প্রচণ্ড গরমের দিনগুলো পার হয়ে যখন প্রথম বর্ষা আসে, তার চেয়ে স্বস্তির আর বোধহয় কিছুই নেই! কিন্তু বর্ষার হাত ধরেই সূত্রপাত হয় ত্বকের একগুচ্ছ নতুন সমস্যার। বর্ষার মরশুমে আমাদের রোগ প্রতিরোধ ব্যবস্থা আর আমাদের ত্বক, দুইয়েরই হাল বেশ খারাপ থাকে। এমনিতে যদিও বি বিউটিফুল থেকে আমরা সারাক্ষণই সাহায্য করি আপনাদের সমস্যা মেটানোর, এবার সে লক্ষে আরও এক কদম এগিয়েছি আমরা। বি বিউটিফুলের পাঠকদের আমরা জিজ্ঞেস করেছিলাম বর্ষার দিনে কোন কোন সমস্যা তাঁদের সবচেয়ে বেশি ভোগায়। নিজেদের প্রশ্ন তুলে ধরেছেন তাঁরা, উত্তর দিলাম আমরা। পড়তে থাকুন...

 

@kamakshee: আমার স্ক্যাল্প খুব তাড়াতাড়ি তেলতেলে হয়ে যায়। কী করব?

@kamakshee: আমার স্ক্যাল্প খুব তাড়াতাড়ি তেলতেলে হয়ে যায়। কী করব?

বিবি: যাঁদের চুল আর স্ক্যাল্প অয়েলি/ oily hair and scalp, বর্ষার দিনে তাঁদের ভোগান্তি বাড়ে কারণ তেলতেলে স্ক্যাল্পে ধুলোময়লা বেশি জমে আর বর্ষার বাতাসের চড়া আর্দ্রতা সমস্যা আরও বাড়িয়ে দেয়। আমাদের মতে, এই সময়টায় ঘন আর ভারী কন্ডিশনার এড়িয়ে যাওয়া উচিত। কন্ডিশনার শুধু চুলেই লাগাবেন। প্রতিদিন শ্যাম্পু করবেন না, তাতে স্ক্যাল্প থেকে আরও বেশি করে তেল বেরোবে। তেলতেলেভাব থেকে রেহাই পেতে/ get rid of greasiness বরং ড্রাই শ্যাম্পু ব্যবহার করুন।

 

@iqra.memon1: বর্ষার শুরু হতে না হতেই আমার ত্বক কালো আর নির্জীব হয়ে যায়।

@iqra.memon1: বর্ষার শুরু হতে না হতেই আমার ত্বক কালো আর নির্জীব হয়ে যায়।

বিবি: বর্ষার মেঘলা আবহাওয়ায় ত্বকের স্বাভাবিক দীপ্তি/ natural glow নষ্ট হয়ে যায়। বাতাসে আর্দ্রতা যত বাড়ে, ত্বকও তত নির্জীব আর কালো দেখায়। মুখের মৃত কোষের হাত থেকে রেহাই/ get rid of dead skin cells পেতে সেন্ট ইভস এনার্জাইজিং কোকোনাট অ্যান্ড কফি স্ক্রাব/ St. Ives Energizing Coconut & Coffee Scrub-এর মতো কোমল এক্সফোলিয়েটর ব্যবহার করুন। সাইট্রিক অ্যাসিড/অ্যান্টিঅক্সিডান্ট সমৃদ্ধ নাইট ক্রিম/ night cream ব্যবহার করলে মুখের জেল্লা ফিরে পাবেন।

 

@tanvi_8313: আমার চুল খুব রুক্ষ হয়ে যাচ্ছে।

@tanvi_8313: আমার চুল খুব রুক্ষ হয়ে যাচ্ছে।

বিবি: বর্ষাকালে চুলের সবচেয়ে সাধারণ সমস্যা/ common hair problems during monsoon হল রুক্ষ চুল/ Frizzy hair। এই সমস্যা সম্পূর্ণ এড়ানো না গেলেও রুক্ষতা নিশ্চিতভাবেই নিয়ন্ত্রণ করা সম্ভব। টোনিঅ্যান্ডগাই ড্যামেজ রিপেয়ার রিকনস্ট্রাকশন হেয়ার মাস্ক/ Toni&Guy Damaged Repair Reconstruction Hair Mask সপ্তাহে একদিন লাগান, ডিপ কন্ডিশনিং এই হেয়ার মাস্ক রুক্ষতা নিয়ন্ত্রণে রাখবে। চুল শুকোনোর সময় তোয়ালে দিয়ে খুব জোরে চুল ঘষবেন না, চেপে চেপে বাড়তি জল শুষে নিন।

 

@intihaz: আমার ত্বক থেকে খুব তেল বেরোচ্ছে, ব্রণও হচ্ছে।

@intihaz: আমার ত্বক থেকে খুব তেল বেরোচ্ছে, ব্রণও হচ্ছে।

বিবি: বর্ষাকালে ত্বক তেলতেলে চটচটে হয়ে যায়, ফলে ধুলোময়লা আর ব্যাকটেরিয়া জমে ব্রণ আর ফুসকুড়ি বেরোতে পারে। অতিরিক্ত তেলতেলে ত্বক সামাল দেওয়ার সেরা উপায় হল ক্লে-বেসড ফেস মাস্ক/ clay based face masks ব্যবহার করা। ত্বকের বাড়তি তেলের হাত থেকে রেহাই/ get rid of excessive oil from your skin পেতে মুলতানি মাটি হল সবচেয়ে জনপ্রিয়, সহজলভ্য ও কার্যকরী সমাধান।