সারাদিন একটানা কম্পিউটারের স্ক্রিনের দিকে তাকিয়ে থাকা, ঘুমের অভাব আর সেই সঙ্গে ক্রমশ বাড়তে থাকা মানসিক চাপ, সব মিলিয়ে চোখের কোল ফুলে যাওয়া বা চোখের নিচে কালো ছোপ পড়া খুব স্বাভাবিক। তার সঙ্গে বাড়তি মুশকিল হল, লকডাউন চলাকালে সময় কাটানোর তাগিদে অবসরের সময়টুকুও কম্পিউটারেই চোখ রেখে ওয়েবসিরিজে ডুবে থেকেছি আমরা অনেকেই! হয়তো বা সারা রাত! ফলে আরও গাঢ় হয়েছে চোখের কোলের কালি! আসলে ঘুমের সময়টুকু সব ধরনের ডিভাইস বন্ধ করে দেওয়াটাই সবচেয়ে ভালো, কিন্তু গত তিনমাসে সেটা ক'দিন হয়েছে সেটা বোধহয় হাতে গুনেই বলা যায়!

চোখের কোলে কালির ছাপ যদি ক্রমশ গাঢ় হতে থাকে, তা হলে তার জন্য কিছু একটা ব্যবস্থা তো নিতেই হয়! আমরা জানিয়ে দিচ্ছি একটা সহজ সরল মাসাজের কৌশল, যা ডার্ক সার্কল হালকা করতে সাহায্য করবে অনেকটাই।

massage technique for dark circles

ধাপ 01: তর্জনি আর মধ্যমা দিয়ে চোখের চারপাশে গোল করে আস্তে আস্তে ট্যাপ করুন। এতে চোখের আশপাশে রক্ত সংবহন জোরদার হবে। চোখের আশপাশের পাতলা ত্বক কিন্তু কোনওমতেই টানবেন না বা ঘষবেন না!

ধাপ 02: এবার ওই একইভাবে হালকা হাতে ভুরুর দিকে ট্যাপ করুন। প্রথমে নাকের পাশ দিয়ে কপালের ওপরে ভুরু বরাবর বাইরের দিকে মুভমেন্ট হবে, তারপর ধীরে ধীরে ভেতরদিকে গালের হাড়ের ওপর দিয়ে ফের নাকের হাড়ের ওপর ফিরে আসতে হবে। এরকম তিনবার করুন।

ধাপ 03: ঠিক যে জায়গা থেকে ভুরু শুরু হয়েছে, সেখানটা মধ্যমার ডগা দিয়ে টিপে ধরুন। এই প্রেশার পয়েন্টে চাপ পড়লে চোখের পেশিগুলো শিথিল হয়, আরামও পায়।

ধাপ 04: একইভাবে নাকের হাড়ের ওপর চাপ দিন, চোখের ভিতরের দিকের কোনাতেও চাপ দিন।