সকলেই কমবেশি অ্যালো ভেরার উপকারিতা সম্পর্কে জানেন! সত্যি বলতে অ্যালো ভেরার গুণ গুনে শেষ করা যায় না! ত্বক বলুন বা চুল, প্রতি ক্ষেত্রেই অ্যালো ভেরার উপযোগিতা রয়েছে! জেল্লা হারিয়ে নির্জীব হয়ে পড়েছে চুল? আর্দ্রতা হারিয়ে গিয়ে শুকনো হয়ে যাচ্ছে? হাতে তুলে নিন অ্যালো ভেরার জাদুকাঠি!

আশ্চর্য এই ভেষজ গাছের পাতার জেল আপনার দৈনন্দিন চুলের যত্নের জন্য একেবারে আদর্শ! অ্যালো ভেরা শুধু চুল কোমলই করে না, চুল ওঠা আর খুসকির সমস্যাও কমায়। চুল সুন্দর আর সুস্থ দেখাতে কী কী ভাবে ব্যবহার করতে পারেন প্রাকৃতিক অ্যালো ভেরা জেল আর অ্যালো ভেরা দিয়ে তৈরি নানা প্রডাক্ট, রইল তার হদিশ...

 

আর্দ্রতা ভরা হেয়ার প্যাক

আর্দ্রতা ভরা হেয়ার প্যাক

আর্দ্রতা ও ময়শ্চারাইজিং গুণ থাকার কারণে অ্যালো ভেরা রুখে দিতে পারে চুলের রুক্ষতা, শুষ্কতা ও ভেঙে যাওয়া। চুলের আর্দ্রতা ধরে রাখার আদর্শ উপায় হল অ্যালো ভেরা!

বিবি-র বিশেষ টিপ: টাটকা অ্যালো ভেরা জেল, মধু আর অ্যাপল সিডার ভিনিগার/ apple cider vinegar দিয়ে তৈরি প্রাকৃতিক ঘরোয়া হেয়ার মাস্ক/ homemade hair mask ব্যবহার করে দেখুন। আধ কাপ অ্যালো জেলের সঙ্গে খানিকটা মধু আর সামান্য অ্যাপল সিডার ভিনিগার মিশিয়ে নিন। তারপর ব্লেন্ডারে দিয়ে পাতলা করে নিয়ে চুলে লাগান। আধ ঘণ্টা রেখে কোমল শ্যাম্পু আর জল দিয়ে ধুয়ে ফেলুন।

 

কন্ডিশনার হিসেবে

কন্ডিশনার হিসেবে

অ্যালো ভেরা জেলে চুলে পুষ্টি সঞ্চার আর আর্দ্রতা বজায় রাখার আশ্চর্য গুণ রয়েছে যা রুক্ষ চুল কোমল করে/ help keep frizz আর উড়ো চুল বশে রাখতে সাহায্য করে। অ্যালো জেলের মিনারেল, ভিটামিন আর অ্যামাইনো অ্যাসিড চুল কন্ডিশন করে আর্দ্রতা ধরে রাখতে সাহায্য করে।

বিবি-র বিশেষ টিপ: আঙুলে করে খানিকটা টাটকা অ্যালো জেল নিয়ে চুল আর স্ক্যাল্পে মাসাজ/ massage your hair and scalp করে লাগিয়ে নিন। লিভ-ইন কন্ডিশনার হিসেবে অ্যালো ভেরা জেল ব্যবহার করতে সমপরিমাণে জল আর অ্যালো ভেরা জেল নিন, তার সঙ্গে যোগ করুন কয়েক ফোঁটা এসেনশিয়াল অয়েল। এই মিশ্রণটা স্প্রে বোতলে ভরে রেখে দিন। প্রতিবার শ্যাম্পু করার পর স্প্রে করে নিলেই পেয়ে যাবেন চকচকে ঝলমলে চুল!

 

চুলের বাড়বৃদ্ধির জন্য

চুলের বাড়বৃদ্ধির জন্য

স্ক্যাল্পে অ্যালো ভেরা মাসাজ করলে রক্ত সংবহন ভালো হয়। তাই চুল ওঠা/ hair fall বন্ধ করা এবং চুলের বাড়বৃদ্ধির জন্য এটি দারুণ কার্যকর প্রাকৃতিক সমাধান!

বিবি-র বিশেষ টিপ: চুলের বৃদ্ধি/ hair growth-এর জন্য সহজেই বানিয়ে নিন ডিম আর অ্যালো হেয়ার মাস্ক। ডিমের সাদা অংশটাকে কুসুম থেকে আলাদা করে নিন। এই মাস্কটির জন্য আপনার শুধু কুসুমটাই দরকার হবে। কুসুমের সঙ্গে অ্যালো জেল আর নারকেল তেল/ coconut oil যোগ করে ব্লেন্ডারে ভালো করে ফেটিয়ে মসৃণ একটা পেস্ট তৈরি করে নিন। কোনও ডেলা যেন না থাকে। এই হেয়ার মাস্ক চুলে লাগান, আধ ঘণ্টা রেখে ধুয়ে ফেলুন।

 

খুসকি দূরে রাখতে

খুসকি দূরে রাখতে

ত্বক সুস্থ আর স্নিগ্ধ রাখার গুণ রয়েছে অ্যালো ভেরায়। সঙ্গে রয়েছে ত্বকে আর্দ্রতা ফেরানোর গুণ। তাই সব মিলিয়ে খুসকির/ dandruff একটি দারুণ কার্যকর ওষুধ হল অ্যালো ভেরা।

বিবি-র বিশেষ টিপ: খুসকির মতো বিরক্তিকর সমস্যা কমাতে বেছে নিন অ্যালো জেল আর নিম তেলের/ neem oil মিশ্রণ। নিমের অ্যান্টিমাইক্রোবিয়াল আর অ্যান্টিফাঙ্গাল গুণ এবং অ্যালো ভেরার আর্দ্রতা রক্ষার গুণ, এই দুইয়ে মিলে খুসকি কার্যকরীভাবে কমাতে সাহায্য করে। দু'-তিন চাচামচ অ্যালো ভেরা কেলের সঙ্গে 10-12 ফোঁটা নিম তেল ভালো করে মিশিয়ে নিন। এই মিশ্রণটা পুরো স্ক্যাল্পে মেখে সারা রাত রাখুন। সকালে জল দিয়ে ধুয়ে ফেলুন।

 

স্টাইলিং সিরাম হিসেবে

স্টাইলিং সিরাম হিসেবে

নিয়মিত চুল স্টাইল করার অভ্যেস/ styles their hair regularly আছে? তা হলে আপনার চুলের দরকার বিশেষ যত্ন। প্রাকৃতিক স্টাইলিং উপাদান হিসেবে অ্যালো জেল/ aloe gel has a natural styling agent ভালো কাজ করে। এই জেলের আর্দ্রতা আর পুষ্টিগুণ চুলে এনে দেয় স্বাভাবিক জেল্লা এবং চুলের স্টাইল নিখুঁত থাকে অনেক বেশি সময় ধরে। বিবি-র বিশেষ টিপ: এক টাকার কয়েনের আকারে টাটকা অ্যালো ভেরা জেল নিয়ে পুরো চুলে আর স্ক্যাল্পে মেখে নিন। চুল চকচকে জেল্লাদার থাকবে, নিখুঁতও থাকবে!