গত একবছরে লকডাউনে ঘরবন্দি থাকতে থাকতে কী শিখলেন আর কী পেলেন বলুন তো? শিখলেন ধৈর্য, পেলেন বাস-ট্রাম না ঠেঙিয়ে বাড়িতে বসে কাজ করার শান্তি আর সেই সঙ্গে রান্নাঘর আর কিচেন গার্ডেনের কখনও না ফুরোনো রসদ যা জোগান দেয় রূপচর্চার অফুরন্ত সম্ভার। এবার একধাপ এগিয়ে আমরা আপনাকে সন্ধান দেব এমন একটি জাদু ভেষজ গাছের যা বাড়িতে খুব সহজেই চাষ করা যায়, অথচ আমরা সাধারণত তাকে খুব একটা গুরুত্ব দিই না! অ্যালো ভেরা অর্থাৎ ঘৃতকুমারীর কথা বলছি! পড়তে থাকুন আর দেখুন কীভাবে এই উদ্ভিদটি আপনার চুল আর ত্বক সুস্থ রাখতে সাহায্য করে!

 

1. ব্রণ কমাতে

1. ব্রণ কমাতে

যাঁরা মনে করেন ব্রণ কেবলমাত্র কৈশোরেই হয়, তাঁরা যৌবন পরবর্তী ব্রণর ব্যাপারে কিছুই জানেন না! কপালে একটা আধটা ব্রণ উঠলে তাও সহ্য করা যায়, কিন্তু গোটা মুখ ব্রণয় ভরে গেলে কেমন লাগে বলুন তো! এই পরিস্থিতিতে আপনার নতুন বন্ধু করে নিন অ্যালো ভেরাকে। অ্যালো ভেরায় রয়েছে শক্তিশালী অ্যান্টি-ইনফ্লামেটরি গুণ যা ত্বকে ব্রণর কারণে হওয়া প্রদাহ কমায়। ফলে ব্রণর ওপরে নিয়মিত অ্যালো ভেরা জেল/ aloe vera gel লাগান আর কিছুদিনের মধ্যেই তফাতটা দেখুন!

 

2. চোখের কোলের ফোলাভাব কমাতে

2. চোখের কোলের ফোলাভাব কমাতে

ক্লান্তি আর ঘুমের অভাবের মতো সমস্যা কীভাবে মেটাবেন তা আপনাকেই ভাবতে হবে। কিন্তু সমস্যা যদি ফোলা চোখের কোল/ puffy eyes নিয়ে হয়, তা হলে আমাদের কাছে সমাধান রয়েছে! রাতে ঘুমোতে যাওয়ার আগে চোখের কোলে ভালো করে অ্যালো ভেরা জেল মেখে নিন, তারপর শুয়ে ঘুমিয়ে পড়ুন। সারা রাত জেলটা লাগানো থাকবে। পরদিন সকালে ঠান্ডা জল দিয়ে মুখ ধুয়ে নিলেই ফলাফল বুঝতে পারবেন।

 

3. ত্বক আর্দ্র রাখতে

3. ত্বক আর্দ্র রাখতে

অ্যালো ভেরা তৈরিই হয়েছে 95% জল দিয়ে, তাই ত্বক আর্দ্র রাখতে তার জুড়ি মেলা ভার -- আর এতে কোনও তেলতেলেভাবও নেই! অ্যালো ভেরা আর্দ্রতাকে ত্বকের গভীরে ধরে রাখে, সব ধরনের ত্বকের পক্ষেই এটি উপযুক্ত। সহজে অ্যালো ভেরা জেল/ aloe vera gel হাতের কাছে না পেলে ল্যাকমে নাইন টু ফাইভ ন্যাচারাল ডে ক্রিম এসপিএফ 20/ Lakmé 9to5 Naturale Day Crème SPF 20 ব্যবহার করে দেখুন। হালকা এই ক্রিমটিতে রয়েছে খাঁটি অ্যালো ভেরা, আর সেই সঙ্গে আছে ত্বককে অতিবেগুনি রশ্মির ক্ষতি থেকে বাঁচাতে এসপিএফ 20।

 

4. মেকআপ তুলতে

4. মেকআপ তুলতে

মেকআপ রিমুভার ফুরিয়ে গেছে? চিন্তা নেই; বহুমুখী অ্যালো ভেরা গাছ দিয়েই হবে আপনার মুশকিল আসান! হ্যাঁ, মেকআপ রিমুভার হিসেবেও এটি অনবদ্য! ঘরোয়া অ্যালো ভেরা মেকআপ রিমুভার তৈরি করতে আলস্য লাগছে? ল্যাকমে নাইন টু ফাইভ ন্যাচারাল জেল মেকআপ রিমুভার উইথ পিওর অ্যালো ভেরা/ Lakmé 9To5 Naturale Gel Makeup Remover with Pure Aloe Vera ব্যবহার করুন। এটি তৈরি হয়েছে 100% খাঁটি অ্যালো ভেরা দিয়ে যা খুব সহজেই মেকআপ (ওয়াটারপ্রুফ মেকআপও) তুলে ফেলে আর ত্বকে এনে দেয় শীতলতার স্পর্শ। ফলে ত্বক হয়ে ওঠে নরম আর মসৃণ।

 

5. রোদে পোড়া ত্বকের আরামের জন্য

5. রোদে পোড়া ত্বকের আরামের জন্য

চড়া রোদ, প্রচণ্ড তাপ আপনার ত্বকের পক্ষে মারাত্মক ক্ষতিকর। তবে হাতের কাছে অ্যালো ভেরা থাকলে আর ভয় কী! রোদে পোড়া অংশের ওপর ভালো করে অ্যালো ভেরা জেল লাগিয়ে নিন। অ্যালো ভেরার অ্যান্টি-ইনফ্লামেটরি গুণ সানবার্ন/ sunburn বা রোদে পোড়ার কারণে ত্বকের জ্বালা আর লালভাব কমায়। ত্বকের কোলাজেন উৎপাদন বাড়িয়ে তুলে অ্যালো ভেরা সানবার্নের জ্বালা কমায়, এবং সম্পূর্ণ সেরে ওঠার প্রক্রিয়াটিই ত্বরান্বিত হয়।