তেলতেলে ত্বকের মালকিনেরা সারাক্ষণই ব্রণ বেরোনোর ভয়ে কাঁটা হয়ে থাকেন। মুখে কোনও ক্রিম বা সিরাম মাখতেও ভয় করে পাছে ব্রণ বেরোয়।

তবে মুখে কিছু না মাখাটা কিন্তু ব্রণর সমস্যার সমাধান নয়। বরং যে কোনও স্কিনকেয়ার প্রডাক্ট কেনার আগে লেবেলটা পড়ে নিন, দেখুন কিছু বিশেষ উপাদান তাতে আছে কিনা। ত্বক পরিচর্যার সামগ্রীতে এই বিশেষ উপাদানগুলি থাকলেই অনেকটা নিয়ন্ত্রণে থাকবে আপনার ব্রণর সমস্যা। রইল সেরা পাঁচটি উপাদানের হদিশ যা আপনার ব্রণর সমস্যা মিটিয়ে ত্বক সুস্থ রাখতে সাহায্য করবে।

 

01. স্যালিসাইলিক অ্যাসিড

01. স্যালিসাইলিক অ্যাসিড

স্যালিসাইলিক অ্যাসিডের অন্য নাম বিটা হাইড্রক্সি অ্যাসিড (বিএইচএ)। ব্রণ দ্রুত শুকিয়ে দিতে এবং ভবিষ্যতে যাতে ব্রণ না হয় তা নিশ্চিত করতে এই উপাদানটি দারুণ কাজ করে। মুখে জমে যাওয়া মৃত কোষ সরিয়ে বন্ধ হয়ে যাওয়া রোমছিদ্র খুলে দেয় এই উপাদানটি এবং ত্বক ঝকঝকে পরিষ্কার রাখে। ফলে ব্রণ বেরোনো আটকাতে স্যালিসাইলিক অ্যাসিডের ওপরে ভরসা রাখেন বিশেষজ্ঞেরা। স্যালিসাইলিক বেসের ক্লেনজার ব্যবহার করতে পারেন। ভরসা রাখতে পারেন স্পট ট্রিটমেন্টেও। এ দুটিই ব্রণবহুল ত্বকে খুব ভালো কাজ করে।

বিবি-র পছন্দ: ডার্মালজিকা অয়েল কন্ট্রোল লোশন/Dermalogica Oil Control Lotion

 

02. অ্যাক্টিভেটেড চারকোল

02. অ্যাক্টিভেটেড চারকোল

ত্বকে ব্রণ বেরোনোর অন্যতম প্রধান কারণ হল বন্ধ হয়ে যাওয়া রোমছিদ্র। মুখে ঘাম তেল, নোংরা, নানা দূষিত বস্তু, মেকআপ জমে গিয়ে রোমছিদ্র বন্ধ হয়ে যায়, যা থেকে ব্রণ বেরোয়। অ্যাক্টিভেটেড চারকোল দেওয়া ফেস মাস্ক বা ক্লেনজার ত্বকের গভীরে জমে থাকা ধুলোময়লা বের করে এনে বন্ধ রোমছিদ্র খুলে দেয়, ফলে ব্রণ বেরোনোর পথও বন্ধ হয়ে যায়। এই উপাদানটি বাড়তি সেবাম নিঃসরণও নিয়ন্ত্রণে রাখে, আর আপনার মুখ সারাদিন ধরে থাকে তেলহীন ঝকঝকে।

বিবি-র পছন্দ: পন্ড'স পিওর হোয়াইট অ্যান্টি পলিউশন উইথ অ্যাক্টিভেটেড চারকোল ফেসওয়াশ/Pond's Pure White Anti Pollution With Activated Charcoal Facewash

 

03. নিয়াসিনামাইড

03. নিয়াসিনামাইড

নিয়াসিনামাইড অর্থাৎ ভিটামিন বি3 ত্বকে ম্যাজিকের মতো কাজ করে। ত্বকের উজ্জ্বলতা বাড়াতে, ব্রণর দাগ কমাতে এবং ত্বকের টেক্সচার ভালো করতে জুড়ি নেই এই উপাদানটির। নিয়াসিনামাইড যুক্ত প্রডাক্ট ব্রণ শুকোনোর পর মেলানিন উৎপাদন নিয়ন্ত্রণ করে জায়গাটা কালো হয়ে যেতে দেয় না, ফলে ব্রণর দাগছোপ কম হয়। এমনকী ব্রণ-প্রতিরোধী ক্ষমতা সক্রিয় করে তুলে নতুন ব্রণ বেরোনোর পথও অনেকটাই বন্ধ করে দেয় এই উপাদানটি।

বিবি-র পছন্দ: পন্ড'স সুপার লাইট জেল ময়শ্চারাইজার/Pond's Super Light Gel Moisturiser

 

04. রেটিনল

04. রেটিনল

আপনার মুখে হামেশাই ব্রণ বেরোয়, অথচ এখনও রেটিনল দেওয়া স্কিনকেয়ার প্রডাক্ট ব্যবহার করতে শুরু করেননি? আজ থেকেই শুরু করে দিন! রেটিনল মুখে রোমছিদ্রগুলো গভীর থেকে পরিষ্কার করে, মৃত কোষও এক্সফোলিয়েট করে পরিষ্কার করে দেয়। ত্বকে দূষিত বস্তু আর মৃত কোষ জমতে দেয় না বলে রেটিনল আপনার ত্বক পরিচর্যার উপাদানগুলিকে ত্বকে দ্রুত শুষে গিয়ে আরও ভালো কাজ করতে সাহায্য করে।

বিবি-র পছন্দ: ডার্মালজিকা ওভারনাইট রেটিনল রিপেয়ার/Dermalogica Overnight Retinol Repair

 

05. ক্লে

05. ক্লে

তেলতেলে ব্রণবহুল ত্বকের মালকিনদের ত্বক পরিচর্যার যে সামগ্রীটি অবিলম্বে ব্যবহার করতে শুরু করা উচিত, সেটি হল ক্লে অর্থাৎ মাটি। মুলতানি মাটি থেকে শুরু করে বেন্টোনাইট ক্লে বা কেওলিন ক্লে, যা ইচ্ছে ব্যবহার করতে পারেন। ক্লে ত্বকের বাড়তি তেল আর জমে থাকা অন্যান্য দূষিত বস্তু টেনে বের করে এনে রোমছিদ্রের মুখ বন্ধ হয়ে যেতে দেয় না। ফলে ব্রণ বেরোনোর আশঙ্কাও কমে যায়।

বিবি-র পছন্দ: ল্যাকমে অ্যাবসলিউট পারফেক্ট র‍্যাডিয়্যান্স মিনারেল ক্লে মাস্ক/Lakmé Absolute Perfect Radiance Mineral Clay Mask