শীত পড়েছে জাঁকিয়ে - আর তার ফলাফলটা বোঝা যাচ্ছে ত্বকের ওপর। বাতাসে আর্দ্রতার অভাব ত্বকের মারাত্মক ক্ষতি করে দিতে পারে, ত্বক শুকনো হয়ে যায়, চুলকোতে থাকে। একদিকে কম তাপমাত্রা আর ঠান্ডা বাতাস, অন্যদিকে শুষ্কতা, সব মিলিয়ে ত্বকের সর্বনাশ হয়ে যায়! তবে ভয়ের কিছু নেই, কারণ আমরা নিয়ে এসেছি কিছু সহজ টিপস যা কাজে লাগিয়ে শীতের শুকনো মরশুম সহজেই পাড়ি দিতে পারবেন আপনি। জেনে নিন পাঁচটি টিপস যার সাহায্যে বিদায় জানাতে পারবেন শীতের শুকনো খসখসে ত্বককে।

 

01. হাইড্রেটিং মাস্ক ব্যবহার করুন

01. হাইড্রেটিং মাস্ক ব্যবহার করুন

শীতে ত্বকের প্রচুর আর্দ্রতা দরকার হয়। তাই আপনার স্কিনকেয়ার প্রডাক্ট একদিকে যেমন দারুণ হাইড্রেটিং হওয়া দরকার, তেমনি আপনার মুখেরও দরকার ল্যাকমে অ্যাবসলিউট হাইড্রা প্রো ওভারনাইট জেল/ Lakmé Absolute Hydra Pro Overnight Gel. এর মতো ওভারনাইট মাস্ক। আপনার ত্বক রাতে নিজের যাবতীয় ক্ষয়ক্ষতি সারিয়ে সুস্থ হয়ে ওঠে। এই সময় ওভারনাইট মাস্ক লাগালে পদ্ধতিটা দ্রুত হয়, এবং একই সঙ্গে ত্বকের আর্দ্রতার মাত্রাও বেড়ে যায়, আর আপনি পেয়ে যান তুলতুলে আর্দ্র ত্বক।

 

02. বডি লোশন মাখুন

02. বডি লোশন মাখুন

হারানো আর্দ্রতা ফিরে পেতে ত্বক পরিচর্যার সরঞ্জামের মধ্যে লোশন অবশ্যই রাখুন। দিনে দু'বার মাখবেন। শুষ্ক ত্বকের জন্য বিশেষভাবে তৈরি ভেসলিন ইনটেনসিভ কেয়ার ডিপ ময়শ্চার বডি লোশন/ Vaseline Intensive Care Deep Moisture Body Lotion নিমেষে ত্বকের শুষ্কতা কাটিয়ে তোলে, অথচ ত্বক তেলতেলে বা চটচটে লাগে না। স্নান করে বেরোনোর পরে ত্বকের স্বাভাবিক আর্দ্রতা ধরে রাখতে সঙ্গে সঙ্গে বডি লোশন মেখে নিন।

 

03. হাতে ময়শ্চারাইজার মাখতে ভুলবেন না

03. হাতে ময়শ্চারাইজার মাখতে ভুলবেন না

মুখে একাধিক স্কিনকেয়ার প্রডাক্ট তো নিয়ম করে মাখেন, কিন্তু হাতদুটোকে অবহেলা করেন না তো? সাবান-জল, স্যানিটাইজার, শীতের শুকনো বাতাস, সব মিলিয়ে হাত খুব তাড়াতাড়ি শুষ্ক হয়ে যায়। কয়েক ফোঁটা হ্যান্ড ক্রিম খুব সহজেই এই সমস্যার সমাধান করতে পারে। এ ক্ষেত্রে সুগন্ধি ল্যাকমে হ্যান্ড অ্যান্ড নেল ক্রিম/ Lakmé Hand and Nail Cream আমাদের পছন্দ। অ্যাভোকাডো, মালবেরি, মাচা আর পোমেলোর মতো সুপারফুডের গুণে ভরপুর এই ক্রিমটি ত্বকে মসৃণভাবে মিশে যায়, ত্বক তেলতেলেও হয় না। সবচেয়ে ভালো ব্যাপারটা হল, এই ক্রিম হাত ধোওয়ার পরেও ত্বক আর্দ্র রাখে।

 

04. মিসেলার ওয়াটার ক্লিনার ব্যবহার করুন

04. মিসেলার ওয়াটার ক্লিনার ব্যবহার করুন

মিসেলার ওয়াটার একটি কোমল ক্লেনজার যা ত্বকের প্রাকৃতিক তেলের আস্তরণ নষ্ট না করেই ত্বক পরিষ্কার রাখে। সিম্পল কাইন্ড টু স্কিন মিসেলার ক্লেনজিং ওয়াটার/ Simple Kind To Skin Micellar Cleansing Water শুষ্ক আর ডিহাইড্রেটেড ত্বকের জন্য আদর্শ! ত্বকবান্ধব ভেষজ নির্যাসে ভরপুর, অ্যালকোহলমুক্ত এই ক্লেনজারটি ত্বকে মুহূর্তে আর্দ্রতা ফিরিয়ে আনে, এবং ত্বক ঝকঝকে পরিষ্কার রাখে।

 

05. ত্বকে অস্বস্তি হয় এমন পোশাক পরবেন না

05. ত্বকে অস্বস্তি হয় এমন পোশাক পরবেন না

শীতে এমন পোশাক পরবেন না যা থেকে ত্বকে জ্বালা বা চুলকানি হতে পারে, বিশেষ করে সিন্থেটিক ফাইবার দিয়ে তৈরি পোশাক। সুতির আরামদায়ক পোশাক পরুন,যাতে পোশাক থেকে চর্মরোগ না হয়। একই সঙ্গে ত্বক খুব ঠান্ডা বা খুব গরম হয়ে যেতেও দেবেন না।