গ্ল্যামার শতগুণে বাড়িয়ে তোলার যদি কোনও সহজ মেকআপ কৌশল থাকে, তা হলে তা নিঃসন্দেহে মাস্কারা! এটি এমন একটি মেকআপ প্রডাক্ট যা আপনি নানা ভাবে কাজে লাগাতে পারেন - মাস্কারার একটু ছোঁয়াতেই আপনার চোখ হয়ে উঠতে পারে স্বপ্নসুন্দর! মাস্কারা লাগানোর কৌশল থেকে শুরু করে সমানভাবে মাস্কারা পরার উপায় সহ পাঁচটি টিপস দিলাম আমরা! প্রয়োগ করুন আর দেখুন কীভাবে উজ্জ্বল হয়ে ওঠে আপনার চোখ!

 

01. ভল্যুমের জন্য পাউডার লাগিয়ে নিন

01. ভল্যুমের জন্য পাউডার লাগিয়ে নিন

ট্রান্সলুসেন্ট পাউডার যে কতরকমভাবে কাজে লাগে ভাবতেও পারবেন না! ভল্যুমাইজিং মাস্কারা লাগানোর সময় ট্রান্সলুসেন্ট পাউডারের প্রলেপ আপনার চোখের পল্লবে বাড়তি ভল্যুম এনে দিতে সাহায্য করে। প্রথমে এক কোট মাস্কারা লাগিয়ে শুকিয়ে নিন। তারপর ফাঁপানো ব্রাশ দিয়ে খানিক ট্রান্সলুসেন্ট পাউডার চোখের পল্লবে ছিটিয়ে দিন, তারপর আর এক কোট মাস্কারা পরুন। চোখে যাতে জ্বালা না করে, তার জন্য ল্যাকমে নাইন টু ফাইভ ন্যাচারাল ফিনিশিং পাউডার/ Lakmé 9 to 5 Naturale Finishing Powder ব্যবহার করুন, এটি কোমল আর নিরাপদ।

 

02. তেল দিয়ে বিদায় করুন ডেলাভাব

02. তেল দিয়ে বিদায় করুন ডেলাভাব

যত সাবধানেই ব্যবহার করুন না কেন, প্রতিদিন মাস্কারা পরলে টিউবে বাতাস ঢুকে মাস্কারা ডেলা পাকিয়ে যেতে বাধ্য! মাস্কারা যদি খুব ডেলা পাকিয়ে গিয়ে থাকে, তা হলে মসৃণ করতে তেল ব্যবহার করে দেখুন। অর্গানিক নারকেল তেল, আমন্ড তেল বা ক্যাস্টর অয়েল ব্যবহার করুন যাতে চোখ জ্বালা না করে। চোখের পল্লব ঘন করে তোলে এমন তেলও কয়েক ফোঁটা মিশিয়ে নিতে পারেন। একই ভাবে মিশিয়ে নিতে পারেন বেবি অয়েল বা ডার্মালজিকা ফাইটো রিপ্লেনিশিং অয়েল/ Dermalogica Phyto Replenishing Oil-এর মতো কোনও ফেসিয়াল অয়েল। অল্প অল্প করে তেল মেশান, যাতে ঘনত্ব ঠিক থাকে, মাস্কারা বেশি তেলতেলে না হয়ে যায়!

 

03. রঙিন মাস্কারা পরুন লেয়ার করে

03. রঙিন মাস্কারা পরুন লেয়ার করে

রঙিন মাস্কারা পরাটা মাঝেমাঝে কঠিন হয়ে উঠতে পারে। যেহেতু সবার চোখের পল্লবের রং সমান নয়, তাই পরার পর রঙিন মাস্কারার রং ঠিক কেমন দেখাবে সেটা আগে থেকে আঁচ করা কঠিন। তবে একাধিক রং লেয়ার করে পরলে রঙের শেডটা আপনি নিয়ন্ত্রণ করতে পারবেন। গাঢ় রং পরতে হলে প্রথমে কালো মাস্কারা দিয়ে বেস করে নিন, তারপর ওপরে পরুন গাঢ় শেডের ল্যাকমে আইকোনিক ব্লু মাস্কারা/ Lakmé Eyeconic Blue Mascara। একই রং হালকা করে পরতে চাইলে প্রথমে সাদা দিয়ে বেস করে নিন। এভাবেই আপনি পেয়ে যাবেন নানা রঙের শেড!

 

04. টিকটকের কৌশল

04. টিকটকের কৌশল

টিকটক ভিডিও আমাদের মেকআপের নানা কৌশল শিখিয়েছে সন্দেহ নেই! মাস্কারা লাগানোর কৌশল তার মধ্যে দারুণ জনপ্রিয়! ঘন কালো পল্লব পেতে প্রথমেই মাস্কারা ব্রাশে বেশি করে মাস্কারা নিন। তারপর ব্রাশটা লম্বালম্বিভাবে পল্লবের গায়ে ঘষে ঘন করে মাস্কারা পরে নিন। একদম শেষধাপে স্বাভাবিকভাবে ব্রাশ বুলিয়ে সমান করে নিন আপনার মাস্কারা।

 

05. চোখের পাতায় কার্ল

05. চোখের পাতায় কার্ল

মাস্কারা পরার আগে আইল্যাশ কার্লার দিয়ে চোখের পল্লব কার্ল করে নিন, যাতে পরে বেশি টান না পড়ে! আর ল্যাশ যদি কার্ল করেন, তা হলে মাস্কারা পরার পরেও সেই কার্ল ধরে রাখতে হবে। ল্যাকমে আইকোনিক কার্লিং মাস্কারা/ Lakmé Eyeconic Curling Mascara-র মতো হালকা ফরমুলার মাস্কারা লাগান, তাতে দীর্ঘ সময় আপনার চোখের পল্লবের কার্ল নিখুঁত থাকবে!

মূল ফোটো সৌজন্য: @sirenesutton