ফুল দেখলে মন ভালো হয়ে যায় না এমন আর কে আছেন? মুখে হাসি ফোটানো থেকে শুরু করে বোরিং অফিস ডেস্ক নিমেষে ঝলমলে করে তুলতে জুড়ি নেই ফুলের। কিন্তু জানেন কি, মন ভালো করা ছাড়াও ফুলের আরও কিছু ভূমিকা আছে? এই যেমন, আপনার ত্বকের জেল্লা বাড়াতে খুব জরুরি ভূমিকা নিতে পারে ফুল! ইতিহাস ঘাঁটলেই দেখবেন, বিশ্ব জুড়ে রূপচর্চায় ফুলের একটা বড় ভূমিকা রয়েছে। ফুলের নির্যাসে এমন কিছু কোমল অথচ শক্তিশালী উপাদান থাকে যা ত্বক আর চুলের নানা উপকারে লাগে। রইল পাঁচটি ফুল, যা আপনার ত্বক আর চুল দুয়ের পক্ষেই দারুণ উপকারী!

 

01. গোলাপ

01. গোলাপ

হাজার হাজার বছর ধরে চিরায়ত রূপচর্চায় গোলাপের ব্যবহার হয়ে আসছে। ক্লিওপেট্রা নাকি টোনার হিসেবে গোলাপজল ব্যবহার করতেন! গোলাপজল দিয়ে তৈরি চনমনে ফ্রেশনার থেকে শুরু করে বিলাসবহুল বাথ সোক পর্যন্ত, গোলাপের সব কিছুই রূপচর্চাবিলাসীদের প্রিয়! গোলাপের নির্যাস ত্বক আর্দ্র রাখে, ত্বকের প্রদাহ কমায়, ত্বকের প্রাকৃতিক পিএইচ লেভেল বজায় রাখে। তা ছাড়া গোলাপে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডান্ট থাকে যা ত্বকের কোষগুলোকে মজবুত করে, টিস্যুতে জোগায় নতুন প্রাণ।

বিবি-র পছন্দ: পন্ডস ভিটামিন মিসেলার ওয়াটার ব্রাইটনিং রোজ/ Ponds Vitamin Micellar Water Brightening Rose

 

02. ল্যাভেন্ডার

02. ল্যাভেন্ডার

এসেনশিয়াল অয়েলের যাঁরা ভক্ত তাঁদের কাছে ল্যাভেন্ডার এমনিতেই প্রিয়! ইন্দ্রিয় শান্ত করা ছাড়াও ল্যাভেন্ডারের একাধিক কাজ আছে। ল্যাভেন্ডার মুখের বলিরেখা কমায়, কালো দাগছোপ হালকা করে দেয়, শুষ্ক ত্বকে আর্দ্রতা জোগায়, ব্রণর লালচেভাব আর ব্যথাও কমাতে পারে। ল্যাভেন্ডারের ডিটক্সিফাই করার গুণ রয়েছে, পাশাপাশি ফ্রি র‍্যাডিক্যাল জনিত ক্ষতির হাত থেকেও ত্বককে রক্ষা করতে পারে ল্যাভেন্ডার, ফলে ত্বক থাকে উজ্জ্বল আর তারুণ্যে ভরপুর!

বিবি-র পছন্দ: ভেসলিন কামিং ল্যাভেন্ডার বডি লোশন/Vaseline Calming Lavender Body Lotion

 

03. জবা

03. জবা

গোলাপের মতো জবাফুলও বহুদিন ধরে রূপচর্চায় কাজে লাগানো হচ্ছে। জবা ত্বকে নতুন কোষের জন্ম দিতে পারে, যা ত্বককে গভীর থেকে তরতাজা করে তোলে। অনেক মেয়ে মুখের গাঢ় কালো দাগ তুলতে জবার নির্যাস মেশানো তেল ব্যবহার করেন, কারণ জবার প্রাকৃতিক অ্যাসিড দ্রুত নতুন কোষের জন্ম দিয়ে ত্বকের রং উজ্জ্বল করে তোলে। পর্যাপ্ত পরিমাণে ভিটামিন সি রয়েছে জবায়, ফলে এই ফুলটি ত্বকে কোলাজেন উৎপাদন বাড়িয়ে তোলে এবং মুখের ত্বক টানটান তরুণ রাখে।

বিবি-র পছন্দ: ডাভ আমন্ড ক্রিম অ্যান্ড হিবিসকাস বডি ওয়াশ/Dove Almond Cream and Hibiscus Body Wash

 

04. হোয়াইট লিলি

04. হোয়াইট লিলি

চুলে মিষ্টি গন্ধ ছড়াতে জুড়ি নেই হোয়াইট লিলির, পাশাপাশি চুল ঘন করতে আর চুলে নতুন প্রাণসঞ্চার করতেও হোয়াইট লিলি কার্যকর। চুলের গোড়া মজবুত করে এই ফুলটি, ফলে চুল ওঠা বন্ধ হয়, চুল হয়ে ওঠে স্বাভাবিকভাবে ঘন আর স্বাস্থ্যোজ্জ্বল।

বিবি-র পছন্দ: সানসিল্ক গ্রিন টি অ্যান্ড হোয়াইট লিলি ফ্রেশনেস হেয়ার শ্যাম্পু/Sunsilk Green Tea and White Lily Freshness Hair Shampoo

 

05. জুঁই

05. জুঁই

একাধিক সক্রিয় রাসায়নিক যৌগ রয়েছে জুঁই ফুলে, ত্বকের পক্ষেও তা খুবই উপকারী। অ্যান্টিঅক্সিডান্টে ভরা জুঁই ফুল অ্যান্টিএজিং উপাদান হিসেবেও খুব ভালো। ত্বকের রং সমান করতে, এজ স্পট কমাতে এবং পরিবেশের কারণে ত্বকের অকালবার্ধক্য রুখতে জুঁই ফুল কার্যকর।

বিবি-র পছন্দ: লাক্স ভেলভেট টাচ বডি ওয়াশ উইথ জেসমিন অ্যান্ড আমন্ড অয়েল/Lux Velvet Touch Body Wash With Jasmine And Almond Oil