আপনার বন্ধু হয়ে উঠতে পারে টিন্টেড সানস্ক্রিন।

আপনি যদি এর আগে 'টিন্টেড সানস্ক্রিন' ব্যবহার না করে থাকেন, বা প্রথমবার নাম শোনেন, তা হলেও ভাবনার কারণ নেই, সব তথ্য নিয়ে হাজির হয়েছি আমরা। শিখে নিন কীভাবে মাখবেন টিন্টেড সানস্ক্রিন। রইল হদিশ।

 

ধাপ#1: শুরু করুন ময়শ্চারাইজার দিয়ে

ধাপ#1: শুরু করুন ময়শ্চারাইজার দিয়ে

ত্বক পরিষ্কার করার পরে প্রথমেই ময়শ্চারাইজার লাগিয়ে নিতে হবে। হ্যাঁ, গরমকালেও ত্বকে ঠিকমতো ময়শ্চারাইজার মাখা দরকার। গরমে জেল ফর্মুলা বেশি ভালো কাজ করে। এটি ওয়াটার-বেসড এবং ত্বকে খুব তাড়াতাড়ি শুষে যায়, কোনওরকম তেলচিটচিটে অনুভূতিও থাকে না।

বিবি-র পছন্দ: ল্যাকমে নাইন টু ফাইভ ন্যাচারাল অ্যালো অ্যাকোয়া জেল/ Lakme 9 to 5 Naturale Aloe Aqua Gel

 

ধাপ#2: টিন্টেড সানস্ক্রিন লাগান

ধাপ#2: টিন্টেড সানস্ক্রিন লাগান

টিন্টেড সানস্ক্রিন নিন, পরিষ্কার আঙুলের ডগা দিয়ে সারা মুখে আর গলায় টিপ টিপ করে লাগান। তারপর মুখের মাঝখান থেকে ব্লেন্ড করতে শুরু করুন। প্রথমে নাকের ওপরে এবং তারপরে বাইরের দিকে ব্লেন্ড করুন। চিবুকের দিক থেকে নিচের দিকে হাত চালিয়ে গলাতেও মেখে নিন। হয়ে গেলে দেখুন মুখের কোনও অংশ বাদ পড়ল কিনা।

বিবি-র পছন্দ: ল্যাকমে সান এক্সপার্ট টিন্টেড সানস্ক্রিন 50 এসপিএফ/ Lakme Sun Expert Tinted Sunscreen 50 SPF

 

ধাপ#3: কনসিলার লাগান

ধাপ#3: কনসিলার লাগান

মুখের কোথাও ব্রণর দাগ বা ডার্ক সার্কল থাকলে সেই অংশে একটু কনসিলার লাগিয়ে ভালো করে ব্লেন্ড করে দিন। সানস্ক্রিন লাগানোর পরে মিনিট কয়েক অপেক্ষা করে তবেই কনসিলার লাগান। লিকুইড ফর্মুলার কনসিলার লাগান যাতে সহজে ব্লেন্ড করা যায়।

বিবি-র পছন্দ: ল্যাকমে অ্যাবসলিউট হোয়াইট ইনটেন্স লিকুইড কনসিলার/ Lakme Absolute White Intense Liquid Concealer

 

ধাপ#4: বাদ দিন পাউডার

ধাপ#4: বাদ দিন পাউডার

গরমের দিনে মেকআপ সেট করতে আর মুখে ম্যাট ফিনিশ আনতে অনেকেই সেটিং পাউডার বেছে নেন, কিন্তু আমরা তার পক্ষপাতী নই। টিন্টেড সানস্ক্রিন মাখার মূল উদ্দেশ্য হল যাতে মুখ খুব মেকআপ করা না দেখায়, আপনার স্বাভাবিক ত্বকের জৌলুসটাই যেন ধরা পড়ে। ফিনিশিং পাউডার লাগালে তা মুখের সূক্ষ্ম রেখাগুলোর ওপরে জমে গিয়ে দিনের বেলায় খুব খারাপ দেখায়। তাই বাদ দিন পাউডার। আর যেহেতু আপনি খুব পুরু করে কিছু মাখেননি, তাই গরমে মেকআপ গলে যাওয়া/ makeup melting-এর প্রশ্নই ওঠে না!