চড়া রোদের হাত থেকে ত্বককে কীভাবে সুরক্ষিত রাখতে হবে, তার হদিশ আমাদের মোটের ওপর জানা। কিন্তু চুল আর স্ক্যাল্পের বেলাতেও কি একই কথা বলা যায়? মুখ আর শরীরের ত্বকের মতোই চুল আর মাথার ত্বকও কিন্তু রোদের কারণে সমান ক্ষতিগ্রস্ত হতে পারে। সেরকম হলে চুল শুকনো আর রুক্ষ হয়ে যায়, স্ক্যাল্পেও প্রদাহ দেখা দেয়, চুলকোতে থাকে। এই সমস্যাগুলোর সঙ্গে তো আপনি পরিচিত, তাই না? যেহেতু ভারতে এখনও চুলের জন্য বিশেষভাবে নির্মিত সানস্ক্রিন প্রচলিত হয়নি, তাই স্ক্যাল্প আর চুলকে রোদের হাত থেকে রক্ষা করাটা ততটা সহজ নয়।

কিন্তু তার মানে এই নয় যে চুল আর স্ক্যাল্পের ক্ষতি আপনি একেবারেই রুখতে পারবেন না! জেনে নিন পাঁচটি সহজ টিপস যা আপনার চুল আর স্ক্যাল্পকে রক্ষা করবে রোদের ক্ষতিকর অতিবেগুনি রশ্মির হামলা থেকে।

 

01. কন্ডিশনার ব্যবহার করুন

01. কন্ডিশনার ব্যবহার করুন

শুষ্কতা আর রুক্ষতা কমানো ছাড়াও কন্ডিশনার চুলের ওপরে একটা সুরক্ষার আস্তরণ তৈরি করে যা ফ্রি র‍্যাডিক্যাল জনিত ক্ষতির হাত থেকে চুলকে বাঁচায়। সেজন্য প্রতিবার শ্যাম্পু করার পর কন্ডিশনার ব্যবহার করা খুব দরকার। কন্ডিশনার চুলে বাড়তি জেল্লা এনে দেয়, তার সঙ্গে চুল বশে রাখতেও সাহায্য করে। আর আপনি পেয়ে যান নরম, বাউন্সি, সুস্থ চুল, বছরভর!

বিবি-র পছন্দ: ট্রেসমে ক্লাইমেট প্রোটেকশন কন্ডিশনার/ TRESemmé Climate Protection Conditioner

 

02. লিভ-ইন ট্রিটমেন্ট লাগিয়ে দেখুন

02. লিভ-ইন ট্রিটমেন্ট লাগিয়ে দেখুন

আপনার চুল যদি জন্মসূত্রেই শুষ্ক ধরনের হয়, তা হলে শুধু কন্ডিশনার লাগানোই যথেষ্ট নয়! কারণ এই ধরনের চুল বেশি ক্ষতিগ্রস্ত হয়। সেজন্য চুলে বাড়তি পুষ্টি জোগানোর দরকার হয়ে পড়ে। ক্ষতিগ্রস্ত হওয়া থেকে বাঁচাতে চুলে কিছুটা লিভ-ইন কন্ডিশনার লাগিয়ে নিন। তাতে চুলের রুক্ষতা কমবে, পাশাপাশি আলট্রা ভায়োলেট রশ্মির বিরুদ্ধে চুল বাড়তি সুরক্ষাও পাবে।

বিবি-র পছন্দ: টিজি বেড হেড ইগো বুস্ট লিভ-ইন কন্ডিশনার অ্যান্ড স্প্লিট এন্ড মেন্ডার/ TIGI Bed Head Ego Boost Leave-in Conditioner and Split End Mender

 

03. অ্যান্টি-অক্সিডান্ট সমৃদ্ধ খাবার খান

03. অ্যান্টি-অক্সিডান্ট সমৃদ্ধ খাবার খান

চুল সুস্থ ও সুরক্ষিত রাখতে জরুরি ভূমিকা পালন করে আপনার প্রতিদিনের খাওয়াদাওয়া। প্রতিদিন খাদ্যতালিকায় রাখুন অ্যান্টি-অক্সিডান্টে ভরপুর ফল আর শাকসবজি। রঙিন আর সবুজ শাক, মরশুমি ফল, নানাধরনের বীজ আর বাদাম আপনাকে ভিতর থেকে অক্সিডেটিভ ক্ষতির হাত থেকে সুরক্ষিত রাখবে এবং বাইরে থেকে চুল করে তুলবে সুস্থ আর ঝলমলে।

 

04. স্কার্ফ বা টুপি পরুন

04. স্কার্ফ বা টুপি পরুন

উষ্ণ ও আর্দ্র জায়গায় যাঁরা বসবাস করেন, রোদের তাপ যেখানে খুব চড়া, সেই সব অঞ্চলে মাথায় স্কার্ফ জড়িয়ে রাখলে বা চওড়া বড় টুপি পরলে স্ক্যাল্প আর চুল অপেক্ষাকৃত সুস্থ থাকবে। স্কার্ফ বা টুপিতে ঢাকা থাকলে চুল আর স্ক্যাল্পে সরাসরি রোদ লাগবে না, ক্ষতির পরিমাণও যথেষ্ট কম হবে।