মেকআপ 101: শিখে নিন নিখুঁতভাবে বেস মেকআপ করার কৌশল মাত্র 5টি সহজ ধাপে

Written by Manisha DasguptaMay 14, 2024
মেকআপ 101: শিখে নিন নিখুঁতভাবে বেস মেকআপ করার কৌশল মাত্র 5টি সহজ ধাপে

মেকআপ করতে গিয়ে মাঝেমাঝেই নানা ভুল করে বসি আমরা, আর তার মধ্যে সবচেয়ে বিশ্রী ভুল হল বেস মেকআপে গোলমাল করা! ফাউন্ডেশন ঠিক করে ব্লেন্ড করতে আর সেট করতে পারাটা একটা শিল্প। সেই শিল্পকে ঠিকঠাক কাজে লাগিয়ে নিখুঁত দাগহীন মখমলের মতো ত্বক পেতে যেমন সময় দরকার, তেমনি দরকার ধৈর্য! মেকআপ লাগানোর সঠিক সরঞ্জাম হাতের কাছে থাকা চাই, আর সেই সঙ্গেই চাই ত্বকের উপযোগী মেকআপ প্রডাক্ট। কারণ ঝলমলে সুন্দর ত্বকের কোনও শর্টকাট হয় না!

 

ধাপ#1: ক্লেনজিং, টোনিং আর ময়শ্চারাইজিং

ধাপ#5: সেটিং পাউডার দিয়ে সেট করে দিন

সুস্থ, আর্দ্র ত্বক পাওয়ার অব্যর্থ উপায় হল নিয়মিত ত্বক পরিষ্কার করা, টোনিং করা এবং সব শেষে ময়শ্চারাইজার মেখে নেওয়া। শুষ্ক ও আর্দ্রতাহীন ত্বকে মেকআপ ভালো করে বসে না, ছোপছোপ অসমান হয়ে ফুটে থাকে। তাই নিখুঁত বেস পেতে হলে প্রথমেই সিটিএম (অর্থাৎ ক্লেনজিং-টোনিং-ময়শ্চারাইজিং) রুটিন দিয়ে শুরু করতে হবে। ত্বক থেকে সমস্ত নোংরা আর দূষিত উপাদান সাফ করতে সিম্পল কাইন্ড টু স্কিন ময়শ্চারাইজিং ফেসিয়াল ওয়াশ/ Simple Kind To Skin Moisturising Facial Wash -এর মতো কোমল সাবানহীন ক্লেনজার দিয়ে মুখ ধুয়ে ফেলুন। তারপর লাগিয়ে নিন ল্যাকমে অ্যাবসলিউট পোর ফিক্স টোনার/ Lakmé Absolute Pore Fix Toner এটি লাগালে ত্বক আরও পরিষ্কার হয়ে যাবে, রোমকূপও সংকুচিত আর টানটান থাকবে। শেষে ত্বকে আর্দ্রতা ফেরাতে মাখুন পন্ড'স লাইট ময়শ্চারাইজার নন-অয়েলি ফ্রেশ ফিল উইথ ভিটামিন ই+গ্লিসারিন/ Ponds Light Moisturiser Non-Oily Fresh Feel With Vitamin E + Glycerine নিয়মিত এই রুটিন মেনে চললে আপনার ত্বক হয়ে উঠবে নরম আর টানটান। নিখুঁত মেকআপ করতে এমন ক্যানভাসই তো চাই!

 

ধাপ#2: প্রাইমার লাগিয়ে নিন

ধাপ#5: সেটিং পাউডার দিয়ে সেট করে দিন

ত্বক প্রস্তুত করে নেওয়ার পর এবার প্রাইমার লাগানোর পালা। ল্যাকমে অ্যাবসলিউট আন্ডারকভার জেল প্রাইমার Lakmé Absolute Undercover Gel Primer. -এর মতো জেল-বেসড প্রাইমার বেছে নিন। ভিটামিন ই-র গুণে সমৃদ্ধ এই প্রাইমারটি ত্বক মসৃণ করে, দাগছোপ ঢেকে দিয়ে আপনার মুখ ফাউন্ডেশন লাগানোর উপযোগী করে তোলে। প্রাইমার লাগালে মেকআপ অনেকক্ষণ নিখুঁত থাকে, তাই এই ধাপটি কখনও বাদ দেবেন না!

