শীত তো প্রায় চলেই এল! আর শীত মানে কনকনে ঠান্ডা হাওয়া আর গরম কোকোর আমেজের সঙ্গে শুষ্ক আর নিষ্প্রাণ ত্বকের সমস্যা যার জন্য পুরো শীতকালটাই ময়শ্চারাইজারের বোতলের মধ্যে ডুবে থাকতে ইচ্ছে করে। কিন্তু সেটা তো আর সম্ভব নয়! তাই তার কাছাকাছি একটা সমাধান নিয়ে এসেছি আমরা। এই শীতে ত্বকের শুষ্ক নিষ্প্রাণভাব কমাতে হলে মেনে চলুন সকালের ত্বক পরিচর্যার এই সহজ রুটিনটি।

 

ধাপ #1: কোমল ফেসওয়াশ দিয়ে মুখ ধুয়ে ফেলুন

ধাপ #1: কোমল ফেসওয়াশ দিয়ে মুখ ধুয়ে ফেলুন

কড়া ক্লেনজার ত্বকের স্বাভাবিক তেলের আস্তরণ নষ্ট করে দেয়, ফলে ত্বক শুষ্ক আর নিষ্প্রাণ হয়ে পড়ে। সে জন্য আপনার দরকার সিম্পল কাইন্ড টু স্কিন ময়শ্চারাইজিং ফেসিয়াল ওয়াশ/ Simple Kind To Skin Moisturising Facial Wash এর মতো কোনও কোমল ক্লেনজার। এই ময়শ্চারাইজিং ফেসওয়াশটিতে রয়েছে প্রো-ভিটামিন বি5, বিসাবোলল এবং ভিটামিন ই, যা ত্বক পরিষ্কার করার পাশাপাশি ত্বক নরম রাখে, আর্দ্র রাখে আর ত্বকে পুষ্টি সঞ্চার করে, অথচ ত্বকের স্বাভাবিক তেলের আস্তরণ নষ্ট করে না। এই ফেসওয়াশে কোনও সাবান, কড়া কেমিক্যাল বা কৃত্রিম সুগন্ধ নেই, ফলে এটি সবধরনের ত্বক, বিশেষ করে সেনসিটিভ ত্বকের পক্ষেও উপযোগী।

 

ধাপ #2: মৃত কোষ ঘষে তুলে দিন

ধাপ #2: মৃত কোষ ঘষে তুলে দিন

শীতকালে কোমল এক্সফোলিয়েশন করতেই হবে। ত্বকের মৃত কোষ রোমছিদ্র বন্ধ করে দেয়, ফলে স্কিনকেয়ার প্রডাক্ট ত্বকের গভীরে ঢুকতে পারে না। তাই ত্বক নিয়মিত স্ক্রাব না করলে আপনি যত যত্নই করুন, ত্বক শুকনোই থেকে যাবে। তাই কোমল অথচ কার্যকরী ফেস স্ক্রাব ব্যবহার করুন, এই শীতে রোজ সকালে মুখ পরিষ্কার করতে বেছে নিন ডার্মালজিকা ডেইলি মাইক্রোফোলিয়েন্ট/ Dermalogica Daily Microfoliant রাইস ব্র্যান নির্যাস, লিউকোরাইস, চাল, মুসুম্বি, পেঁপের উৎসেচক আর স্যালিসাইলিক অ্যাসিডে সমৃদ্ধ এই স্ক্রাবটি কোমলভাবে আপনার ত্বক পরিষ্কার করে, বাড়তি মৃত কোষ তুলে ফেলে এবং ত্বক করে তোলে আরও মসৃণ আর উজ্জ্বল।

 

ধাপ #3: সিরাম লাগান

ধাপ #3: সিরাম লাগান

শীতে ত্বকের দরকার বাড়তি ময়শ্চারাইজার, তাই আপনার সংগ্রহে একটা পুষ্টিদায়ী সিরাম থাকতেই হবে। এ ব্যাপারে পন্ড'স ব্রাইট বিউটি ভিটামিন সি ফেস সিরাম/ Pond’s Bright Beauty Vitamin C Face Serum আমাদের পছন্দ। লেবু, কাঁচা পেঁপে আর বেদানার নির্যাসযুক্ত এই সিরামটি আপনার ত্বকে এক উজ্জ্বল জেল্লা এনে দেয়, আর ত্বক আর্দ্র রাখে কোনওরকম চটচটেভাব ছাড়াই। নিয়মিত ব্যবহারে ত্বকে একটি মসৃণ, স্বাস্থ্যোজ্জ্বল দীপ্তি পাবেন, যা আপনার নিজেরই খুব পছন্দ হবে! তাই রোজ সকালে ত্বক পরিচর্যার রুটিনের অঙ্গ করে নিন এই সিরামটিকে

 

ধাপ #4: ঘন ময়শ্চারাইজার ব্যবহার করুন

ধাপ #4: ঘন ময়শ্চারাইজার ব্যবহার করুন

শুষ্ক আর নিষ্প্রাণ ত্বক নরম আর কোমল রাখতে আপনার দরকার হাইড্রেটিং ক্রিম। এমন ময়শ্চারাইজিং ক্রিম ব্যবহার করুন যাতে হ্যালুরনিক অ্যাসিড, কোকো বাটার, সেরামাইড, এ সব উপাদান রয়েছে। আমাদের পরামর্শ মেনে ল্যাকমে অ্যাবসলিউট হাইড্রা প্রো জেল ডে ক্রিম/ Lakmé Absolute Hydra Pro Gel Day Creme মেখে দেখতে পারেন। ফরমুলায় হ্যালুরনিক অ্যাসিড আর পেন্টাভিটিন থাকার সুবাদে এই মর্নিং ক্রিমটি আপনার ত্বকের আর্দ্রতার মাত্রা নিমেষে 70% পর্যন্ত বাড়িয়ে দেয়। এটি ত্বকে 72 ঘণ্টা পর্যন্ত আর্দ্রতা ধরে রেখে ত্বক আর্দ্র আর হাইড্রেটেড রাখে, ফলে ত্বক হয়ে ওঠে কোমল আর টানটান সতেজ! এমন রত্ন আর দুটো পাবেন না!

 

ধাপ #5: সানস্ক্রিন মেখে নিন

ধাপ #5: সানস্ক্রিন মেখে নিন

মরশুম যাই হোক, সানস্ক্রিন মাখা মাস্ট! প্রতিদিন সকালে বাড়ির বাইরে পা দেওয়ার আগে খুব ভালো করে ল্যাকমে সান এক্সপার্ট এসপিএফ 50 পিএ+++/ Lakmé Sun Expert SPF 50 PA+++ Ultra Matte Lotion Sunscreen মেখে নিতে ভুলবেন না! হালকা, চটচটে আর তেলতেলেভাবহীন এই সানস্ক্রিনটি 97% পর্যন্ত ক্ষতিকর সূর্যরশ্মি রুখে দিয়ে আপনার ত্বক সুরক্ষিত রাখে, ত্বক পায় এক ঝকঝকে ম্যাট লুক, যা মেকআপের নিচে মেখে নেওয়ার জন্য আদর্শ!