ব্রণয় ভরা ত্বকের চটজলদি মুশকিল আসান হল স্যালিসাইলিক অ্যাসিড। ত্বকের ওপর থেকে মৃত কোষ তুলে ফেলে রোমছিদ্র গভীর থেকে পরিষ্কার করে ব্রণ কমাতে সাহায্য করে এই উপাদানটি। তেলতেলে ত্বকের পক্ষে বিশেষ উপযোগী এই উপাদানটিতে রয়েছে বিএইচএ (বিটা-হাইড্রক্সি অ্যাসিড) যা ব্ল্যাকহেড আর হোয়াইটহেড কমায়, ত্বকে বাড়তি তেল তৈরি হতে দেয় না, ব্রণর জন্ম দেওয়া ব্যাকটেরিয়া প্রতিহত করে এবং প্রদাহ কমায়। তবে ত্বকের পক্ষে স্যালিসাইলিক অ্যাসিড একটু কড়া হতে পারে। তা হলে কী করণীয়? উত্তর সহজ, কোনও কোমলতর বিকল্প খুঁজে নেওয়া যা থেকে স্যালিসাইলিক অ্যাসিডের মতোই উপকার পাওয়া যায়। নিচে আমরা স্যালিসাইলিক অ্যাসিডের কিছু কোমল বিকল্প দিলাম।

 

01. ডবল ডিউটি বেনজল পারক্সাইড

01. ডবল ডিউটি বেনজল পারক্সাইড

ব্রণর কার্যকরী সমাধান হল বেনজল পারক্সাইড। ত্বকে ব্যাকটেরিয়ার জন্ম রুখে এবং বন্ধ রোমছিদ্রের মুখ খুলে দিয়ে খুব বাড়াবাড়িরকমের ব্রণ আটকাতেও সক্ষম এই উপাদানটি। পাশাপাশি এটি ত্বকের মৃত কোষ তুলে ফেলে এবং বাড়তি তেল উৎপাদন আটকায়। ত্বক যাতে শুকিয়ে না যায়, তাই অল্প ঘনত্বের ফর্মুলা লাগানোই ভালো। বড় পুঁজওয়ালা ব্রণ, সিস্ট, ফোঁড়ার জন্য এই মিশ্রণটি উপযোগী।

 

02. ব্যাকটেরিয়ারোধী টি ট্রি অয়েল

02. ব্যাকটেরিয়ারোধী টি ট্রি অয়েল

ব্রণ কমাতে কার্যকর টি ট্রি অয়েলে রয়েছে অ্যান্টিব্যাকটেরিয়াল ও অ্যান্টিসেপটিক গুণ যা ব্রণ হওয়া আটকায়, ব্রণ শুকিয়ে দেয়, লালচেভাব কমায় এবং ব্রণর সংক্রমণ কমায়। তবে বেনজল পারক্সাইডের চেয়ে এটি একটু কম শক্তিশালী, ফলে অল্প থেকে মাঝারি ব্রণর সমস্যায় কার্যকর। ত্বকে লাগানোর আগে তেলটা পাতলা করে নেবেন এবং মুখে লাগানোর আগে হাতের পেছনের পাতায় লাগিয়ে প্যাচ টেস্ট করে নিতে ভুলবেন না।

 

03. ত্বক স্নিগ্ধকারী অ্যালানটয়েন

03. ত্বক স্নিগ্ধকারী অ্যালানটয়েন

ত্বকে অ্যালানটয়েন লাগালে একদিকে যেমন ত্বক স্নিগ্ধ হয়, তেমনি ব্রণ শুকিয়ে যায়, নতুন করেও বেরোতে পারে না। ত্বক আর্দ্র ও এক্সফোলিয়েট করা ছাড়াও এই বহুমুখী স্কিনকেয়ার উপাদানটি ত্বকের চুলকানি, প্রদাহ এবং ব্রণর কারণে হওয়া লালচেভাব কমাতে সাহায্য করে।

 

04. রোমছিদ্র উন্মুক্তকারী গ্লাইকলিক অ্যাসিড

04. রোমছিদ্র উন্মুক্তকারী গ্লাইকলিক অ্যাসিড

অ্যান্টিব্যাকটেরিয়াল ও অ্যান্টিঅক্সিডান্ট গুণে সমৃদ্ধ, আর্দ্রতায় ভরপুর গ্লাইকলিক অ্যাসিড মৃত কোষ সহ ত্বকের বাইরের স্তর এবং ত্বকের ভেতরের স্তরের মধ্যে একটি ব্যবধান তৈরি করে। এই 'পিলিং' এফেক্টটি ব্রণয় ভরা ত্বকের পক্ষে উপকারী কারণ এটি রোমছিদ্র বন্ধ করে দিতে পারে এমন সমস্ত তেলময়লা পরিষ্কার করে দেয়। ফলে ভবিষ্যতে ব্রণর আশঙ্কা কমে।

 

05. স্যালিসাইলিকের পরিপূরক সালফার

05. স্যালিসাইলিকের পরিপূরক সালফার

ত্বক যদি স্যালিসাইলিক অ্যাসিডে সাড়া না দেয়, তা হলে তার সঙ্গে সালফার মিশিয়ে ত্বকে লাগাতে পারেন। সালফার ত্বকের বাড়তি তেল পরিষ্কার করে এবং কোষের বৃদ্ধি ঘটিয়ে মৃত কোষ সাফ করে।