বছরের অন্য সময়টা যেমন তেমনভাবে কাটিয়ে দিতে পারলেও শীতের দিনগুলোয় ত্বকের দরকার বিশেষ যত্ন। শীতের রুক্ষ শুকনো টান এড়াতে ত্বকে যতটা সম্ভব আর্দ্রতা আর ময়শ্চারের জোগান দেওয়াই এই সময় দরকার। শীতের দিনে ত্বকের আর্দ্রতা কমে যায়, ফলে ত্বকে টান ধরে, খড়ি ওঠে, এমনকী, প্রদাহ বা র‍্যাশও দেখা দিতে পারে। শুধু ঘন ক্রিম মেখে এ সমস্যা সামাল দেওয়া সম্ভব নয়, শীতের শুষ্কতাকে দূরে রাখতে একটা পূর্ণাঙ্গ ত্বক পরিচর্যার রুটিন মেনে চলা দরকার। দেখে নিন এই শীতে ত্বক ভালো রাখতে হাতের কাছে কী কী থাকা চাই আপনার...

 

01. হাইড্রেটিং ক্লেনজার

01. হাইড্রেটিং ক্লেনজার

মুখ পরিষ্কার করার সময় ত্বক থেকে স্বাভাবিক তেলের আস্তরণ নষ্ট হয়ে যায়। মুখ যাতে অতিরিক্ত শুকনো হয়ে না যায়, তার জন্য একটা কোমল ক্লেনজার দরকার। কেনার সময় দেখে নিন আপনার ক্লেনজারে গ্লিসারিন, ভিটামিন ই, ভিটামিন বি আর ভিটামিন সি আছে কিনা। এ সব থাকলে মুখ ধোয়ার পরেও ত্বকে শুকনো টান অনুভব করবেন না।

বিবি-র পছন্দ: সিম্পল কাইন্ড টু স্কিন ময়শ্চারাইজিং ফেসিয়াল ওয়াশ/Simple Kind To Skin Moisturising Facial Wash

 

02. নারিশিং সিরাম

02. নারিশিং সিরাম

ত্বকের যত্নে সিরামের কোনও তুলনা হয় না। সিরামে যে সব উপাদান থাকে তার প্রতিটিই ত্বকের জন্য অত্যন্ত পুষ্টিকর এবং ক্রিম বা লোশনের চেয়ে সিরাম অনেক ভালোভাবে ত্বকের গভীরে ঢুকতে পারে। শীতের শুষ্ক ত্বকের জন্য অয়েল-বেসড সিরাম ভালো কাজ করে। মুখ ধোয়ার পরে অল্প ভেজা ত্বকে সিরাম মেখে নিন, আর্দ্রতা ত্বকের গভীরে আটকে থাকবে।

বিবি-র পছন্দ: ডার্মালজিকা ফাইটো রিপ্লেনিশিং অয়েল/Dermalogica Phyto Replenishing Oil

 

03. কোমল ময়শ্চারাইজার

03. কোমল ময়শ্চারাইজার

শীতের রুক্ষতাকে প্রতিরোধ করতে ময়শ্চারাইজারই ত্বকের সবচেয়ে বড় হাতিয়ার। শুকনো টান ধরা ত্বক কোমল রাখতে এমোলিয়েন্ট জাতীয় ক্রিম মাখুন। খুব ঠান্ডায় ত্বক অনেক সময় ফেটে যায়, লাল হয়ে যায়, চুলকোতে থাকে। এ ধরনের ত্বক কোমল করতেও এমোলিয়েন্ট কার্যকর।

বিবি-র পছন্দ: পন্ড'স ময়শ্চারাইজিং কোল্ড ক্রিম/Pond’s moisturising cold cream

 

04. এসপিএফের সুরক্ষা

04. এসপিএফের সুরক্ষা

জানেন কি, বছরের অন্য সময়ের তুলনায় শীতকালেই আপনার ত্বক রোদ থেকে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়? ভুল এসপিএফ ফরমুলা ব্যবহার করলে ত্বকে শুকনো প্যাচ দেখা দিতে পারে, ত্বক সাদাটেও হয়ে যেতে পারে। ত্বক ম্যাট করে দেয় এমন প্রডাক্ট এড়িয়ে চলুন। লোশন-বেসড এসপিএফ মাখুন, যাতে শীতে ত্বক আর্দ্র থাকতে পারে।

বিবি-র পছন্দ: ল্যাকমে পিচ মিল্ক ময়শ্চারাইজার এসপিএফ 24 সানস্ক্রিন লোশন/Lakme Peach Milk Moisturiser SPF 24 Sunscreen Lotion

 

05. মাল্টিপারপাস লিপ বাম

05. মাল্টিপারপাস লিপ বাম

মাল্টিপারপাস বোঝাতে আমরা এমন লিপ বামের কথা বলছি যা ঠোঁট কোমল রাখার পাশাপাশি রোদের ক্ষতির হাত থেকেও ঠোঁট সুরক্ষিত রাখে। টিন্টেড লিপ বাম দীর্ঘ সময় ধরে ঠোঁট আর্দ্র রাখে, ঠোঁটের ফাটাভাব রুখে দেয়। লিপ বামে এসপিএফের পরিমাণ অন্তত 15 হতেই হবে।

বিবি-র পছন্দ: ল্যাকমে লিপ লাভ জেলাটো কালেকশন/Lakme Lip Love Gelato Collection

 

06. কোমল হ্যান্ড ক্রিম

06. কোমল হ্যান্ড ক্রিম

ত্বক পরিচর্যার দৈনিক রুটিনে সবচেয়ে অবহেলিত হয় আমাদের দুটি হাত। তার একটা কারণ, আমরা অনেকেই ভাবি মুখে ক্রিম মাখার সময় তা হাতেও মাখা হয়ে যাচ্ছে, ফলে হাতের আর আলাদা করে পরিচর্যার দরকার নেই। কিন্তু হাত দিয়ে সারাদিন আমরা এতরকম কাজ করি, যার ফলে হাতের ত্বক শুকনো আর রুক্ষ হয়ে যেতে পারে। তাই হাতের জন্য অবশ্যই ভালো হ্যান্ড ক্রিম মজুত রাখুন।

বিবি-র পছন্দ: ডাভ ডার্মাস্পা ক্যাশমেয়ার কমফর্ট হ্যান্ড ক্রিম/Dove DermaSpa Cashmere Comfort Hand Cream