ব্রণয় ভরা ত্বকের যত্ন নিতে চান? আপনার সমাধান লুকিয়ে আছে ক্লিন বিউটিতে

Written by Manisha DasguptaNov 30, 2023
 ব্রণয় ভরা ত্বকের যত্ন নিতে চান? আপনার সমাধান লুকিয়ে আছে ক্লিন বিউটিতে

ব্রণ... এমনই একটা সমস্যা যার মুখোমুখি জীবনের কোনও না কোনও একটা সময়ে দাঁড়াতে হয় আমাদের সকলকে। ব্রণ আসলে সেই পুরনো বন্ধুর মতো যার সঙ্গে দেখা করতে আদৌ আগ্রহী নন আপনি। আর তার জন্য নানারকম চেষ্টা করতেও কসুর করেন না - টোনার, স্ক্রাব, আধুনিক ও জটিল নানা চিকিৎসা, সবই করেন, কিন্তু কাজ হয় না কোনওটাতেই! ওষুধের মনে ওষুধ শুকিয়ে যায়, ব্রণ যেমনকেতেমন বহাল থাকে। এ ক্ষেত্রে সমাধান? একটাই, আর সেটা হল ধারাবাহিকভাবে ত্বকের যত্নের রুটিন মেনে চলা। ক্লিন বিউটি অর্থাৎ পরিচ্ছন্ন রূপচর্চা তারই অঙ্গ।

আপনি কী ভাবছেন আমরা জানি: এত কিছু ত্বক পরিচর্যার সরঞ্জাম তো আছেই, সে সব ফেলে ক্লিন বিউটির দরকার কী? প্রথমত, আপনি মুখে যা যা মাখেন তার 60% পর্যন্ত আপনার ত্বক শুষে নিতে পারে, আর যেহেতু ত্বকই শরীরের সবচেয়ে বড় অঙ্গ, তাই সুচিন্তিত ত্বক পরিচর্যার রুটিন থাকাটা খুব জরুরি। কোনও জিনিস বিষাক্ত জানলে আপনি কি তা মুখে তুলবেন? সেরকমই প্রথাগত যে সব প্রডাক্ট আমরা ব্যবহার করি তাতে সিন্থেটিক উপাদান থেকে শুরু করে বিষাক্ত রাসায়নিকের মতো নানা খারাপ উপাদান থাকে।

সাধারণ বিউটি প্রডাক্টে থেকে যাওয়া এ সমস্ত অপ্রয়োজনীয় উপাদানের জন্যই মুখে ব্রণ বেরোতে পারে, অন্যদিকে নন-টক্সিক প্রডাক্টের পরিচ্ছন্ন ও স্বাস্থ্যকর উপাদান ব্রণর সমস্যাযুক্ত ত্বকের পক্ষে উপকারী। প্রদাহ সৃষ্টিকারী, বিষাক্ত রাসায়নিক, প্রিজার্ভেটিভ ও সিন্থেটিক সুগন্ধ দেওয়া সাধারণ বিউটি প্রডাক্টের বদলে পরিচ্ছন্ন বিউটি প্রডাক্টের উৎকর্ষ ব্রণ আর দাগছোপে ভরা ত্বক শীতল আর স্নিগ্ধ রাখে। এবার নিশ্চয়ই নিজের রূপরুটিন বদলে ফেলবেন ক্লিন বিউটিতে? কীভাবে করবেন তারই একটা নির্দেশিকা দিয়ে দিলাম আমরা।

 

 

ধাপ#1: ত্বক পরিষ্কার

ধাপ#5: হাতের কাছে থাক বুস্টার

নিয়মিত ত্বক পরিষ্কার করলে বাড়তি তেল আর ত্বকে ব্যাকটেরিয়ার বাড়বাড়ন্ত নিয়ন্ত্রণে থাকে। রাসায়নিকে ভরা ক্লেনজার না কিনে বেছে নিন সিম্পল ডেইলি স্কিন ডিটক্স পিউরিফায়িং ফেসওয়াশ/ Simple Daily Skin Detox Purifying Facial Wash । এতে অ্যালকোহল আর স্যালিসাইলিক অ্যাসিডের মতো কোনওরকম কড়া কেমিক্যাল বা ত্বক শুকিয়ে দেওয়ার উপাদান নেই। বরং উইচহ্যাজেল, জিঙ্ক ও থাইমের মতো ত্বকের পক্ষে উপকারী উপাদান রয়েছে যা ত্বকের পক্ষে কোমল এবং গভীর থেকে তেলময়লা ও মেকআপের অবশেষ পরিষ্কার করতে পারে।

 

