বাদলার মরশুমে ফাঙ্গাল ইনফেকশন থেকে রক্ষা পাওয়ার 5টি টিপস

Written by Manisha DasguptaNov 30, 2023
বাদলার মরশুমে ফাঙ্গাল ইনফেকশন থেকে রক্ষা পাওয়ার 5টি টিপস

বর্ষা মানেই সামনে গরম ধোঁয়া ওঠা চায়ের কাপ আর হাতে মনের মতো বই নিয়ে সোফা বা বিছানায় গুটিসুটি মেরে বৃষ্টি উপভোগ করা। জমা জলে নৌকো ভাসানো, জল ছপছপ, এ সবও বর্ষার চিরন্তন দৃশ্যকল্প। কিন্তু একই সঙ্গে বর্ষা মানেই ছত্রাকের সংক্রমণ।

এ কথাটা কেউ বলেন না, কিন্তু বর্ষার দিনে বাতাসে যে বিপুল পরিমাণে আর্দ্রতা থাকে, তার ফলে ব্যাকটেরিয়া আর যে কোনও ধরনের সংক্রমণ খুব দ্রুত ছড়ায়। সে জন্যই বৃষ্টির দিনে ছত্রাক বা ব্যাকটেরিয়ার সংক্রমণ হামেশাই দেখা যায়। বিশেষ করে যাঁদের ত্বক স্পর্শকাতর, তাঁদের বর্ষায় প্রচুর ফাঙ্গাল ইনফেকশনের উৎপাত সহ্য করতে হতে পারে। এখন বৃষ্টির হাত থেকে তো বাঁচার কোনও উপায় নেই, কিন্তু এ মরশুমে ফাঙ্গাল ইনফেকশন থেকে বাঁচার উপায় নিশ্চিতভাবেই রয়েছে। জেনে নিন কীভাবে!

 

01. এমন জুতো পরুন যাতে পা শ্বাস নিতে পারে

05. হাতের কাছে রাখুন ট্যালকম পাউডার

রোজকার পরার কায়দার জুতোগুলো আপাতত তুলে রাখুন।বর্ষাকালে আপনার পায়ের দরকার এমন জুতো যাতে পা ভালোভাবে শ্বাস নিতে পারে। রবারের বুট, পা-খোলা স্যান্ডাল, এ সব জুতো বর্ষার কথা মাথায় রেখেই তৈরি, যাতে জুতোয় নোংরা জল জমে থাকতে না পারে। তাতে অ্যাথলিট ফুটের মতো ছত্রাকের সংক্রমণও এড়াতে পারবেন সহজেই।

 

02. ম্যাট ময়শ্চারাইজার মাখুন

05. হাতের কাছে রাখুন ট্যালকম পাউডার

তেলতেলে ত্বকের কাছে ম্যাট ময়শ্চারাইজার হল আশীর্বাদের মতো। বাতাসে চড়া আর্দ্রতার কারণে অনেকেই এই সময়টা ময়শ্চারাইজার মাখা বন্ধ করে দেন, কিন্তু তা ত্বকের পক্ষে একেবারেই ঠিক নয়। বর্ষায় ত্বকে ব্রণ, ফুসকুড়ি, এগজিমার মতো নানা সমস্যা দেখা দিতে পারে। তাই ল্যাকমে ম্যাট ময়েস্ট ম্যাটিফায়িং ময়শ্চারাইজার/ Lakmé Matte Moist Mattifying Moisturiser-এর মতো হালকা ম্যাটিফায়িং ময়শ্চারাইজার বেছে নিন। এতে রয়েছে গ্রিন টি-র নির্যাস (অ্যান্টিঅক্সিডান্ট এবং অ্যান্টিফাঙ্গাল হিসেবে গ্রিন টি খুব কাজের) এবং উইচ হ্যাজেল (প্রাকৃতিক অ্যাস্ট্রিনজেন্ট) যা ত্বক থেকে তেল বেরোনো নিয়ন্ত্রণ করে এবং ত্বক 12 ঘণ্টা পর্যন্ত আর্দ্র আর ম্যাট রাখে।

 

03. ব্যবহার করুন ডিটক্সিফায়িং বডিওয়াশ

05. হাতের কাছে রাখুন ট্যালকম পাউডার

বর্ষার বাতাসে ব্যাকটেরিয়া আর ছত্রাক বেড়ে যায়। তাই এই সময়টায় শরীর পরিষ্কার রাখা খুব দরকার, না হলে ত্বকে চুলকানি, লালচেভাব বা সংক্রমণ দেখা দিতে পারে। এমন প্রডাক্ট ব্যবহার করুন যাতে টি ট্রি অয়েল, লেমনগ্রাস, ইউক্যালিপটাসের মতো অ্যান্টিফাঙ্গাল উপাদান রয়েছে। এ ব্যাপারে আমাদের সবচেয়ে প্রিয় হল লাভ বিউটি অ্যান্ড প্ল্যানেট টি ট্রি অ্যান্ড ভেটিভার অ্যারোমা ডেইলি ডিটক্স বডিওয়াশ/ Love Beauty & Planet Tea Tree and Vetiver Aroma Daily Detox Body Wash। এতে রয়েছে প্রকৃতির কোনও ক্ষতি না করেই সংগৃহীত টি ট্রি অয়েল ও ভেটিভার যা আপনার শরীরকে ডিটক্স করে নিখুঁতভাবে।

 

04. ভেজা জামাকাপড়ে থাকবেন না

05. হাতের কাছে রাখুন ট্যালকম পাউডার

মরশুম যখন বর্ষা, তখন বৃষ্টিতে ভিজে যাওয়া আপনি এড়াতে পারবেন না কিছুতেই! রুপোলি পরদায় ভেজা পোশাক দেখতে যতই রোমাঞ্চকর লাগুক না কেন, কার্যক্ষেত্রে তা চলবে না একেবারেই। ভেজা জামাকাপড় ছেড়ে ফেলুন যত তাড়াতাড়ি সম্ভব। না হলে ত্বক খুব চুলকোতে শুরু করবে, যা থেকে পরে ছত্রাক সংক্রমণও হতে পারে। হালকা পোশাক পরুন যাতে ত্বক শ্বাস নিতে পারে। এই ধরনের পোশাক আরামদায়ক, তা ছাড়া আপনাকে সংক্রমণের হাত থেকেও সুরক্ষিত রাখে।

 

05. হাতের কাছে রাখুন ট্যালকম পাউডার

05. হাতের কাছে রাখুন ট্যালকম পাউডার

ত্বকে ছত্রাক সংক্রমণ হলে ঘরোয়া পরিচর্যা হিসেবে ট্যালকম পাউডার লাগাতে পারেন। পন্ড'স ড্রিমফ্লাওয়ার ফ্র্যাগ্র্যান্ট ট্যাল্ক পাউডার/ Pond’s Dreamflower Fragrant Talc Powder লাগালে আরাম পাবেন। একদিকে অপূর্ব সুন্দর গন্ধ, অন্যদিকে ত্বক থেকে তেল, আর্দ্রতা, দুর্গন্ধ শুষে নিতে ও ত্বকের ঘর্ষণ কমাতেও এই পাউডার দারুণ ভালো কাজ করে।

Manisha Dasgupta

Written by

Author at BeBeautiful.
1025 views

Shop This Story

Looking for something else