এই শীতে ত্বকের শুষ্কতা থেকে মুক্তি পাওয়ার 5টি সহজ টিপস

Written by Manisha DasguptaNov 30, 2023
এই শীতে ত্বকের শুষ্কতা থেকে মুক্তি পাওয়ার 5টি সহজ টিপস

শীত আসা মানেই নরম উষ্ণ আরামদায়ক পোশাকে শরীর ঢেকে গরম সুস্বাদু কোকোর কাপে চুমুক! ত্বকের জন্য কিন্তু শীত মোটেই প্রিয় ঋতু নয়। বাতাসে তাপমাত্রা কমে গেলে তার প্রভাব পড়ে ত্বকের ওপর, ত্বকে টান ধরে, খসখসে রুক্ষ হয়ে যায়। মনে আছে, গতবছর ত্বক কীভাবে ফেটে গিয়েছিল? তবে ভয় নেই, সাহায্যের হাত বাড়িয়ে দিচ্ছি আমরা। রইল পাঁচটি টিপস যা মেনে চললে কড়া শীতের রুক্ষতার হাত থেকে রক্ষা করতে পারবেন আপনার প্রিয় ত্বককে।

 

01. বাদ দেবেন না বডি লোশন

05. শেভ করুন সাবধানে

এই কথাটা সবাই জানেন! বডি লোশন ত্বককে আর্দ্রতা দেয় যা এই শীতে সবচেয়ে বেশি প্রয়োজন। শীতে বাতাস থেকে আর্দ্রতা হারিয়ে যায় এবং আমাদের ত্বকে শুকনো টান ধরে, ত্বক ফেটে যায়, এমনকী রক্তও বেরোতে পারে। ভেসলিন ইনটেনসিভ কেয়ার কোকো গ্লো বডি লোশন/ Vaseline Intensive Care Cocoa Glow Body Lotion -এর মতো হাইড্রেটিং বডি লোশন তাই এই শীতে হাতের কাছেই রাখুন। শিয়া বাটার, খাঁটি কোকো আর ভেসলিন জেলি দিয়ে তৈরি এই বডি লোশনটি ত্বকের গভীরে আর্দ্রতাকে আটকে রাখে এবং ত্বকের স্বাভাবিক দীপ্তি বের করে আনে। পাশাপাশি এটি একেবারেই তেলতেলে নয় আর ত্বকে দ্রুত শুষে যায়। আর কী চাই!

 

02. বেছে নিন ক্রিম-বেসড ফেসওয়াশ

05. শেভ করুন সাবধানে

রোজকার ব্যবহার্য ফেসওয়াশ তুলে রাখুন, বদলে নিয়ে আসুন ক্রিম-বেসড ফেসওয়াশ। শীতের শুকনো, রুক্ষ, স্পর্শকাতর ত্বক স্নিগ্ধ করতে ক্রিম-বেসড প্রডাক্টই সবচেয়ে ভালো কাজ করে। ল্যাকমে স্ট্রবেরি ক্রিম ফেসওয়াশ/ Lakmé Strawberry Creme Face Wash ব্যবহার করলে ত্বকের নিষ্প্রভভাব থেকে মুক্তি মিলবে। স্ট্রবেরি অ্যান্টিঅক্সিডান্টযুক্ত এই ফেসওয়াশটি ত্বকের পক্ষে অত্যন্ত কোমল এবং সেই সঙ্গে মুখে একটা ব্লাশের মতো রক্তাভ দীপ্তি ছড়িয়ে দেয়।

 

03. ঈষদুষ্ণ জলে স্নান করুন

05. শেভ করুন সাবধানে

বাইরে ঠান্ডার সঙ্গে পাল্লা দিয়ে গরম জলে স্নান করতে যত আরামই লাগুক, আপনার ত্বকের পক্ষে তা চূড়ান্ত ক্ষতিকর। অতিরিক্ত গরম জল ত্বক থেকে প্রাকৃতিক তেলের আস্তরণ নষ্ট করে দেয় যা ত্বকের আর্দ্রতার মাত্রা বজায় রাখতে দরকার। তাই ঈষদুষ্ণ গরম জলেই স্নান করুন। আর একান্তই যদি গরম জলে স্নান করতে হয়, তবে একটানা 10 মিনিটের বেশি করবেন না।

 

04. চাই ওভারনাইট ট্রিটমেন্ট

05. শেভ করুন সাবধানে

রাতে আপনি যখন ঘুমোন, সেই সময় আপনার ত্বক সমস্ত ক্ষয়ক্ষতি মেরামত করে নিজেকে সুস্থ করে তোলে। তাই ত্বকে কোনও একটা প্রডাক্ট লাগিয়ে সারা রাত রেখে দিলে ত্বক তার পূর্ণ উপকারিতা পায়। রাতে ত্বকে প্রডাক্ট সবচেয়ে তাড়াতাড়ি শোষিত হয়, তাই ত্বকের সুস্থতার জন্য ওভারনাইট ট্রিটমেন্টই আদর্শ! রাতের ত্বক পরিচর্যার রুটিনে রাখুন ল্যাকমে অ্যাবসলিউট পারফেক্ট র‍্যাডিয়েন্স ব্রাইটনিং নাইট ক্রিম/ Lakmé Absolute Perfect Radiance Brightening Night Cream -এর মতো ত্বক আর্দ্র এবং উজ্জ্বল করে তোলার মতো নাইট ক্রিম। অ্যালানটয়েন, গ্লিসারিন, ভিটামিন বি3 আর মাইক্রোক্রিস্টাল দিয়ে তৈরি এই ক্রিম নিমেষে ত্বক উজ্জ্বল করে তোলে, আর সারা রাত ধরে ত্বকে গভীর পুষ্টি সঞ্চার করে।

 

05. শেভ করুন সাবধানে

05. শেভ করুন সাবধানে

স্নান করার আগে কখনও শেভ করবেন না। আর এক্সফোলিয়েটিং করার আগেও শেভ করা যাবে না। শুষ্ক ত্বক শেভ করলে ত্বক শুকনো হয়ে যায়, আঁশের মতো উঠতে থাকে। স্নানের সময় স্কিন লুফা দিয়ে ঘষে এক্সফোলিয়েট করলে মৃত কোষ উঠে যাবে, পাশাপাশি রোমছিদ্রের মুখও খোলা থাকবে। তাতে জল আপনার ত্বক আর্দ্র রাখবে। স্নানের সময় আমাদের শরীরের রোমও অনেক নরম হয়ে যায়। কলের জলে রেজর অন্তত দশ সেকেন্ড ধুয়ে নিন। তারপর ত্বকে কোনও ক্রিম-বেসড প্রডাক্ট লাগিয়ে রোমের বৃদ্ধির অভিমুখে রেজর টানুন। খুব কড়া হাতে শেভ করবেন না।

Manisha Dasgupta

Written by

Author at BeBeautiful.
1398 views

Shop This Story

Looking for something else