সুস্থ উজ্জ্বল ত্বকের জন্য 4টি ধাপের ত্বক ডিটক্স করার গাইড

Written by Manisha DasguptaJul 28, 2022
সুস্থ উজ্জ্বল ত্বকের জন্য 4টি ধাপের ত্বক ডিটক্স করার গাইড

সারাদিন নানারকম অশান্তির মাঝে যদি এমন কারও সঙ্গে দেখা হয়ে যায় যাঁর মানসিক প্রশান্তি অসীম, তা হলে যেন নিজের মনটাও শান্ত হয়ে যায়। আর তখনই আমরা ডিটক্স করার প্রয়োজনীয়তাটা বুঝতে পারি। জীবনে বিন্দুমাত্র অসুবিধে অশান্তি হলেই আমাদের ভরসা হয়ে ওঠে সবুজরঙা জুস, ত্বকের পক্ষে উপকারী খাবার। সে সব দিনের কথা ভেবেই আমরা তৈরি করেছি ডিটক্স ডে রুটিন। মানসিক বা শারীরিকভাবে ক্লান্ত লাগলেই আপনি মেনে চলতে পারেন এই রুটিনটি। বিশ্বাস করুন এমন তরতাজা লাগবে যে মনে হবে যেন সদ্য স্পা করে ফিরেছেন। তাই ত্বকের যত্ন যদি আপনার অগ্রাধিকার হয়, তা হলে জেনে নিন আদর্শ ডিটক্স করার ঠিকানা।

 

01. লেবুজল দিয়ে দিন শুরু

04. নির্ভেজাল ঘুম

লেবুজল রোজ সকালেই খাওয়া উচিত, কিন্তু আমার যা হয়, অর্ধেক বেলা পেরিয়ে যাওয়ার পর লেবুজল খাওয়ার কথা মনে পড়ে। তবে ডিটক্স ডে-তে লেবুজল বাদ দিলে চলবে না। এক গেলাস ঈষদুষ্ণ জলে আধখানা লেবুর রস চিপে দিন। বাড়তি উপকারিতার জন্য এতে চিয়ে সিডস মেশাতে পারেন। লেবুজল হজমে সাহায্য করার পাশাপাশি ভিটামিন সি সমৃদ্ধ, যা কোলাজেনের বৃদ্ধি ঘটায় এবং ব্রণ রুখতে সাহায্য করে। যদিও রাতারাতি ফল পাবেন না, তবে ডিটক্স ডে লেবুজল খেয়ে শুরু করলে স্বাস্থ্যের যত্ন নেওয়া হল ভেবে সারাটা দিন ফুরফুরে লাগবে।

 

02. ইতিবাচক মানসিকতা

04. নির্ভেজাল ঘুম

ডিটক্স ডে চলাকালে প্রতিদিন নিজের জন্য একটু সময় রাখুন। সারা সপ্তাহ কেমন কাটল, আপনার প্রতিদিনের লক্ষ্য এবং জীবনে কোথায় পোঁছতে চান, সে সম্পর্কে ভাবুন। আমরা যেমন আমাদের লেখা, ত্বক পরিচর্যা আর কাজ নিয়ে ভাবি। তবে অনেকেরই একটু বেশি ভাবার বা দুশ্চিন্তা করার বাতিক রয়েছে, তাই সবসময় পরিস্থিতি মনোমতো না হলেও ভেঙে পড়ার কারণ নেই। বরং নিজেকে আশ্বস্ত করুন। মুখে ব্রণ বেরোলে বা উজ্জ্বলতা কম দেখালেও নিজেকে বলুন সব ঠিক হয়ে যাবে। নিজের মধ্যে ইতিবাচক মানসিকতা ধরে রাখুন, জীবনও উজ্জ্বল হয়ে উঠবে!

 

03. মাস্কের আদর

04. নির্ভেজাল ঘুম

এবার ডিটক্স রুটিনের সবচেয়ে জরুরি অংশ - ত্বকের যত্ন! নতুন নতুন স্কিনকেয়ার প্রডাক্ট আর মাস্ক পরীক্ষা করে দেখতে আমরা সবাই ভালোবাসি। তাই আমাদের প্রিয় ডিটক্স মাস্ক আপনাদের সামনে হাজির করছি। আমাদের মতে পন্ড'স ভিটামিন বি6+ব্যাম্বু চারকোল শিট মাস্ক/Pond's Vitamin B6 + Bamboo Charcoal Sheet Mask ত্বক ডিটক্স করার সবচেয়ে ভালো মাস্ক। চারকোল আর বাঁশের গুণে সমৃদ্ধ এই মাস্ক আপনার ত্বকে নিমেষে দীপ্তি এনে দেবে। প্রথমে মুখ পন্ড'স গোল্ড বিউটি গোল্ড ক্লেনজিং ফেসওয়াশ/Pond’s Gold Beauty Gold Cleansing Face Wash দিয়ে ধুয়ে নিন, তারপর চারকোল শিট মাস্ক লাগান। একটা জেড রোলার আগেই ফ্রিজে রেখে দেবেন ঠান্ডা হওয়ার জন্য। শিট মাস্কের ওপর ওই ঠান্ডা জেড রোলার দিয়ে মাসাজ করুন মিনিট দশেক। বাড়তি সিরামটুকু গলায় আর হাতে মেখে নিন।

 

04. নির্ভেজাল ঘুম

04. নির্ভেজাল ঘুম

সারাদিন ত্বকের যত্ন করার পর রাতেও পছন্দের বই পড়তে পড়তে চট করে ঘুমিয়ে পড়ুন। কারণ ঘুম এমনই একটা বিলাসিতা যে আমরা পাইনা, বা পেতেও চাইনা! কিন্তু রাতে তাড়াতাড়ি ঘুমিয়ে পড়ার বিকল্প কিছু নেই! আশা করছি, আমাদের ডিটক্স রুটিন আপনাদেরও একইরকম পছন্দ হবে!

Manisha Dasgupta

Written by

Author at BeBeautiful.
1007 views

Shop This Story

Looking for something else