ব্রণর সমস্যা নিয়ে জেরবার কমবেশি সব মেয়েই! তাই তো আমাদের ইনবক্সে সারাক্ষণ উপচে পড়ে ব্রণ সংক্রান্ত নানা প্রশ্ন আর ব্রণ সারানোর উপায় নিয়ে জিজ্ঞাসা। তাই আমরাও ঠিক করলাম ব্রণ নিয়ে আপনাদের যাবতীয় ভয় আর সংশয়ের জবাব দেব! আমরা নিয়ে এসেছি একজন বিশেষজ্ঞকে যিনি আপনাদের ব্রণ সংক্রান্ত সমস্ত প্রশ্নের উত্তর দেবেন।

আমাদের সঙ্গে রয়েছেন ডক্টর রেশমি শেঠি। রেশমি একজন সেলিব্রিটি ডার্মাটোলজিস্ট তথা ত্বক বিশেষজ্ঞ, 15 বছরেরও বেশি অভিজ্ঞতা রয়েছে ওঁর ঝুলিতে। মুম্বইয়ের রা স্কিন অ্যান্ড এস্থেটিকসের প্রতিষ্ঠাতা তিনি। রেশমির কাছে আমরা হাজির করেছিলাম ব্রণ সংক্রান্ত 10টি প্রশ্ন যা পাঠকেরা সবচেয়ে বেশি জিজ্ঞেস করেন। জেনে নিন কী বলছেন রেশমি...

skin expert dr rashmi shetty answers acne queries

1. পিসিওডি থাকলে কীভাবে বারবার গজানো ব্রণর মোকাবিলা করব?

ডক্টর রেশমি: পিসিওডি অর্থাৎ পলিসিস্টিক ওভারিয়ান ডিজিজ থাকলে বারবার ব্রণ বেরোয়। এই ধরনের ব্রণ কমাতে আগে পিসিওডির চিকিৎসা করাতে হবে।

2. ব্রণ নিয়ন্ত্রণে রাখতে কী কী খাবার এড়িয়ে চলব?

ডক্টর রেশমি: চিনি আর ডেয়ারিজাত খাবার।

3. প্রতিবার পিরিয়ডের আগে যে ব্রণ বেরোয় (প্রিমেনস্ট্রুয়াল অ্যাকনে) মোকাবিলা করার উপায় কী?

ডক্টর রেশমি: যেহেতু প্রিমেনস্ট্রুয়াল অ্যাকনে হরমোন সংক্রান্ত কারণে হয়, তাই এর তেমন কোনও চিকিৎসা নেই। তবে খুব বেশি ব্রণ বেরোলে পিরিয়ড শুরু হওয়ার আগে তিনদিন বা পাঁচদিনের জন্য কোনও অ্যান্টিবায়োটিক খাওয়া যেতে পারে, তবে তার আগে ডাক্তারের পরামর্শ অবশ্যই নিতে হবে। ব্রণ খুব বেশি না হলে পিরিয়ডের পাঁচ দিন আগে থাকতে ব্রণ বেরোনোর জায়গাগুলোয় রাতে অ্যান্টিবায়োটিক মলম লাগাতে পারেন। আর যদি পিরিয়ডের আগে একটা দুটো ব্রণ বেরোয়, তা হলে শুধু বরফের টুকরো ঘষুন, তাতেও কাজ হবে।

skin expert dr rashmi shetty answers acne queries

4. ঘরোয়া উপায়ে ব্রণর দাগ থেকে মুক্তি পাব কীভাবে?

ডক্টর রেশমি: ব্রণ শুকোনোর পর ত্বকের টেক্সচার পালটে যাওয়ার কারণে যদি গর্ত থেকে যায়, তা হলে তার চিকিৎসা বাড়িতে করা সম্ভব না। ত্বকের কোলাজেন উৎপাদন বাড়াতে হলে, মাইক্রো-নিডলিং বা ফিলার দরকার হলে ডাক্তারের কাছে যেতেই হবে। তবে, যদি গর্ত না হয়ে শুধু দাগ থাকে, তা হলে চন্দনবাটা বা চন্দনতেলের সঙ্গে হলুদ মিশিয়ে ব্যবহার করে দেখতে পারেন। লেবুর রস আর টক দইও কালো দাগছোপ কমাতে পারে।

5. ব্রণওলা ত্বকের জন্য ত্বক পরিচর্যার সেরা রুটিন কী? 

