ক্রমশ ঊর্ধ্বমুখী তাপমাত্রা আর সেই সঙ্গে বাতাসের আর্দ্রতার কারণে গরমে খুব ঘাম হতে থাকে। তাই এই মরশুমে ত্বক, চুল আর শরীরের বাড়তি যত্ন নেওয়া দরকার। এমনিতে যাবতীয় যত্নআত্তির সিংহভাগটাই জোটে চুল আর মুখের, আর সবচেয়ে অবহেলিত হয় আন্ডারআর্ম বা বাহুমূল।

গরমের দিনগুলোয় শরীরের দুর্গন্ধ আর সংক্রমণ দূরে রাখতে বাহুমূল শুকনো আর পরিষ্কার রাখা খুব জরুরি। ঘাম, তেলময়লা আর প্রডাক্টের অবশেষ বাহুমূলে জমতে থাকলে তা থেকে জায়গাটায় প্রদাহ আর জ্বালা দেখা দিতে পারে। সেজন্য গরমের দিনে আন্ডারআর্ম ডিটক্স করা দরকার। জেনে নিন বাহুমূল ডিটক্স করার নানা উপকারিতার কথা আর তার সঙ্গেই শিখে নিন বাড়িতে বসেই তা করার কৌশল।

 

গরমে বাহুমূল ডিটক্স করার উপকারিতা

গরমে বাহুমূল ডিটক্স করার উপকারিতা


01. ঘামের পরিমাণ কমায়


ডিটক্স করার ঠিক পরেই বাহুমূল খুব বেশি ঘামতে শুরু করতে পারে। তার জন্য চিন্তা করবেন না, আসলে ঘামের মাধ্যমে আপনার বাহুমূল থেকে টক্সিন বেরিয়ে যাচ্ছে। কয়েকদিনের মধ্যেই আপনি দেখতে পাবেন ঘাম কতটা কমে এসেছে। তাই গরমের দিনে বেশি ঘামার প্রবণতা থাকলে অবশ্যই বাহুমূল ডিটক্স করান।

02. বাহুমূলকে সুস্থ রাখে


গরমে বগলে ডিওডোরান্ট লাগাতেই হবে, তাতে সংশয় নেই। কিন্তু কিছু কিছু ডিওডোরান্ট, বিশেষ করে যাতে অ্যালকোহলের মতো উপাদান রয়েছে, তা বাহুমূলের কোমল ত্বকের ক্ষতি করতে পারে। বাহুমূল ডিটক্স করলে ব্যাকটেরিয়া সহ অন্যান্য নানা দূষিত জিনিস বের হয়ে যায়, ফলে ত্বক শ্বাস নিতে পারে এবং ধীরে ধীরে ক্ষতি কাটিয়ে উঠতে পারে। ডিটক্সের পর একটা ময়শ্চারাইজিং এবং অ্যালকোহলহীন ডিওডোরান্ট লাগাতে পারেন। ডাভ অরিজিনাল অ্যান্টিপার্সপিরেন্ট ডিওডোরান্ট ফর উইমেন ত্বকের পক্ষে নিরাপদ, এতে একফোঁটাও অ্যালকোহল বা প্যারাবেন নেই। আর এর হালকা মিষ্টি গন্ধ আপনাকে সারাদিন রাখবে তরতাজা।

03. শরীরের দুর্গন্ধ নাশ করে


শরীরের একটা স্বাভাবিক গন্ধ থাকে। কিন্তু মাঝে মাঝে অতিরিক্ত ঘাম আর বিল্ড-আপের কারণে তা অত্যন্ত চড়া হয়ে দুর্গন্ধের রূপ নিতে পারে। বাহুমূলের ব্যাকটিরিয়া ও অন্যান্য অশুদ্ধি নির্মূল করার জন্য শুধু সাবান আর জল দিয়ে পরিষ্কার করাই যথেষ্ট নয়। একমাত্র আন্ডারআর্ম ডিটক্স করলেই বাহুমূল সম্পূর্ণ পরিষ্কার হয়, শরীরের দুর্গন্ধও কমে।

 

 

কীভাবে করবেন বাহুমূলের ডিটক্স

কীভাবে করবেন বাহুমূলের ডিটক্স

ধাপ#1: বেন্টোনাইট ক্লে, অ্যাপল সিডার ভিনিগার আর কয়েক ফোঁটা জল একসঙ্গে মিশিয়ে পেস্ট করে নিন।
ধাপ#2: কোমল বডিওয়াশ আর জল দিয়ে বাহুমূল ধুয়ে ফেলুন।
ধাপ#3: হালকা করে শুকিয়ে নিয়ে পুরো বাহুমূলে পেস্টটা সমানভাবে লাগান।
ধাপ#4: 10-15 মিনিট রেখে জল দিয়ে ধুয়ে ফেলুন।

এই সহজ আন্ডারআর্ম ডিটক্স পদ্ধতি সপ্তাহে একবার করলে গোটা গরমকাল জুড়ে আপনার বাহুমূল থাকবে পরিষ্কার আর তরতাজা।