 

ধাপ#3: ফাউন্ডেশন লাগান

ধাপ#5: সেটিং পাউডার দিয়ে সেট করে দিন

এইবার আসল খেলা শুরু, অর্থাৎ ফাউন্ডেশন লাগানোর সময়! ল্যাকমে নাইন টু ফাইভ প্রাইমার+ম্যাট পারফেক্ট কভার ফাউন্ডেশন Lakmé 9 to 5 Primer + Matte Perfect Cover Foundation এর মতো ফুল কভারেজ ফাউন্ডেশন বেছে নিন। পুরো মুখে আর গলায় ফোঁটা ফোঁটা করে লাগান। তারপর ফাউন্ডেশন ব্রাশ বা ভেজা বিউটি স্পঞ্জ দিয়ে আউটওয়ার্ড স্ট্রোক করে অর্থাৎ কানের দিকে ব্লেন্ড করতে শুরু করুন। এভাবে ব্লেন্ড করলে নিখুঁত মসৃণ বেস পাবেন। ল্যাকমের এই ফাউন্ডেশনটি 16টি শেডে পাওয়া যায় যা সবধরনের ভারতীয় ত্বকের রঙের সঙ্গে মানানসই, তাই ত্বকের রঙের উপযোগী সঠিক শেড খুঁজে পাওয়া নিয়ে দুশ্চিন্তা করতে হবে না!

 

ধাপ#4: কনসিলার লাগাতে ভুলবেন না

ধাপ#5: সেটিং পাউডার দিয়ে সেট করে দিন

ফাউন্ডেশন লাগানোর পরেও উঁকি দিচ্ছে দাগছোপ? আপনার দরকার ল্যাকমে অ্যাবসলিউট হোয়াইট ইনটেন্স কনসিলার স্টিক/ Lakmé Absolute White Intense Concealer Stick র মতো ভালো কোনও কনসিলার। ল্যাকমের কনসিলারটি তিনটি শেডে পাওয়া যায় এবং এতে এসপিএফ 20 রয়েছে, যা আপনার মুখের সমস্ত দাগছোপ, ডার্ক সার্কল এবং অসমান স্কিনটোন ঢেকে দেয়, এবং তার সঙ্গেই রোদের ক্ষতিকর প্রভাব থেকে ত্বককে বাঁচিয়ে রাখে। চোখের নিচে, দাগছোপের ওপরে, অর্থাৎ যেখানে যেখানে আপনার বাড়তি কভারেজ দরকার, সে সব জায়গাতেই শুধু কনসিলার লাগাবেন।

 

ধাপ#5: সেটিং পাউডার দিয়ে সেট করে দিন

ধাপ#5: সেটিং পাউডার দিয়ে সেট করে দিন

এই ধাপে শুধু মাত্র পাতলা করে এক কোট ট্রান্সলুসেন্ট সেটিং পাউডার লাগিয়ে নিলেই চলবে! পাউডার লাগালে বেস মেকআপ অনেকক্ষণ ভালো থাকে, কারণ পাউডার ফাউন্ডেশন সেট হতে সাহায্য করে এবং সেই সঙ্গে বাড়তি মেকআপ শুষে নেয়, ফলে আপনি পেয়ে যান স্বাভাবিক জেল্লাযুক্ত ত্বক। এই ধাপটির জন্য ল্যাকমে নাইন টু ফাইভ ন্যাচারাল ফিনিশিং পাউডার/ Lakmé 9to5 Naturale Finishing Powder বেছে নিন। হালকা এই ফিনিশিং পাউডারটিতে অ্যালো ভেরা আর গ্রিন টি-র নির্যাস রয়েছে যা মুখের বাড়তি তেল শুষে নিতে পারে। বড় ফাঁপানো ব্রাশ নিন, তারপর পাউডারের কৌটোয় ব্রাশ ডুবিয়ে সেই ব্রাশ দিয়ে সারা মুকে পাউডার মেখে নিন যাতে বেস সেট করে যায়। বিশেষ টিপস: নিখুঁত ত্বক পেতে আর একটু পরিশ্রম করতে রাজি কি আপনি? তা হলে ট্রাই করুন কোরিয়ার বিখ্যাত বিউটি ট্রেন্ড জামসু (jamsu)। এই ট্রেন্ড অনুসরণ করতে হলে ওপরে বলে দেওয়া সবক'টি ধাপই মেনে চলতে হবে, এবং তার পরে কনকনে বরফজলে মুখ ডুবিয়ে রাখতে হবে 15-20 সেকেন্ড। ব্যস! ঠান্ডা জল বাড়তি মেকআপ তুলে দেয় এবং রোমকূপ সঙ্কুচিত করে ত্বক টানটান আর আর্দ্র রাখে। কী ভাবছেন? হলিউডের সুন্দরীদের কাছে ইতিমধ্যেই দারুণ প্রিয় হয়ে উঠেছে এই ট্রেন্ড! আপনিও ট্রাই করে দেখবেন নাকি?

Manisha Dasgupta

Written by

Author at BeBeautiful.
2198 views

Shop This Story

Looking for something else