ডক্টর রেশমি: 

  • ত্বক পরিষ্কার রাখা! আপনার ত্বক আর মাথার তালু যাতে একদম পরিষ্কার থাকে, তা নিশ্চিত করুন।
  • অ্যান্টিঅক্সিডান্ট, ত্বকের রং হালকা করার উপাদান আর ব্যাকটেরিয়া রোধী উপাদান রয়েছে এমন হালকা ময়শ্চারাইজার ব্যবহার করুন।
  • ব্রণ নিয়ন্ত্রণে রাখতে রাতে অ্যান্টি-ইনফ্ল্যামেটরি ও অ্যান্টিব্যাকটেরিয়াল ক্রিম ব্যবহার করুন।
  • খুব ভালোভাবে মেকআপ তুলতে হবে।
  • মেকআপ লাগানোর জন্য ব্রাশ ব্যবহার করবেন না, বদলে স্পঞ্জ ব্যবহার করুন।
skin expert dr rashmi shetty answers acne queries

6. আমার পিঠে আর বুকে ব্রণ বেরোয়। এর কারণ কী আর কীভাবে এর চিকিৎসা করব?

ডক্টর রেশমি: পরিবারের কারও এমন পিঠে বুকে ব্রণ বেরনোর সমস্যা থাকলে তা পারিবারিক সূত্রে আপনারও হতে পারে, আবার মাথার তালু নোংরা থাকলে বা খুসকি থাকলেও এই সমস্যা হয়। ওয়্যাক্সিং, বারবার ত্বকে ঘষা লাগা, খুব আঁটোসাটো পোশাক পরা, ব্যায়ামের পর ঘামে ভেজা পোশাক পরে থাকার কারণেও বুকে পিঠে গোটার মতো বেরোতে পারে, তবে তা ব্রণ না হয়ে ফলিকিউলাইটিসও হতে পারে।

কারণ যাই হোক, চিকিৎসা হিসেবে ডাক্তারের পরামর্শ নিয়ে অ্যাজেলেক অ্যাসিড, স্যালিসাইলিক অ্যাসিড, বেনজয়েল পারঅক্সাইড, ম্যান্ডেলিক অ্যাসিডের মতো উপাদানযুক্ত ওষুধ খেতে বা টপিকাল ক্রিম লাগাতে পারেন।

skin expert dr rashmi shetty answers acne queries

7. কপাল আর নাকের ব্রণ কমানোর কিছু ঘরোয়া উপায় বলুন।

ডক্টর রেশমি: তেলতেলে ত্বক বা খুসকির কারণে নাকে আর কপালে ব্রণ বেরোয়। তাই অ্যান্টি ড্যানড্রাফ শ্যাম্পু ব্যবহার করা দরকার। লেবুর রস বা চন্দনবাটা কপালে আর নাকে লাগাতে পারেন।

8. রাতারাতি কি ব্রণ কমানো সম্ভব?

ডক্টর রেশমি: ডাক্তারের সহায়তা নিয়ে রাতারাতি ব্রণ কমানো যেতে পারে। ব্রণয় স্টেরয়েড ইনজেকশন দিলে উপকার পেতে পারেন, কিন্তু তার জন্য ডার্মাটোলজিস্টের কাছেই যাবেন।

skin expert dr rashmi shetty answers acne queries

9. আমার ত্বক তেলতেলে আর প্রায়ই ব্রণ বেরোয়। কী করব?

ডক্টর রেশমি: প্রথমত ত্বকের তেলতেলেভাব কমাতে হবে। স্যালিসাইলিক অ্যাসিড, ম্যান্ডেলিক অ্যাসিড আর গ্লাইকলিক অ্যাসিড যুক্ত ফেসওয়াশ দিয়ে মুখ ধোবেন। রাতে একই অ্যাসিড যুক্ত ক্রিম ব্যবহার করলে তেলাভাব নিয়ন্ত্রণে থাকবে। রেটিন-এ যুক্ত ক্রিমও এ ক্ষেত্রে কার্যকর। রেটিনলের বদলে ট্রেটিনয়েনও ব্যবহার করতে পারেন, ত্বকে জ্বালার অনুভূতি কম হবে। ত্বক যদি প্রচণ্ড তেলতেলে হয়, তা হলে ওরাল ভিটামিন এ খেতে হতে পারে। সে ক্ষেত্রে চিকিৎসকের পরামর্শ নিন।

10. আমার মুখে ব্রণর দাগ রয়েছে। ভিটামিন সি সিরাম ব্যবহার করলে কি দাগ কমবে?

ডক্টর রেশমি: ভিটামিন সি সিরাম ব্রণ শুকোনোর পর কালো দাগছোপ হালকা করতে পারে, কিন্তু গর্ত হয়ে গেলে তা সারাতে পারে না।