তেলতেলে ত্বকের হাজারটা সমস্যা! আর সে সব সমস্যার মধ্যে সবচেয়ে বিরক্তিকর ব্যাপারটা হল ব্ল্যাকহেডস! যদিও ব্ল্যাকহেডস প্রায় সব ধরনের ত্বকেই হতে পারে, কিন্তু তেলতেলে ত্বকে তা একটু বেশিই হয়! এই ব্ল্যাকহেডস থেকে যেমন ব্রণ হতে পারে, তেমনি ব্ল্যাকহেডসের আধিক্য থাকলে ত্বক খুব নির্জীব, ক্ষতিগ্রস্ত আর বিবর্ণ দেখায়।

কিন্তু তার জন্য কি ব্ল্যাকহেডস খোঁটাখুঁটি করেন আপনি? তা হলে কিন্তু বলতে হবে আপনার ত্বক আর সৌন্দর্যের বিরাট বড় ক্ষতি করছেন আপনি! ব্ল্যাকহেডস খুঁটলে একদিকে যেমন ত্বকের ক্ষতি হয়ে যাওয়ার ভয় থাকে, তেমনি মুখে দাগ পড়ে যেতে পারে, এবং আরও নানা সমস্যাও দেখা দিতে পারে।

বিশদে জানতে চান? নিচে আমরা বেশ কিছু কারণের কথা বলেছি যা পড়লে আপনি বুঝে যাবেন কেন নিজের ব্ল্যাকহেডস নিজে নিজে খুঁটে তোলা একেবারেই উচিত নয়, এবং ঠিক কোন কারণে ব্ল্যাকহেডস থেকে মুক্তি পেতে ভালো সালোনে বা ত্বক বিশেষজ্ঞের কাছেই যাওয়া উচিত! কাজেই পড়তে থাকুন...

 

01. ত্বকের প্রদাহ হওয়ার ভয় থাকে

01. ত্বকের প্রদাহ হওয়ার ভয় থাকে

ডার্মাটোলজিস্টের কাছে বা ভালো সালোনে গিয়ে ব্ল্যাকহেডস তোলানো মানে আপনি বিশেষজ্ঞের পরামর্শ নিচ্ছেন। এই বিশেষজ্ঞেরা দেখে নেন আপনার ব্ল্যাকহেডসের মূল কত গভীরে, তা তুলতে কী ধরনের যন্ত্র প্রয়োজন এবং ঠিক কীভাবে কাজ করলে ত্বকে কোনও ক্ষতি হবে না। অন্যদিকে নিজের ব্ল্যাকহেডস নিজে তোলার সময় আপনি হয়তো একই ধরনের যন্ত্র ব্যবহার করছেন, বা ত্বককে আদৌ প্রস্তুত করছেন না। এরকম হলে কিন্তু তা থেকে ত্বকে জ্বালা হতে পারে।

 

02. বিশ্রী দাগ থেকে যেতে পারে

02. বিশ্রী দাগ থেকে যেতে পারে

সঠিক পদ্ধতি বা সঠিক যন্ত্র ব্যবহার করে ব্ল্যাকহেডস না তুললে ত্বকে ব্যথা লাগতে পারে, তা ছাড়া ব্ল্যাকহেডসের আশপাশে ত্বকের রোমছিদ্রগুলোও ক্ষতিগ্রস্ত হয়ে মুখে দাগ পড়তে পারে। তা ছাড়া ঠিকমতো ব্ল্যাকহেডস তোলা না হলেও ত্বকে আঘাত লেগে কালো দাগ হয়ে যেতে পারে।

 

03. ব্ল্যাকহেডস থেকেও হতে পারে ব্রণ

03. ব্ল্যাকহেডস থেকেও হতে পারে ব্রণ

নিজের ব্ল্যাকহেডস নিজে তুলতে গেলে অন্য বিপত্তি হতে পারে। রোমছিদ্রের গভীরে আটকে থাকা নোংরা আশপাশে ছড়িয়ে গিয়ে আরও রোমছিদ্রের মুখ বন্ধ করে দিতে পারে, বেড়ে যেতে পারে ত্বকের প্রদাহ। এই কারণেই অনেক সময় আরও বেশি ব্রণ বেরোয় বা ব্রণর বিশ্রী দাগ থেকে যায়।

 

04. রোমছিদ্রের আকার বড় যেতে পারে

04. রোমছিদ্রের আকার বড় যেতে পারে

এক্সট্র্যাকশন টুল দিয়ে ব্ল্যাকহেডস টেনে বের করার সময় রোমছিদ্র একটু প্রসারিত হয়ে যায়, যাতে ব্ল্যাকহেড সহজে বেরিয়ে আসতে পারে। এই ধাপটা ঠিকভাবে করা না হলে রোমছিদ্রের মধ্যে আরও বেশি ধুলোময়লা ঢুকে যেতে পারে, এবং সে কারণে রোমছিদ্রের আকার বড় হয়ে যাওয়ার আশঙ্কা থাকে। সেরকমটা হোক না চাইলে কক্ষনো নিজের ব্ল্যাকহেডস নিজে খুঁটবেন না!