ধাপ#2: এক্সফোলিয়েশন

ধাপ#5: হাতের কাছে থাক বুস্টার

ত্বকের নিয়মিত এক্সফোলিয়েশন খুব দরকার, কিন্তু কেমন করে বা কীভাবে শুরু করতে হবে তা অনেকেই বুঝতে পারেন না। কেমিক্যালে ভরা এক্সফোলিয়েন্ট ত্বকে প্রতিক্রিয়া করতে পারে, এমনকী, মাঝেমাঝে প্রাকৃতিক এক্সফোলিয়েন্ট থেকেও ত্বকে লালচেভাব, জ্বালাভাব আর ব্রণ দেখা দিতে পারে। সিম্পল ডেইলি স্কিন ডিটক্স পোর ক্লিয়ারিং স্ক্রাব/ Daily Skin Detox Pore Clearing Scrub by Simple আপনাকে এনে দেবে মসৃণ স্বচ্ছ ত্বক। এতে রয়েছে প্রাকৃতিক বাঁশের এক্সফোলিয়েটর যা মৃত ত্বকের কোষ সাফ করে এবং রোমছিদ্রের মুখ বন্ধ হতে দেয় না, ফলে ব্রণও হতে পারে না! আর তার মানেই হল দাগছোপের ছুটি!

 

ধাপ#3: টোনিং

ধাপ#5: হাতের কাছে থাক বুস্টার

একটা সময় ছিল যখন অ্যালকোহল আর অ্যাস্ট্রিনজেন্ট দেওয়া টোনার ত্বক শুষ্ক করে দিত, ফলে ব্রণর উপদ্রব কমার বদলে বেড়ে যেত। সে সব দিন এখন অতীত। ত্বকের আর্দ্রতা রক্ষা করে এমন টোনার চাইলে আপনাকে ক্লিন বিউটির পথ বেছে নিতেই হবে, আর এ ব্যাপারে আমাদের সবচেয়ে পছন্দ ডার্মালজিকা মাল্টি-অ্যাক্টিভ টোনার/ Dermalogica Multi-Active Toner. r। হালকা এই ফেসিয়াল টোনারটিতে রয়েছে আর্নিকা, বাম মিন্ট আর ল্যাভেন্ডারের স্নিগ্ধ গুণ, যা ত্বক আর্দ্র তো রাখেই, পাশাপাশি ত্বক যাতে সবচেয়ে বেশি আর্দ্রতা শুষে নিতে পারে তার জন্যও প্রস্তুত করে তোলে।

 

ধাপ#4: ময়শ্চারাইজিং

ধাপ#5: হাতের কাছে থাক বুস্টার

ত্বকে যতই ব্রণ বেরোক, ময়শ্চারাইজার মাখতেই হবে! তেলতেলে নয় এমন হাইড্রেটিং আর হালকা ময়শ্চারাইজার আপনার ত্বকের হাল পালটে দিতে পারে। আমাদের এ ব্যাপারে সিম্পল কাইন্ড টু স্কিন রিপ্লেনিশিং রিচ ময়শ্চারাইজার/ Simple Kind To Skin Replenishing Rich Moisturiser পছন্দ। এই রিপ্লেনিশিং ময়শ্চারাইজারের অত্যন্ত হালকা ফর্মুলায় রয়েছে ভিটামিন বি5 যা ত্বকে আর্দ্রতা জোগায়। তা ছাড়াও আছে ত্বকে পুষ্টি জোগানোর জন্য গ্লিসারিন এবং বিসাবোলল যা ত্বকের দাগছোপ কমিয়ে দেয়। তাই আজই নিজের সংগ্রহে রাখুন এই ক্লিন বিউটি ময়শ্চারাইজারটি!

 

ধাপ#5: হাতের কাছে থাক বুস্টার

ধাপ#5: হাতের কাছে থাক বুস্টার

হঠাৎ করেই ব্রণ বেরোক, অথবা ত্বকে একটানা ব্রণর সমস্যা থাক, হাতের কাছে রাখুন আপৎকালীন বুস্টার যা আপনার তেলতেলে ত্বকের খেয়াল রাখবে। সিম্পল ডেইলি স্কিন ডিটক্স এসওএস ক্লিয়ারিং বুস্টার Simple Daily Skin Detox SOS Clearing Booster. ক্লিন বিউটির সব নিয়ম মেনে আপনার ত্বকের দেখভাল করে। এতে রয়েছে 10% উইচ হ্যাজেল, থাইম আর জিঙ্কের মিশ্রণ যা ডিটক্সিফায়িং ক্লিন বিউটির নিয়মের অনুসারী। পাশাপাশি সুস্থ ত্বকের ভারসাম্য ধরে রাখতে এতে রয়েছে গ্লিসারিন আর ভিটামিন বি3। আয়তনে ছোট হলেও এই বহুমুখী প্রডাক্টটি প্রাইমার হিসেবে যেমন ব্যবহার করা যায়, তেমনি ত্বকের লালচেভাব ও জ্বালা কমাতে জেল ক্রিম হিসেবেও ব্যবহার করতে পারেন। আবার তেলতেলে ত্বকের ময়শ্চারাইজার হিসেবেও এটি মাখতে পারেন, তাতে ভবিষ্যতে ব্রণ হবে না সহজে!

Manisha Dasgupta

Written by

Author at BeBeautiful.
2573 views

Shop This Story

Looking for something else